সায়েন্স ফিকশন

Items Showing 1 to 12 from 12 books results

লাভ স্টোরি ২০৯৯

রবার্ট লুই স্টিভেনসন
  • ৳৫৫

সরল গদ্যে লেখা এই কাহিনি নিছক কল্পকাহিনি নয়। এক কল্পিত আর্থ-সামাজিক-রাজনৈতিক বাস্তবতায় আন্তঃমানবিক নানা দিক উঠে এসেছে যুক্তির সিঁড়ি বেয়ে। এ গল্পে আছেন সুগত মণ্ডল নামে এক ‘প্রাচীনপন্থী’ সমাজবিজ্ঞানী, যিনি বলতে চান মানুষের জন্মক্ষেত্র হিসেবে কারখানা অপেক্ষা নারীগর্ভ উত্তম; যিনি গবেষণা করে দেখিয়েছেন গর্ভজাত নারী-পুরুষেরা কারখানাজাতদের চেয়ে উৎকৃষ্ট। এই তত্ত্ব প্রচারের জন্য তাঁর বিরুদ্ধে শুরু হয় বিক্ষোভ-প্রতিবাদ, তাঁকে হত্যা করার জন্য পাঠানো হয় কিলার রোবট। গল্পে আরো আছে বায়োকেমিক্যাল চিপের কম্পিউটার, যে নিজেকে মহামতি সক্রেটিসের মতো প্রজ্ঞাবান বলে দাবি করে এবং মানুষের কাছে মানুষের সম্মান চায়। কাহিনির কেন্দ্রবিন্দুতে আছে তমাল নামের এক কারখানাজাত যুবক আর শীলা নামের এক গর্ভজাত যুবতী। একজন সমকামী পুরুষ, একজন সমকামী নারী। কিন্তু দৈবক্রমে তমাল শীলার প্রেমে পড়ে যায়। শীলা তমালের প্রেমকে নিষিদ্ধ, অস্বাভাবিক, পাগলামিপূর্ণ বলে প্রত্যাখ্যান করতে চায় কিন্তু পারে না। তার অজান্তে তমাল তার হৃদয় হরণ করে। লেসবিয়ান প্রবণতা লুপ্ত হয় শীলার। তার স্বপ্নে হানা দেয় পুরুষ।

ফোবিয়ানের যাত্রী

রবার্ট লুই স্টিভেনসন
  • ৳৬০

এই গল্প ভবিষ্যতের, যেখানে মানুষের বাস ভিনগ্রহে। উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র ইবান; অতিমানবদের ভিড়ে খুবই সাধারন একজন মানুষ। জিনের প্রতিটি ক্রমাবর্তনকে নিয়ন্ত্রণ করে জন্ম দেয়া অতিমানবদের মাঝে ইবানের মা ওকে জন্ম দেন শুধুমাত্র হৃদয়বান মানুষ হিসেবে! ইবানকে পঞ্চম মাত্রার মহাকাশযান ফোবিয়ান-এর অধিনায়ক করে পাঠানো হয় ভিনগ্রহে। সাথে দেয়া হয় ম্যাঙ্গেল ক্বাস নামের এক অদ্ভুত মানুষ, যাকে তরল হিলিয়াম তাপমাত্রায় জমিয়ে রাখা হয়েছে। যাত্রাপথের এক পর্যায়ে হঠাৎ সেই যানে হাজির হয় মিত্তিকা, সে অপূর্ব এক সুন্দরী। ইবান অজানা-অচেনা সেই মেয়ের রহস্য উদঘাটন করতে পারে না, এর আগেই জেগে ওঠে ম্যাঙ্গেল ক্বাস। শুরু হয় মরণপণ লড়াই...

এলিয়েন 69

রবার্ট লুই স্টিভেনসন
  • ৳৫৫

মহাকাশের পৃথক গ্যালাক্সির দু’টি গ্রহের বাসিন্দারা অনেকটা অভিন্ন মহামারির সময়কাল অতিক্রম করছে। এই মহামারি থেকে বাঁচতে হলে দুই গ্রহের মধ্যে চুক্তি হতে হবে। তাহলে এই মহামারি থেকে উভয় গ্রহের প্রাণিরা বেঁচে যাবে। পৃথিবী সৃষ্টির পর থেকে অনেকবার চেষ্টা করেও কোনো চুক্তি করতে পারেনি এলিয়েনরা। ২০১৯ সালে ‘এলিয়েন ৬৯’ নামক একটি মিশন নিয়ে তারা পৃথিবীতে আসে। তাদের এই মিশন সফল করতে এগিয়ে আসে ডক্টর এলিন। তিনি এলিয়েনদের সাথে চুক্তি সম্পাদন করেন। তারপরেই জানতে পারেন তার হারানো সন্তান বেঁচে আছে। কিন্তু শেষ পর্যন্ত রাফু গ্রহ থেকে আগত দুষ্টু এলিয়েন ১৩ তার বিরুদ্ধে ষড়যন্ত্র করে। তারপর ?

Items Showing 1 to 12 from 12 books results

Boighor

Stay Connected