ট্র্যাজেডি

Items Showing 1 to 21 from 21 books results

মানুষ

মামুনুর রশীদ
  • ৳১০

মানুষ। বাংলাদেশের খ্যাতিমান নাট্যকার মামুনুর রশীদের লেখা নাটক। লেখকের মতে, মানবজাতির ইতিহাসে মানুষ যখন শিল্পভাবনায় তাড়িত হলো তখন থেকেই নাটকের ক্রমবিকাশমান ধারায় নব নবচেতনার উন্মেষ ঘটতে থাকলো। প্রতি মুহূর্তে সৃষ্টি হতে থাকলো এক বিস্ময়কর জাগরণ, যা থেকে এখনো মানুষ উত্তাপ গ্রহণ করে চলেছে। নাটক সবসময় প্রাণের কথা বলে, জীবনের কথা বলে, বিদ্রোহের কথা বলে, তাই নাটক হয়ে উঠেছে মানুষের কন্ঠস্বর। লেখকের চিন্তা প্রতিফলন ঘটেছে তাঁর রচিত ‘মানুষ’ নাটকটিতেও। সংগ্রামী কিছু মানুষের জীবনচিত্র আঁকতে গিয়ে লেখক তুলে এনেছেন, আমাদের সমাজের বাস্তবতার। হিঃসা, বিদ্বেষ, ঘৃণা যেমন আছে তেমনি আছে ভালোবাসা প্রেম স্বপ্ন। যা মানুষকে মানুষ হিসেবে বাঁচিয়ে রাখে। নাটকের পটভূমিতে এক পতিতা নারীর জীবনের সঙ্গে সমাজকথিত পাগল এক মধ্যবিত্ত মানুষের জীবনরে নানা উত্থান পতনের শব্দ শোনা যায়। শুনতে পাওয়া যায় তাদের ভেতরের তিল তিল গড়ে উঠা একিটি ভালোবাসা নামক ঝর্ণার জলতরঙ্গের শব্দ। স্বপ্ন এখানে তাদের বইয়ে নিয়ে চলে এক দিগন্তের দিকে। সেখানেই শুরু হয় মানুষের জীবনের আসল চিত্রনাট্য, যাতে আমরা আমাদের সমাজের, আশেপাশের মানুষদের অথবা কখনও কখনও আমাদ

ঘুষ

রাবেয়া খাতুন
  • ৳৫০

পুতুলটা হাতে পেয়ে সত্যি সে খুশি হয়েছিল। আনন্দে উচ্ছল হয়ে উঠেছিল মাসুমা। ঠিক এমনি বেলা ঘর থেকে বেরিয়ে এসেছিল খুকীর আম্মা, হাতে সেই পুতুল, আর সঙ্গে চকচকে কটা রূপোর টাকা। কুটিল দুই চোখ তুলে বলেছিলেন, এটা ফেরৎ নিয়ে যান, খুকী এসব পছন্দ করে না। ভবিষ্যতে এ মুখো হবেন না আর। পুতুলটা হাতে করে বেরিয়ে আসতে আসতে শুনলো সেক্রেটারি গিন্নীর কুটিল কণ্ঠস্বর, চালাকী। চাকরী চাই। তার বাসায় কিরে বাপু। বাপকে বশ করতে মেয়েকে ঘুষ দেওয়া। তা আমিও দিয়ে দিয়েছি উল্টো পাওনা।...হয়তো আত্মতৃপ্তির হাসি খেলছে ভদ্র মহিলার মুখে। মাসুমা তা দেখতে পায়নি। কিন্তু ফিরে আসতে আসতে শুনতে পেয়েছিল খুকীর সক্রোধ কান্নার সুর।

