নারী

Items Showing 1 to 24 from 39 books results

মাংসের তোরণ

আল মাহমুদ
  • ৳৫০

‘মাংসের তোরণ’ আল মাহমুদের একটি দেহবাদী গল্প। দৈহিক প্রয়োজন মেটাতে গল্পের চরিত্র আনজাম গিয়েছিল রাস্তায়, কোনো পতিতাকে তুলে আনতে। তুলেও এনেছিল তার গাড়ি করে। কিন্তু বাড়ির গাড়িবারান্দায় ঢুকেই দেখতে পায় মা’কে। বাধ্য হয়ে সে মার সঙ্গে মেয়েটিকে বান্ধবি বলে পরিচয় করিয়ে দেয়। হবু পুত্রবধুর বয়সী একটা মেয়েকে দেখে সহজ সরল রশিদা বেগমতো মহা খুশি। নিজ কক্ষে বসিয়ে আলাপ জুড়ে দিলেন মেয়েটির সংগে। রাগে ক্ষোভে আনজাম তার ঘরে গিয়ে মদে ডুবে যায়। মেয়েটি যখন তার ঘরে এসে নগ্ন হয় তখন আনজাম নগ্ননাভিমূলকে বাংলাদেশের মানচিত্র হিসেবে দেখতে লাগল। মেয়েটির নাভিমূল কি মানচিত্রের মতোই? নাকি আনজাম নেশাতুর বলে এমনটা মনে হচ্ছে? আনজাম ভেবে পায় না।

বিষবৃক্ষ

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
  • ফ্রি বই

বিষবৃক্ষ বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় রচিত একটি উপন্যাস। এটি বঙ্কিমচন্দ্রের চতুর্থ বাংলা উপন্যাস এবং তাঁর বিষবৃক্ষ-কৃষ্ণকান্তের উইল-রজনী গার্হস্থ্যধর্মী উপন্যাসত্রয়ীর অন্যতম।১২৭৯ বঙ্গাব্দের বৈশাখ সংখ্যা (১৮৭২) থেকে চৈত্র সংখ্যা (১৮৭৩) পর্যন্ত বঙ্গদর্শন পত্রিকায় মোট বারোটি কিস্তিতে বিষবৃক্ষ উপন্যাসটি প্রকাশিত হয়।গ্রন্থাকারে প্রথম প্রকাশিত হয় ১৮৭৩ সালের ১ জুন।এই উপন্যাসটি আধুনিক বাংলা উপন্যাস সাহিত্যের আদিযুগের একখানি উপন্যাস। বিষবৃক্ষ উপন্যাসের বিষয়বস্তু ছিল সমসাময়িক বাঙালি হিন্দু সমাজের দুটি প্রধান সমস্যা - বিধবাবিবাহ ও বহুবিবাহ প্রথা।এই উপন্যাসের পটভূমি বিধবাবিবাহ আইন পাশ হওয়ার সমসাময়িক কাল। এই উপন্যাসের নায়িকা বিধবা কুন্দনন্দিনীর চরিত্রটি বঙ্কিমচন্দ্রের কনিষ্ঠা কন্যার ছায়া অবলম্বনে রচিত হয় বলে জানা যায়।

টুলটুলি

ইমদাদুল হক মিলন
  • ফ্রি বই

টুলটুলির কাছে ব্যাপারটার যত সহজ, আমার কাছে ততটা নয়। টুলটুলির সঙ্গে আমার প্রেম বছর খানেকের। এই এক বছরে আমাদের ব্যাপারটা টুলটুলির বাসার সবাই জেনে গেছে। টুলটুলিই ইচ্ছে করে জানিয়েছে। পরে যাতে কোনও রকমের প্রবলেম অ্যারাইজ না করে। কিন্তু আমি কাউকে জানাতে পারিনি। আমার বাবা ভীষণ বদমেজাজী। আমি এমনিতেই একটু ভীতু প্রকৃতির। আর একটা ব্যাপার আছে, ইমিডিয়েট বড় ভাইটির এখনও বিয়ে হয়নি। বছরখানেক হলো ইঞ্জিনিয়ারিং পাস করে বেরিয়েছে। একটা চাকরিও জুটিয়েছে মাস ছয়েক। বাবা বোধহয় ওর বিয়ের কথা ভাবছেন। এসময় আমার এইসব ব্যাপার শুনলে নির্ঘাত গেটআউট করে দেবে।

মাটির পিঞ্জিরা

ইমদাদুল হক মিলন
  • ৳৪০

‘খালপাড়ের নির্জনতায় লাঠিভর দিয়ে দাঁড়িয়ে পশ্চিম আকাশে ডুবতে বসা চাঁদের দিকে তাকিয়ে গভীর কষ্টের এক কান্নায় তারপর ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতে লাগল তারাজুল।’ কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের নভেলা ‘মাটির পিঞ্জিরা’র শেষ বাক্য এটি। লেখক তার চরিত্র বিন্যাসে জীবন বাঁকের এক উজ্জ্বল ছবি এঁকেছেন এই নভেলায়। জীনের গুঢ় রহস্য উন্মোচনের চেষ্টা করেছন। আবছায়া অন্ধকারে মুখের আড়ালের মুখোশকে দেখার মতোনই তিনি পরিচয় করিয়ে দেন পরিচিত-অপরিচিত চরিত্রদের সাথে। ‘বাড়ির তিনটা সেয়ানা মেয়ে রাতভর বাড়ি থাকছে না, বাড়ির লায়েক ছেলেটির সেই হদিস থাকবে তা কী করে সম্ভব? মা বাবা তাই জানবে না তাদের বাড়ির মেয়ে তিনটি হাটের আগের রাতে রাত কাটাতে যাচ্ছে হাটখোলার ছইলা নাওয়ে। রাত কাটিয়ে ফিরে আসছে ভোরবেলা। যাওয়ার সময় কে তাদের দুয়ার খুলে দিচ্ছে, ফেরার পর কে তাদের দুয়ার খুলে ঘরে নিচ্ছে ।’ অভাবের জীবনে এমন দৃশ্য পরি-শিরিদের মধ্যেই দেখা যায়। আর নিরব দর্শক তারাজুলের হাহাকার যেন জগতকে অসহ্য করে তোলে।

