এ সপ্তাহের সেরা ১০

Items Showing 1 to 10 from 10 books results

ফানুস

হুমায়ূন আহমেদ
  • ৳১৩০

মানুষ বুকে পুষে রাখে অসংখ্য অনুভব, এক জীবনে তার পুরোটা কখনোই বোঝা হয় না। আর হয় না বলেই নিজের অগোচরে আশ্চর্য এক সম্মোহনে বুঁদ হয়ে যায় তারা। সেই সম্মোহনের নাম ভালোবাসা। জীবনের বাকিটা সময় প্রবল স্রোতের মতো ভাসিয়ে নিয়ে যেতে থাকে সেই অনুভব, প্ৰবল ঘূর্ণিতে ডুবিয়েও দিতে থাকে। বুকের গহিনে সঙ্গোপনে লুকিয়ে রাখা এই আলতো অনুভবটুকু জীবনভর বয়ে বেড়ায়। কখনো ঝলমলে রোদে তা জেগে ওঠে, কখনো ভিজে যায় প্রবল বৃষ্টি ও বিষাদে। কতটা দূরে গেলে মানুষ হয়ে যায় অচেনা ফানুস ওই দূরত্বের গল্পটুকু আর কখনোই জানা হয় না। কারণ বুকের ভেতর যে রয়ে যায় আলগোছে সযতনে, কোন সে শারীরিক দূরত্ব তাকে আড়াল করে? মন সে এমনই জিয়নকাঠি, তার স্পর্শের কাছে রয়, জেগে থাকে না-ছোঁয়া দূরত্বের অদেখা মন কিংবা মানুষও।'ফানুস' তেমনই এক ভালোবাসার গল্প, সম্পর্কের গল্প। যেখানে অনুভবের আখরে লেখা হতে থাকে জীবন ও যন্ত্রণার গল্প। —সাদাত হোসাইন, কথাসাহিত্যিক

একরাত্রি

হুমায়ূন আহমেদ
  • ৳৬০

রাত গভীর হয়েছে। নীলুর থাকার ঘরের জানালা দিয়ে চাঁদের আলো বিছানার ওপর আছড়ে পড়েছে। সঙ্গে মৃদুমন্দ বাতাসের হালকা পরশ। বিদ্যুৎ চলে যাওয়ার ফলে তাহসান সৃষ্টিকর্তার এই দানটুকু নয়নভরে দেখতে পেল। এমন সময় নীলু জ্বলন্ত মোমবাতি হাতে নিয়ে রুমে ঢুকল। এখন জোছনার আলোয় প্রদীপের মতো নিবু নিবু মোমবাতির আলো নিতান্তই ম্লান হয়ে গেল। জোছনার আলোর সঙ্গে তাহসান তার মনের আলো মিশিয়ে স্পষ্ট দেখতে পাচ্ছে, নীলু প্রতিমার মতো গভীর মায়াভরা কালো চোখে তার দিকে চেয়ে আছে। হাসনাহেনার পাগল করা সুবাস আবার বইতে শুরু করেছে। জোছনার আলো, হেনা ফুলের সুবাস আর নীলুর মায়াভরা মুখখানি একসঙ্গে মিশে গিয়ে এই নির্জন কক্ষটি আজ যেন স্বপ্নরাজ্যেরই একটুকরা অংশ হয়ে গেল। তাহসান মনে মনে ভাবে, এই মধুময় পরিবেশে নীলুর মতো একজন মানবীর সঙ্গে একই কক্ষে হাজার বছর কাটিয়ে দেওয়া যায়। কে জানে কিসের টানে, কিসের মোহে দুটি প্রাণ আজ এত পাশাপাশি, কাছাকাছি চলে এসেছে! তাহসানের রঙিন ভাবনা বেশিক্ষণ স্থায়ী হলো না। কোত্থেকে যেন দমকা হাওয়ায় ভেসে একখণ্ড চাপা কষ্ট এসে তার মনটাকে উদাস করে দিল। বারবার তাহসানের মনে হলো, এখানে সে এক রাতের অতিথি ছাড়া আর কিছুই না।

শঙ্খচিল

হুমায়ূন আহমেদ
  • ৳১১০

আমাদের চারপাশে অজস্ত্র গল্প। এই গল্প শুরু হয় সকালে সূর্য ওঠার পর থেকে, চলতে থাকে দিনভর, রাতভর। গল্পেরা কখনো থেমে থাকে না। গল্প খুঁজে পাওয়া যায় খুব সকালে কাজে বের হওয়া সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মীর দিনলিপিতে কিংবা ঘাসে জমা শিশিরে উদোম পা ভিজিয়ে মাঠের পানে ছুটে চলা কৃষকের জীবনে। গল্প জমা হয় গৃহিণীর আটপৌরে হেঁসেলে কিংবা চাকুরিজীবীর ব্যস্ত কম্পিউটারে। গল্প জমা থাকে সড়কদ্বীপে অগভীর শিকড় নিয়ে বড় হওয়া বকুল অথবা মাঠের কোণে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে থাকা ছাতিম গাছের অগ্রহায়ণে ফোটা ফুলের মাতাল সুবাসে। গল্প তৈরি হয় কমলি দাদীর অকারণে জড়ো করা সুপুরির খোল কিংবা শুকনো নারকেল পাতায়। জীবনের এই গল্পগুলো দৃশ্যকাব্যের মতো, অনুভব করা যায়। অনুভূতি স্পর্শ করা এসব গল্পে মাটির ঘ্রাণ পাওয়া যায়। ফেলে আসা শৈশব, সংসার, সম্পর্ক, দাম্পত্য, দুর্ভাগ্য এ রকম বিচিত্র অনুভব নিয়ে পুরো ‘শঙ্খচিল’ বইটি এক টুকরো জীবনের প্রতিচ্ছবি।

পিতা

হুমায়ূন আহমেদ
  • ৳৮৫

"পিতা। পরিবারের সবকিছু আগলে রাখা একটি চরিত্রের নাম। কেমন করে যেন নিজের ভেতর পুরো একটা সংসারের গল্প লুকিয়ে রাখেন। আস্থা, নির্ভরতা, সাহস আর ভালোবাসার বিস্তীর্ণ ছায়া দিয়ে স্বার্থহীনভাবে যে মানুষ আমাদের আগলে রাখেন তিনি এই পিতা। একটা দীর্ঘ সময় পরিবারের সবকিছু নিজের কাঁধে নিয়ে চলা এই পিতা সময় পেরুতেই কেমন করে জানি অনেকের কাছে গৌণ হয়ে ওঠেন। হারালেই অনুধাবন হয় পিতার এই শূন্যতা। শৈশব, কৈশোর আর তারুণ্য পেরিয়ে এই আমরাও একদিন পিতা হয়ে উঠি। তখন অনুধাবন করি কতটা দায়, মায়া আর ভালোবাসা নিয়ে একজন পিতা আমাদের পিতা হয়ে ওঠার স্থানটিতে নিয়ে এসেছেন। ‘পিতা’ গল্পগ্রন্থে আছে একজন পিতার দায়, ভালোবাসা, অভিমান, স্বপ্ন, সুখ আর কষ্ট নিয়ে নয়টি ভিন্ন ভিন্ন স্বাদের গল্প। এই গল্পগুলো পড়ে নিজের ভেতরটা একবারের জন্যে হলেও জেগে উঠে বলবে, এ আমার গল্প, আমাদের গল্প।"

Items Showing 1 to 10 from 10 books results

Boighor

Stay Connected