ইবুক (রবীন্দ্রনাথ ঠাকুরঃ জন্মবার্ষিকী স্পেশাল )

Items Showing 1 to 24 from 40 books results

ঘরে বাইরে

রবীন্দ্রনাথ ঠাকুর
  • ফ্রি বই

ঘরে বাইরে (১৯১৬) রবীন্দ্রনাথ ঠাকুর রচিত একটি উপন্যাস। এটি চলিত ভাষায় লেখা রবীন্দ্রনাথের প্রথম উপন্যাস। উপন্যাসটি ১৯১৫ সালে সবুজপত্র পত্রিকায় প্রকাশিত হয়। স্বদেশী আন্দোলনের পটভূমিকায় রচিত এই উপন্যাসে একদিকে আছে জাতিপ্রেম ও সংকীর্ণ স্বাদেশিকতার সমালোচনা, অন্যদিকে আছে সমাজ ও প্রথা দ্বারা নিয়ন্ত্রিত নারী পুরুষের সম্পর্ক; বিশেষত পরস্পরের আকর্ষণ-বিকর্ষণের বিশ্লেষণ। স্বামী নিখিলেশের প্রতি অনুরাগ সত্ত্বেও এই কাহিনীর নায়িকা বিমলা বিপ্লবী সন্দীপের দ্বারা তীব্রভাবে আকর্ষিত। একদিকে বাইরে জাতীয় আন্দোলনের উত্তেজনা অন্যদিকে তিনটি মানুষের জীবনে টানাপোড়ন - রাজনীতি ও ব্যক্তিগত জীবনের দ্বন্দ্ব এই দুই মিলে উপন্যাস।

যোগাযোগ

রবীন্দ্রনাথ ঠাকুর
  • ফ্রি বই

চট্টোপাধ্যায় পরিবার (বিপ্রদাস) এক সময় অভিজাত ছিল। এখন পতনের দিকে। অন্যদিকে ঘোষাল পরিবার (মধুসূদন) নব্য ধনী ও উদ্ধত। এই দুই পরিবারে মধ্যে বিবাদ চলে আসেছে। কুমুদিনী বিপ্রদাসের বোন এবং মধুসূদনের স্ত্রী। ফলে তাকে উভয় দিক সামলাতে হয়। কুমুদিনী অভিজাত ঐতিহ্যে লালিত পালিত হয়েছে এবং পরিবারের নারীদের সাথে ধর্মীয় রীতিনীতি পালন করেছে। তার মনে স্বামী সম্পর্কে ধারণা হল স্বামী হবে দেবতুল্য, যাকে সে পূজা করবে। কিন্তু মধুসূদনের প্রতিপত্তি ও ক্ষমতা প্রদর্শনে সে একটু নড়েচড়ে যায়। সে বাল্যকাল থেকে কীভাবে একজন পতিভক্ত স্ত্রী হবে সে শিক্ষা গ্রহণ করেছে, কিন্তু বিয়ের পর তার মধ্যে মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব শুরু হয়।

চোখের বালি

রবীন্দ্রনাথ ঠাকুর
  • ফ্রি বই

চোখের বালি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা একটি সামাজিক উপন্যাস। ১৯০১-০২ সালে নবপর্যায় বঙ্গদর্শন পত্রিকায় ধারাবাহিকভাবে প্রকাশিত হয়। ১৯০৩ সালে বই আকারে প্রকাশিত হয়। উপন্যাসের বিষয় ‘সমাজ ও যুগযুগান্তরাগত সংস্কারের সঙ্গে ব্যক্তিজীবনের বিরোধ’। উপন্যাসে চরিত্র গুলি হল :মহেন্দ্র, আশা, বিহারী, বিনোদিনী, রাজলক্ষ্মী, অন্নপূর্ণা। মহেন্দ্র তার মা রাজলক্ষ্মীর প্রথম অনুরোধে বিনোদিনীকে বিবাহ করে না। কিন্তু পরে তার কাকীর অনুরোধে আশাকে বিয়ে করে কিন্তু আশাকে বিয়ে করে সে তার মা কাকী ও পুরাতন বন্ধু বিহারীকে ভুলে যায়। কিন্তু শেষে নানা বাধা বিঘ্ন শেষে আবারও ফিরে আসে।