নষ্টনীড়

রবীন্দ্রনাথ ঠাকুর
  • ফ্রি বই

রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর এই মেলোড্রামাটিক নভেলার মাধ্যমে, চিরায়ত নারীর মনস্তত্ত্বের জটিলতা এবং সেসময়কার সমাজ বাস্তবতা স্টাডি করেছেন। 'নষ্টনীড়' এর মূল চরিত্র চারুলতা তার কর্মব্যস্ত স্বামীর সাহচর্য সহসা পায়না।অন্যদিকে স্বামীর ছোটভাই অমলের ছেলেমানুষী সহসা চারুর মনে জায়গা করে নেয়,অমলকে সে ভালোবেসে ফেলে। রবীঠাকুর তাঁর অসাধারণ লেখনীতে চারুর ভালোবাসা কে জীবন্ত করে তুলেছেন। অমল এর লেখা যখন পত্রিকায় ছাপে, তখন সে লেখা হাজার-শতেক পাঠকের সাথে, তাদের মত করে চারুকেও ভাগাভাগি করে পড়তে হবে দেখে তীব্র ঈর্ষাবোধ চারুকে দগ্ধ করে। তার এই ঈর্ষাবোধ, সাথে তীব্র ভালোবাসা রবীন্দ্রনাথ ফুটিয়ে তুলেছেন অনন্য অসাধারন ভাবে। তবে যে কারণে এই লেখাটি অনবদ্য হয়ে উঠেছে, তা হলো শতর্বষ পরেও মানবমনের এই জটিলতা, আবেগের ওঠানামা, সমাজব্যবস্থার অসাম্যতা কিছুমাত্র বদলায়নি। রবীন্দ্রনাথ স্থান,কাল,পাত্র জয় করেছেন অনুভূতির মোহময় লেখনীতে...

মেঘ ও রৌদ্র

রবীন্দ্রনাথ ঠাকুর
  • ফ্রি বই

কাল থেকে হঠাৎ আমার মাথায় একটা হ্যাপি থট্‌ এসেছে। আমি চিন্তা করে দেখলুম পৃথিবীর উপকার করব ইচ্ছা থাকলেও কৃতকার্য হওয়া যায় না; কিন্তু তার বদলে যেটা করতে পারি সেইটে করে ফেললে অনেক সময় আপনিই পৃথিবীর উপকার হয়, নিদেন যা হোক একটা কাজ সম্পন্ন হয়ে যায়। আজকাল মনে হচ্ছে, যদি আমি আর কিছুই না করে ছোটো ছোটো গল্প লিখতে বসি তা হলে কতকটা মনের সুখে থাকি এবং কৃতকার্য হতে পারলে হয়তো পাঁচজন পাঠকেরও মনের সুখের কারণ হওয়া যায়। গল্প লেখবার একটা সুখ এই - যাদের কথা লিখব তারা আমার দিনরাত্রির সমস্ত অবসর একেবারে ভরে রেখে দেবে, আমার একলা মনের সঙ্গী হবে, বর্ষার সময় আমার বদ্ধ ঘরের সংকীর্ণতা দূর করবে, এবং রৌদ্রের সময় পদ্মাতীরের উজ্জ্বল দৃশ্যের মধ্যে আমার চোখের ’পরে বেড়িয়ে বেড়াবে।

একাকী

মধুমিতা চক্রবর্ত্তী
  • ৳৩০

"মধুমিতা চক্রবর্ত্তী তাঁর ‘একাকী’ উপন্যাসে তুলে ধরেছেন এক নারীর গল্প। যে গল্পে তিনি মানবিক সম্পর্কের শিকড় আঁকড়ে ধরে বেঁচে থাকতে চান। বেঁচে থাকতে চান নিজের জন্য না যতটা , তার চেয়ে অনেক বেশি অন্যের জন্য, কাছের মানুষগুলোর জন্যে। বেঁচে থাকতে চান একান্ত নিজের মতো করে। প্রত্যেক মানুষই তার নিজস্ব উপলব্ধির ভার একাকী বহন করে। এক্ষেত্রে সমাজ-সংসার তেমনভাবে কারও পাশে দাঁড়ায়না। নিবিড় সম্পর্কের অমোঘ টানে হয়তোবা ব্যর্থ হয়ে যায় কারও জীবনের স্বাভাবিক আয়োজন। একজনের হৃদয়ের ভাষা অন্যজনের কাছে দুর্বোধ্য হয়ে উঠে। মানুষ তার আত্মোপলব্ধির দায় বহন করতে গিয়ে হয়ে পড়ে আরও নিঃসঙ্গ, আরো একাকী।"

Items Showing 1 to 24 from 39 books results

Boighor

Stay Connected