আলোচিত বই

Items Showing 1 to 10 from 10 books results

হুমায়ূনকে নিয়ে

লতিফুল ইসলাম শিবলী
  • ৳৫৫

মৃত ব্যক্তিকে নিয়ে খারাপ কথা বলতে নেই। ছোটবেলায় শোনা এ কথা মানতে বাধ্য সবাই। কারও না-ফেরার দেশে প্রবেশমাত্রই আমাদের বলতে হয়, ‘বড় ভালো লোক ছিলেন, উজ্জ্বল প্রতিভা, সংস্কৃতিমনা পরিবারে বেড়ে ওঠা...।’ হুমায়ূনের অনুপস্থিতিতে তাকে নিয়ে কিছু বলা চিরাচরিত এ টাইপ স্তুতির বাইরে কি-না, এ প্রশ্ন অসঙ্গত নয়। তবে সমস্যা হচ্ছে, হুমায়ূন অন্য লোকের মতো নিজেই নিজেকে শনাক্ত করেছেন প্রতিটি সৃষ্টিকর্মেই। একটু কঠিনই তার ছিদ্রান্বেষণ। তার প্রয়াণ মুহূর্ত থেকে খোদ প্রকৃতিও সম্মত আশ্চর্য এ নক্ষত্রের সব কামনা পূরণে। হয়তো অনেক অনেক অতিক্রান্ত সময় পর কিছুটা অনুমান করা যেতে পারে তার রহস্যময় সৃষ্টিজগৎ। অথবা কুৎসিত যত গুঞ্জণের পরও মানুষের আকাশস্পর্শী ভালোবাসা কী করে পান এই মানুষ—এর উত্তর।

বেজক্যাম্প হোটেলের মধ্যরাত

লতিফুল ইসলাম শিবলী
  • ৳৪০

আমি আর এলিটা দাঁড়িয়ে আছি ব্যালকনিতে। জমে যাওয়া ঠাণ্ডায় ঘুমিয়ে গেছে পুরো পারো। নিস্তব্ধ পৃথিবী। এলিটার নিঃশ্বাসের শব্দ স্পষ্ট। শব্দের সাথে অনুমান করা যায় তার নাকের কাছটা তিরতির করে কেঁপে উঠছে। শরীরে পুলওভার চাপিয়েছি। কে জানতো ফের এই বেজক্যাম্পেই এসে ঠেকবো, কে জানতো আবার আমাদের দু’জনকে প্রকৃতি এই বারান্দায় এনে ফেলবে, ঠিক এমনই নিশিরাতে। ঠিক যেন সেই রাত ফিরে এসেছে, যেখান থেকে ভালো মন্দের শুরু। যেখান থেকে টর্নেডো শুরু হয়ে পরিণত হলো শান্ত সমুদ্রে। আজকের সাথে সেদিনের পার্থক্য এক জায়গায়। সে রাতে চাঁদ ছিল না। আজকের ঘুমন্ত পারোর আকাশে এক থালা নিঃসঙ্গ চাঁদ রয়েছে। পারোর শীত, কুয়াশার চাদর জোছনাকে মলিন করতে পারেনি বটে। ফিনকি দিয়ে ঝরছে চাঁদের আলো। এলিটার মুখ যেন গ্রামের মেলা থেকে কেনা এক টুকরো ঝকঝকে আয়না, আলো প্রতিফলিত হয়ে চাঁদকেই ফিরিয়ে দিচ্ছে।

লাল কাতানের দুঃখ

লতিফুল ইসলাম শিবলী
  • ৳৬০

বয়ঃসন্ধিকালের আবেগ থেকে জন্ম প্রেমের উপন্যাস ‘লাল কাতানের দুঃখ’-এর। গ্রাম্য স্কুল মাস্টারের ছেলে মজনুর প্রেমে পড়ে উচ্চবিত্ত ধনীর দুলালী রাত্রি। স্কুলজীবনে ঢাকায় পদার্পণ মজনুর। পড়াশুনার পাশাপাশি ফুচকার দোকানে চাকরি করে। দেখা হয় রাত্রির সাথে। একদিন মজনু রাত্রিদের বাসায় দেখা করতে যায়। একটি লাল কাতান নিয়ে বের হওয়ার সময় ধরা পড়ে রাত্রির বাবা মা’র কাছে। মজনুকে ভুল বুঝে রাত্রিকে তার বাবা রাজশাহীর একটি স্কুলে ভর্তি করে দেন। শুরু হয় রাজশাহীর বখাটে ছেলে সনেটের সাথে রাত্রির সম্পর্ক। পতিতালয়ে রাতযাপনে অভ্যস্থ সনেটের দ্বারা রাত্রি কি ধর্ষিতা হয়? সমাজের বাধা ডিঙিয়ে প্রেমের টানে মজনু ও রাত্রির সারাজীবন একসঙ্গে থাকার স্বপ্নের কী হবে তাহলে?

আসমান

লতিফুল ইসলাম শিবলী
  • ৳৫০

আমেরিকার কুখ্যাত জেল গুয়ানতানামো বে থেকে বিনা বিচারে ১২ বছর জেল খেটে মুক্তি পেয়েছে এক বাংলাদেশি। ওয়াশিংটন পোস্টের এই খবরে চমকে গেছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয় সাফ জানিয়ে দিয়েছে এমন সন্ত্রাসীর দায়িত্ব বাংলাদেশ নেবে না। আমেরিকান আর্মির কার্গো প্লেন তাকে ফেলে গেছে আলবেনিয়ার তিরানা বিমান বন্দরে। ট্রাভেল ডকুমেন্টহীন দেশহীন মানুষটাকে পৃথিবীর কোনো দেশ রাজনৈতিক আশ্রয় দেয় না। রিফিউজির স্ট্যাটাস নিয়ে তাকে থাকতে হবে রেডক্রসের শেল্টারে। মানুষটা এখন কোথায় যাবে? চেনা সব দরজা বন্ধ হয়ে গেলে, একটা অচেনা দরজা খুলে যায়, জীবন বন্দি হয়ে গেলে সেটা জীবনকেও ছাপিয়ে যায়, সেই জীবনের গল্প জীবনের চেয়েও বড় হয়ে যায়... The Fiction Based on Fact; এই উপন্যাসের স্থান সত্য, কাল সত্য, ইতিহাস সত্য, কাল্পনিক শুধু এর চরিত্রগুলো।

Items Showing 1 to 10 from 10 books results

Boighor

Stay Connected