রোমান্টিক

Items Showing 1 to 24 from 103 books results

ফানুস

লুৎফর হাসান
  • ৳১৩০

মানুষ বুকে পুষে রাখে অসংখ্য অনুভব, এক জীবনে তার পুরোটা কখনোই বোঝা হয় না। আর হয় না বলেই নিজের অগোচরে আশ্চর্য এক সম্মোহনে বুঁদ হয়ে যায় তারা। সেই সম্মোহনের নাম ভালোবাসা। জীবনের বাকিটা সময় প্রবল স্রোতের মতো ভাসিয়ে নিয়ে যেতে থাকে সেই অনুভব, প্ৰবল ঘূর্ণিতে ডুবিয়েও দিতে থাকে। বুকের গহিনে সঙ্গোপনে লুকিয়ে রাখা এই আলতো অনুভবটুকু জীবনভর বয়ে বেড়ায়। কখনো ঝলমলে রোদে তা জেগে ওঠে, কখনো ভিজে যায় প্রবল বৃষ্টি ও বিষাদে। কতটা দূরে গেলে মানুষ হয়ে যায় অচেনা ফানুস ওই দূরত্বের গল্পটুকু আর কখনোই জানা হয় না। কারণ বুকের ভেতর যে রয়ে যায় আলগোছে সযতনে, কোন সে শারীরিক দূরত্ব তাকে আড়াল করে? মন সে এমনই জিয়নকাঠি, তার স্পর্শের কাছে রয়, জেগে থাকে না-ছোঁয়া দূরত্বের অদেখা মন কিংবা মানুষও।'ফানুস' তেমনই এক ভালোবাসার গল্প, সম্পর্কের গল্প। যেখানে অনুভবের আখরে লেখা হতে থাকে জীবন ও যন্ত্রণার গল্প। —সাদাত হোসাইন, কথাসাহিত্যিক

পাখি আমার একলা পাখি

লুৎফর হাসান
  • ৳৫০

স্ত্রী রুপার প্রতি মুগ্ধ রঞ্জু। বাবার চোখে ক্রমশঃ ব্যক্তিত্বহীন হয়ে পড়ছে সে। মা একদিন বললেন, 'তুই খারাপ ধরনের ছেলে'। রঞ্জুর চোখে তার মা একজন খারাপ ধরনের মা, স্ত্রী হিসেবে ব্যর্থ, শিক্ষিকা হিসেবেও ব্যর্থ। বোন মুনিয়ার সঙ্গে রঞ্জুর বনিবনা আপাতদৃষ্টিতে 'ভালো'। এদিকে রুপাকে নিয়েও অসন্তোষ আছে রঞ্জুর মা-বাবার মনে, বিশেষ করে মুখের ওপর ফটফট করে কথা বলা রুপাকে অসহ্য লাগে তাদের কাছে! অন্যদিকে রঞ্জুকে দেখা যায় একটি খুনের পরিকল্পনা করছে। কে খুন হতে যাচ্ছে রঞ্জুর হাতে? হুমায়ূন আহমেদের চমক ও রহস্যের সঙ্গে পরিচিত পাঠকগণ এই গল্পেও পাবেন তুঙ্গস্পর্শী এক পাঠ-অনুভূতি।

নীলস্বপ্ন

লুৎফর হাসান
  • ৳৫৫

পরিষ্কার নীলাকাশ। কড়া রোদ উঠেছে। কিন্তু বাতাস ঠান্ডা। রঞ্জু রাস্তা দিয়ে হাঁটছে। আজ ফুল ফোটার দিন। লিপির বিয়ে হয়ে যাচ্ছে। রফিকের ঘরে ফুটফুটে একটা রাজকন্যা এসেছে। পারুলের পেটে নতুন মানুষ, পৃথিবীতে আসার অপেক্ষা করছে। মোশারফ পারুলকে সঙ্গে করে ভিন দেশে সংসারের ছবি আঁকছে। ছায়াকুটির বাড়িও আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখে জেগে উঠেছে। সবচেয়ে বড় খবর হলো, রঞ্জু বিসিএস পরীক্ষায় প্রথম হয়েছে। এদিকে রিয়া নীল শাড়ি পরেছে। চোখে কাজল দিয়েছে। এতে চোখ দুটি আরও টানা টানা লাগছে। তার হাতে একগুচ্ছ লাল গোলাপ। শরীর থেকে মিষ্টি একটা গন্ধ ভেসে আসছে। রিয়া কার জন্য অপেক্ষা করছে? বাবার মৃত্যুর পর রঞ্জু কি পারবে ছায়াকুটির বাড়ির হাল ধরতে?

একদিন কপোতাক্ষ ও অন্যান্য গল্প

লুৎফর হাসান
  • ৳৪০

যেদিন প্রথম সূর্য উঠল, সেদিন থেকেই গল্পের শুরু। সূর্য, চাঁদ আর তারার আলোর সঙ্গে সঙ্গে আভাময় হয়ে উঠল গুচ্ছ গুচ্ছ কাহিনী। অনেক কিছুই তো ঘটে যায়। সময় গড়ায়। কোনো না কোনো দিক দিয়ে সেগুলোও গল্প। ছাঁচে ফেলে পরম্পরা জুড়ে দিলে হয়ে ওঠে গল্পসম্ভার। রেজা নুরের ‘ একদিন কপোতাক্ষ ও অন্যান্য গল্প’ বইয়ের শরীর এমন সময়ের পথ ধরেই এগিয়েছে। এতে রয়েছে স্মৃতি, আশা-আকাঙ্ক্ষা, প্রেম, জীবনবোধ, যৌনতা, হাসি-কান্নার সুন্দর উপস্থাপন। প্রতিটি গল্পের শরীর যেন আলাদা আলাদা অবয়বে বেড়ে উঠেছে। এ গ্রন্থে সংকলিত হয়েছে মোট ১৭ টি গল্প। গল্পগুলোতে আঞ্চলিক শব্দের ব্যবহার গল্পের ভাষাকে আরো হৃদয়গ্রাহী করে তুলেছে।

