এ সপ্তাহে নতুন

Items Showing 1 to 8 from 8 books results

বিষাক্ত বাসর

পূরবী বসু
  • ৳৩০

জীবনের বাঁকে বাঁকে লেপ্টে থাকে অনেক অজানা গল্প। বাস্তবতার কারণে সেসব গল্প আড়ালেই থেকে যায়। আবার কখনো কখনো ব্যস্ত জীবনের অনেক গল্প বিব্রত করে বলে আমরা এড়িয়ে যেতে চাই। আমাদের চারপাশে লুকিয়ে থাকা এমন গল্পগুলোই বলতে চেয়েছেন লেখক কামরুন নাহার মিশু। গল্পগুলো যেন আমাদের খুব পরিচিত। খুব আপন। জীবন ঘনিষ্ট এমন কয়েকটি গল্পের সংকলন ‘বিষাক্ত বাসর’। বিশেষ করে নারী জীবনের সামাজিক অবহেলা ও অসহায়ত্ব গুরুত্ব পেয়েছে গ্রন্থের একাধিক গল্পে। ‘ঈশ্বর থাকেন ভদ্র পল্লীতে’ গল্পে মা ও মেয়ের জীবনের করুণ পরিণতির গল্প বলেছেন লেখক। বইয়ের নামগল্প ‘বিষাক্ত বাসর’এ দেখা যায় একজন নারীর ত্যাগের গল্প। যে সারাজীবন ধরে সহ্য করে গেছেন তবুও কখনো মুখ ফুটে কিছু বলেননি। আর সে কারণে তার স্বামীর মনে অপরাধবোধের জন্ম হয়েছে। যা থেকে সে মৃত্যু অবধি নিজেকে রক্ষা করতে পারেনি। বইয়ের অন্য গল্পগুলো হলো- রঙিন পাঞ্জাবি, স্ত্রী, বদলা, ময়নার সংসার, সাদাশাড়ি, সংসার, সক্ষমতার সনদ।

দান-সদকায় বাড়ে সম্পদ, বৃদ্ধি পায় মর্যাদা

পূরবী বসু
  • ফ্রি বই

বিনিময়ে কোন কিছু না চেয়ে একমাত্র আল্লাহকে সন্তুষ্ট করার অভিপ্রায়ে কাউকে কিছু দেওয়া সাদাকা বা দান। কখনো দান নফল ইবাদত হলেও আবার কখনো দানকে ফরজ করা হয়েছে। এই দুই প্রকার দান, সাহাবীদের দান, কুরআন ও হাদীসের আলোকে দানের ফজিলত বিস্তারিত আলোচনা করা হয়েছে ‘দান-সদকায় বাড়ে সম্পদ, বৃদ্ধি পায় মর্যাদা’ গ্রন্থে। গ্রন্থের আলোচনায় বলা হয়েছে, ধন-সম্পদের প্রকৃত মালিক আল্লাহ তা’আলা। তিনি যাকে ইচ্ছা উহা প্রদান করে থাকেন। আল্লাহ তা’আলা চাইলে সব মানুষকে ধনী বানিয়ে দিতে পারতেন, কিন্তু তিনি তা করেননি। আসলে বিত্তশালীরা, বিত্তহীনদের সাথে কেমন আচরণ করে আল্লাহ তা’আলা তা দেখতে চান। দাতা দানের প্রাক্কালে যদি আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় কাজটি সম্পাদন করেন তাহলে এতে তার অফুরন্ত সাওয়াবও হবে এবং সম্পদও বৃদ্ধি পাবে।

মানব জীবনে ইসলাম ধর্ম

পূরবী বসু
  • ফ্রি বই

পবিত্র কুরআন ও হাদিসের মধ্যে ইসলামের সুস্পষ্ট যে আইন-কানুন, বিধি-বিধান রয়েছে সে সম্পর্কে আমাদের আগ্রহ নিয়ে জানতে হবে এবং যথাযথ ভাবে তা মেনে চলতে হবে। আর এ উদ্দেশ্যকে সামনে রেখেই পবিত্র কুরআনুল কারিম ও রাসূলুল্লাহ (সা.) এর সুন্নাহ বা হাদিসের আলোকে কালপরিক্রমায় উদ্ভাসিত হলো ওমর উদ্দীন আহমেদের ‘মানব জীবনে ইসলাম ধর্ম’ বইখানি। জীবনের প্রতিটি ধাপে ইসলাম ধর্মীয় শিক্ষা গ্রহণের মাধ্যমেই কেবল পৃথিবীতে শান্তি সুপ্রতিষ্ঠিত হতে পারে। ব্যক্তি জীবন থেকে শুরু করে পারিবারিক, সামাজিক জীবনের উন্নতি, অগ্রগতি ও সাফল্যের ক্ষেত্রে বইটি দিবে সঠিক দিক নির্দেশনা।

