তারুণ্য

Items Showing 1 to 9 from 9 books results

লাল কাতানের দুঃখ

লুৎফর হাসান
  • ৳৬০

বয়ঃসন্ধিকালের আবেগ থেকে জন্ম প্রেমের উপন্যাস ‘লাল কাতানের দুঃখ’-এর। গ্রাম্য স্কুল মাস্টারের ছেলে মজনুর প্রেমে পড়ে উচ্চবিত্ত ধনীর দুলালী রাত্রি। স্কুলজীবনে ঢাকায় পদার্পণ মজনুর। পড়াশুনার পাশাপাশি ফুচকার দোকানে চাকরি করে। দেখা হয় রাত্রির সাথে। একদিন মজনু রাত্রিদের বাসায় দেখা করতে যায়। একটি লাল কাতান নিয়ে বের হওয়ার সময় ধরা পড়ে রাত্রির বাবা মা’র কাছে। মজনুকে ভুল বুঝে রাত্রিকে তার বাবা রাজশাহীর একটি স্কুলে ভর্তি করে দেন। শুরু হয় রাজশাহীর বখাটে ছেলে সনেটের সাথে রাত্রির সম্পর্ক। পতিতালয়ে রাতযাপনে অভ্যস্থ সনেটের দ্বারা রাত্রি কি ধর্ষিতা হয়? সমাজের বাধা ডিঙিয়ে প্রেমের টানে মজনু ও রাত্রির সারাজীবন একসঙ্গে থাকার স্বপ্নের কী হবে তাহলে?

যেন ভুলে না যাই

মধুমিতা চক্রবর্ত্তী
  • ৳৬৫

‘যেন ভুলে না যাই’- উপন্যাসটির প্রধান চরিত্র মূলত সময়। প্রজন্মের ব্যবধান আমাদের ঐতিহাসিক প্রেক্ষাপটকে কতনা নতুন রূপে আর্বিভূত করে আমাদের সামনে। আমাদের চিন্তা, চেতনায়, ভারসাম্যে আমরাও তাকে মাপি নতুন নতুন তত্ত্ব দ্বারা প্রভাবিত হয়ে। রচিত হয় মিথ্যা প্রেক্ষাপট। তবে উপন্যাসটি সত্য উন্মোচন করে ভিন্ন এক অনুভূতির প্রেক্ষাপটকে সামনে এনে। বীরাঙ্গনা এক নারী ও তার সন্তানকে নিয়ে গল্প এগিয়েছে নদীর মতো। মুহুর্ত তৈরি হয়েছে অঘোষিতভাবে, জীবনের সাদা-কালো-ধূসর প্রান্তরে। এক ঘোরলাগা অনুভূতির ভেতর দিয়ে পাঠক হেঁটে যাবে ভিন্ন জগতে, তার মনের গভীরের কোনো এক অতলে, যেখানে অনুভূতি আর আবেগ মিলেমিশে সৃষ্টি করে চলেছে নতুন এক উপলব্ধির।

আসমান

লতিফুল ইসলাম শিবলী
  • ৳৫০

আমেরিকার কুখ্যাত জেল গুয়ানতানামো বে থেকে বিনা বিচারে ১২ বছর জেল খেটে মুক্তি পেয়েছে এক বাংলাদেশি। ওয়াশিংটন পোস্টের এই খবরে চমকে গেছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয় সাফ জানিয়ে দিয়েছে এমন সন্ত্রাসীর দায়িত্ব বাংলাদেশ নেবে না। আমেরিকান আর্মির কার্গো প্লেন তাকে ফেলে গেছে আলবেনিয়ার তিরানা বিমান বন্দরে। ট্রাভেল ডকুমেন্টহীন দেশহীন মানুষটাকে পৃথিবীর কোনো দেশ রাজনৈতিক আশ্রয় দেয় না। রিফিউজির স্ট্যাটাস নিয়ে তাকে থাকতে হবে রেডক্রসের শেল্টারে। মানুষটা এখন কোথায় যাবে? চেনা সব দরজা বন্ধ হয়ে গেলে, একটা অচেনা দরজা খুলে যায়, জীবন বন্দি হয়ে গেলে সেটা জীবনকেও ছাপিয়ে যায়, সেই জীবনের গল্প জীবনের চেয়েও বড় হয়ে যায়... The Fiction Based on Fact; এই উপন্যাসের স্থান সত্য, কাল সত্য, ইতিহাস সত্য, কাল্পনিক শুধু এর চরিত্রগুলো।

Items Showing 1 to 9 from 9 books results

Boighor

Stay Connected