হিমুর রূপালী রাত্রি

লুৎফর হাসান
  • ৳৬০

হিমু ও তামান্নার বিয়ের কার্ড দেখতে সুন্দর হলেও রূপা হাসলো। এমনিতে সে খুব কম হাসে। ছোটবেলায় কেউ বোধহয় তাকে বলেছিলো কম হাসতে। তাকে বিষণ্ণ অবস্থায় দেখতে ভালো লাগে। ব্যাপারটা তার মাথায় ঢুকে গেছে, সে জন্যেই সারাক্ষণ বিষণ্ণ থাকে। এই নিয়ে সে হাসলো চারবার, পঞ্চমবার হাসলেই ম্যাজিক নাম্বার পূর্ণ হবে। ‘হাসছ কেন রূপা?’ -তুমি বদলে যাচ্ছ এই জন্যে হাসছি। মানুষকে আগে তুমি ধোঁকা দিতেনা, এখন দিচ্ছ। ‘কাকে ধোঁকা দিচ্ছি?’ -তামান্না নামের মেয়েটাকে দিচ্ছ। বিয়ের রাতে সবাই উপস্থিত হবে শুধু তুমি হবে না। তুমি জ্যোৎস্না দেখতে জংগলে চলে যাবে। মেয়েটার কি হবে ভেবেছ কখনো?

একরাত্রি

লুৎফর হাসান
  • ৳৬০

রাত গভীর হয়েছে। নীলুর থাকার ঘরের জানালা দিয়ে চাঁদের আলো বিছানার ওপর আছড়ে পড়েছে। সঙ্গে মৃদুমন্দ বাতাসের হালকা পরশ। বিদ্যুৎ চলে যাওয়ার ফলে তাহসান সৃষ্টিকর্তার এই দানটুকু নয়নভরে দেখতে পেল। এমন সময় নীলু জ্বলন্ত মোমবাতি হাতে নিয়ে রুমে ঢুকল। এখন জোছনার আলোয় প্রদীপের মতো নিবু নিবু মোমবাতির আলো নিতান্তই ম্লান হয়ে গেল। জোছনার আলোর সঙ্গে তাহসান তার মনের আলো মিশিয়ে স্পষ্ট দেখতে পাচ্ছে, নীলু প্রতিমার মতো গভীর মায়াভরা কালো চোখে তার দিকে চেয়ে আছে। হাসনাহেনার পাগল করা সুবাস আবার বইতে শুরু করেছে। জোছনার আলো, হেনা ফুলের সুবাস আর নীলুর মায়াভরা মুখখানি একসঙ্গে মিশে গিয়ে এই নির্জন কক্ষটি আজ যেন স্বপ্নরাজ্যেরই একটুকরা অংশ হয়ে গেল। তাহসান মনে মনে ভাবে, এই মধুময় পরিবেশে নীলুর মতো একজন মানবীর সঙ্গে একই কক্ষে হাজার বছর কাটিয়ে দেওয়া যায়। কে জানে কিসের টানে, কিসের মোহে দুটি প্রাণ আজ এত পাশাপাশি, কাছাকাছি চলে এসেছে! তাহসানের রঙিন ভাবনা বেশিক্ষণ স্থায়ী হলো না। কোত্থেকে যেন দমকা হাওয়ায় ভেসে একখণ্ড চাপা কষ্ট এসে তার মনটাকে উদাস করে দিল। বারবার তাহসানের মনে হলো, এখানে সে এক রাতের অতিথি ছাড়া আর কিছুই না।

ফিরে আসা

লুৎফর হাসান
  • ৳৫৫

আমেরিকা থেকে বারো বছর পর ঢাকা ফিরেছে রুহুল ইসলাম উল্লাস। এইচ.এস.সি পাশের পর বৃত্তি নিয়ে সে আমেরিকায় পড়তে গিয়েছিল। গত ছয় মাস আগে গ্রীন কার্ড পেয়েছে। ছোট বোন কান্তির সাথে গল্প করছিল উল্লাস। হঠাৎ অপরিচিত এক মেয়ের ফোন আসলো। তার নাম নাতাশা। সে উল্লাসের সাথে দেখা করতে চায়। দেখা করে অবাক হয় উল্লাস। নাতাশা অসম্ভব সুন্দরী। কিন্তু এই সৌন্দর্য-ই তার জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। আলী জুলফিকার ক্ষমতাসীন দলের নেতা। সে নাতাশাকে পছন্দ করে। বিয়ে করতে চায়। নাতাশা ও তাদের বাড়ির প্রতি লোভ তার। সে জন্য নাতাশা উল্লাসের সহযোগিতা নিয়ে আমেরিকা চলে যেতে চায়। জুলফিকারের হাত থেকে নাতাশাকে রক্ষা করার চেষ্টা করে উল্লাস।

Items Showing 1 to 24 from 103 books results

Boighor

Stay Connected