তামসী

পূরবী বসু
  • ৳৪৫

রাতের শেষে যেমন সকালের অপেক্ষা থাকে ঠিক তেমন অন্ধকারের পরে আলোর প্রত্যাশা থাকে সবার। তবে সে আলোর জন্য অপেক্ষা-সচেতনতা-ত্যাগ জরুরী। ঠিক তেমন সামাজিক বিভিন্ন প্রেক্ষাপট নিয়ে তৈরি হয়েছে ‘তামসী’ গ্রন্থের গল্পগুলো। এখানে লেখক প্রান্তিক মানুষের দুঃখ-কষ্টকে যেমন গুরুত্ব দিয়েছেন তেমন নারী সমাজের অপ্রকাশিত কথাগুলোও উঠে এসেছে তার গল্পে। আর এই কারণেই ‘তামসী’ গ্রন্থের গল্পের ভাষা ও বয়ানে নিজস্বতা স্পষ্ট হয়ে উঠেছে। ‘তেল-জল’ গল্পের ঊর্বশী চরিত্র আমাদের পরিচিত তবু যেন পরিচিত নয়। ঊর্বশীকে সমাজের নিম্নবর্গীয় নারী সমাজের প্রতিনিধি হিসেবে উপস্থাপন করেছেন লেখক। ‘পথকলি’ গল্পের শুরুর দিকে তিনি ‘গণতন্ত্রের উন্মেষ’ শব্দ দুটি ব্যবহার করেন। যা থেকে একটা রাজনৈতিক প্রেক্ষাপটের আভাস পাওয়া যায়। যেখানে রাজনীতি ও তার চরিত্ররা রাজনৈতিক ব্যায়ামের ছবি হয়ে উঠেছে। আর দুখু চরিত্ররা যেন রাজনৈতিক মাঠের শিকার! বইয়ের নাম গল্প ‘তামসী’তে দেখা যায় মনোজগতের নীরিক্ষার ছবি। যেখানে নিজেকে নানান প্রশ্নের মধ্যে ফেলে নিজেই সেই প্রশ্নের কুয়োতে সাঁতার কাটা, হাবুডুবু খাওয়া। এবং শেষে বাস্তব ও অবাস্তবের মাঝে কাল্পনিক নিজেকে জড়িয়ে রাখা।

রোকেয়া ও রবীন্দ্রনাথ কাছে থেকেও দূরে

পূরবী বসু
  • ৳৮০

প্রায় একই সময়ে একই শহরে বসবাস করে, একই ধরনের কর্মে রত থাকার পরও কেউ কারও সম্পর্কে একটি কথাও বলেন নি বা কিছু লেখেন নি!এমন কি কেউ কারও সঙ্গে দেখা পর্যন্ত করেন নি। অথচ এই দুজনেই বাংলার দুই অবিস্মরণীয় ও সৃজনশীল ব্যক্তিত্ব। তাঁরা রবীন্দ্রনাথ ঠাকুর ও রোকেয়া সাখাওয়াত হোসেন। রবীন্দ্রনাথ যখন নোবেল পুরস্কার লাভ করেন, বাংলায় বেগম রোকেয়ার খ্যাতি তখন মধ্য গগণে। অথচ এই পরম সময়েও তাঁদের যোগাযোগ ঘটেনি। অনুসন্ধিৎসু জনের মনে এই প্রশ্ন উঠতেই পারে, কেন এমন ঘটেছিল? ‘রোকেয়া ও রবীন্দ্রনাথ কাছে থেকেও দূরে’ গ্রন্থে পূরবী বসু এই বিস্ময়কর ঘটনাটি নানা দিক থেকে পর্যবেক্ষণ করেছেন এবং নানা উপাত্ত সহকারে বিশ্লেষণ করেছেন।

Items Showing 1 to 8 from 8 books results

Boighor

Stay Connected