নৌকাডুবি

রবীন্দ্রনাথ ঠাকুর
  • ফ্রি বই

নির্ধারিত দিনে বিয়ে সম্পন্ন হলো। বরযাত্রী নৌকা দিয়ে ফিরছে। এমন সময় হঠাৎ শুরু হলো প্রচণ্ড ঝড়। ঝড়ে ডুবে গেল নৌকা। রমেশ ও তার স্ত্রী সুশীলা ছাড়া কেউ বেঁচে নেই। সময়ের সাথে সাথে রমেশ সুশীলার মধ্যে অনেক অসামঞ্জস্যতা দেখতে পেল। সুশীলার ভাষ্যমতে, তার স্বামী চিকিৎসক। কিন্তু রমেশ একজন উকিল। তাছাড়া সে জানায় তার নাম কমলা। রমেশ কৌশলে জানতে পারে সে মামার কাছে মানুষ হয়েছে, তার বাবা-মা মৃত এবং স্বামীর নাম নলিনাক্ষ। রমেশ বুঝে যায় কমলা তার স্ত্রী নয়। বেশ কিছুদিন পর হেমের সঙ্গে রমেশের আবার যোগাযোগ হয়। কিন্তু রমেশ হেমকে কিছু জানাতে পারে না। একসময় রমেশ হেমকে বিয়ের প্রস্তাব দেয়।

শাস্তি

রবীন্দ্রনাথ ঠাকুর
  • ফ্রি বই

মূল চরিত্র দুখিরাম, ছিদাম, বড় বৌ আর ছোট বৌ। রামবাংলার নিম্নবিত্ত, খেটে খাওয়া মানুষদের প্রতিদিনের জীবনপ্রবাহের নিখুঁত ছবি এই ‘শাস্তি’ গল্পটি। প্রাপ্য মজুরি থেকে বঞ্চনা, অতিরিক্ত শ্রম বিনিয়োগের যন্ত্রণা আর উপরি পাওনা হিসেবে কটূবাক্য এবং গঞ্জনার পীড়নে দুই ভাইয়ের নিত্যদিনের জীবন অসহনীয় ও দুর্বিষহ। অর্থনৈতিক অব্যবস্থার দুর্বিপাকে পড়া দুখিরাম ও ছিদামের পারিবারিক জীবনও সঙ্গত কারণেই সুখকর ছিল না। স্ত্রীদের ঝগড়া, কলহ, বিবাদও প্রতিদিনের জীবনযুদ্ধের সঙ্গে আষ্টেপৃষ্ঠে বাঁধা। ঘরে বাইরে এই বিধ্বস্ত অবস্থার শিকার দুখিরাম ও ছিদাম। ঘটনার বিপাকে খুনের দায় চাপে ছোট বৌ চন্দরার ওপর।

নষ্টনীড়

রবীন্দ্রনাথ ঠাকুর
  • ফ্রি বই

রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর এই মেলোড্রামাটিক নভেলার মাধ্যমে, চিরায়ত নারীর মনস্তত্ত্বের জটিলতা এবং সেসময়কার সমাজ বাস্তবতা স্টাডি করেছেন। 'নষ্টনীড়' এর মূল চরিত্র চারুলতা তার কর্মব্যস্ত স্বামীর সাহচর্য সহসা পায়না।অন্যদিকে স্বামীর ছোটভাই অমলের ছেলেমানুষী সহসা চারুর মনে জায়গা করে নেয়,অমলকে সে ভালোবেসে ফেলে। রবীঠাকুর তাঁর অসাধারণ লেখনীতে চারুর ভালোবাসা কে জীবন্ত করে তুলেছেন। অমল এর লেখা যখন পত্রিকায় ছাপে, তখন সে লেখা হাজার-শতেক পাঠকের সাথে, তাদের মত করে চারুকেও ভাগাভাগি করে পড়তে হবে দেখে তীব্র ঈর্ষাবোধ চারুকে দগ্ধ করে। তার এই ঈর্ষাবোধ, সাথে তীব্র ভালোবাসা রবীন্দ্রনাথ ফুটিয়ে তুলেছেন অনন্য অসাধারন ভাবে। তবে যে কারণে এই লেখাটি অনবদ্য হয়ে উঠেছে, তা হলো শতর্বষ পরেও মানবমনের এই জটিলতা, আবেগের ওঠানামা, সমাজব্যবস্থার অসাম্যতা কিছুমাত্র বদলায়নি। রবীন্দ্রনাথ স্থান,কাল,পাত্র জয় করেছেন অনুভূতির মোহময় লেখনীতে...

Items Showing 1 to 24 from 40 books results

Boighor

Stay Connected