মাটির পিঞ্জিরা

ইমদাদুল হক মিলন
  • ৳৪০

‘খালপাড়ের নির্জনতায় লাঠিভর দিয়ে দাঁড়িয়ে পশ্চিম আকাশে ডুবতে বসা চাঁদের দিকে তাকিয়ে গভীর কষ্টের এক কান্নায় তারপর ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতে লাগল তারাজুল।’ কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের নভেলা ‘মাটির পিঞ্জিরা’র শেষ বাক্য এটি। লেখক তার চরিত্র বিন্যাসে জীবন বাঁকের এক উজ্জ্বল ছবি এঁকেছেন এই নভেলায়। জীনের গুঢ় রহস্য উন্মোচনের চেষ্টা করেছন। আবছায়া অন্ধকারে মুখের আড়ালের মুখোশকে দেখার মতোনই তিনি পরিচয় করিয়ে দেন পরিচিত-অপরিচিত চরিত্রদের সাথে। ‘বাড়ির তিনটা সেয়ানা মেয়ে রাতভর বাড়ি থাকছে না, বাড়ির লায়েক ছেলেটির সেই হদিস থাকবে তা কী করে সম্ভব? মা বাবা তাই জানবে না তাদের বাড়ির মেয়ে তিনটি হাটের আগের রাতে রাত কাটাতে যাচ্ছে হাটখোলার ছইলা নাওয়ে। রাত কাটিয়ে ফিরে আসছে ভোরবেলা। যাওয়ার সময় কে তাদের দুয়ার খুলে দিচ্ছে, ফেরার পর কে তাদের দুয়ার খুলে ঘরে নিচ্ছে ।’ অভাবের জীবনে এমন দৃশ্য পরি-শিরিদের মধ্যেই দেখা যায়। আর নিরব দর্শক তারাজুলের হাহাকার যেন জগতকে অসহ্য করে তোলে।

পদ্মানদীর মাঝি

মানিক বন্দ্যোপাধ্যায়
  • ফ্রি বই

জীবন জীবিকার তাগিদে পদ্মানদীর সাথে নিবিড়ভাবে জড়িত মানুষের কাহিনী এটি। পদ্মার সংগ্রামী জীবনের সাথে জেলেদের যে ঘনিষ্ঠ সম্পর্ক, তাতে তাদের আনন্দ নেই, নেই স্বপ্ন, নেই চাওয়া পাওয়া। আছে সীমাহীন বেদনা ভার। প্রাণান্তর পরিশ্রম করেও সেই পরিশ্রমের ফসল তারা ভোগ করতে পারে না। ভোগ করে মহাজন। উপসে তাদের দিন কাটে। জেলেদের জীবন দারিদ্র্যের নির্মম কষাঘাতে জর্জরিত। জেলেপাড়ার ঘরে ঘরে শিশুদের ক্রন্দন কোনো দিন থামে না। গ্রামের ব্রাহ্মণ শ্রেণীর লোকেরা অত্যন্ত ঘৃণাভরে জেলেদের পায়ে ঠেলে। কালবৈশাখীসহ নানা প্রাকৃতিক দুর্যোগ তাদের অস্তিত্ব মুছে ফেলার জন্য বারবার আঘাত হানে।

জলেশ্বর

স্বকৃত নোমান
  • ৳৬০

উপন্যাসের একটি অংশ, ‘নদীর নাম জলেস্বর। সমুদ্রের বয়সী কন্যা। সকাল-বিকেল দু’কূল ছাপিয়ে জোয়ার আসে। জলেশ্বরের জোয়ার-ভাটা মঙ্গল ফকির ও মন্তু মিস্ত্রি ছাড়া অন্যদের কাছে অদ্ভুত ঠেকে। আড়ালেখায় তো জোয়ার-ভাটা বোঝাই যেত না। অমবশ্যা-পূর্ণিমায় কাটারাজের পানি তুলনামূলক বেড়ে যেত বটে, কিন্তু তাতে নদীর কোনো পরিবর্তন ঘটত না। কাটারাজকে তখন খানিকটা ফোলা-ফাঁপা মনে হতো বটে, কিন্তু শীর্ণতা ঘুচত না মোটেই। অথচ জলেস্বরের এ কী বিচিত্র খেয়াল? সকালে কানায় কানায় পূর্ণ নদী, দুপুরে কুলের দশ-বারো হাত নিচে নেমে যায় পানি। বিকেলে আবার উল্টোসস্রাত শুরু হয়ে ঠিক আগের মতো পরিপূর্ণ হয়ে ওঠে নদীটা।’

লজিং মাস্টার

সিদ্ধার্থ হক
  • ৳৪০

সিদ্ধার্থ হক তাঁর নতুন কাব্যগ্রন্থে আমাদের সবার পরিচিত লজিং মাস্টারকে দেখার এক নতুন চোখ উপহার দিয়েছেন। জাঁকজমকের বাইরে জীবন কাটানো লজিং মাস্টারের নিঃশ্বাস যেন এঁকেছেন তিনি। ব্যতিক্রমী মেধাবী ও অনুভূতিশীল এই কবি সৃজন করতে ভালোবাসেন। এটি তাঁর এক নিরন্তর অন্বেষণ। কবিতার ভাষায় ‘লজিং মাস্টার’ গভীর এক জীবনানুসন্ধানের গল্প। লজিং মাস্টারের একাকিত্বের প্রতিটি মুহূর্ত যেন কবি খুব কাছ থেকে দেখেছেন। একা থাকার দুঃখে, ভয়ে, হতাশায় মুহ্যমান লজিং মাস্টারকে প্রেম ও যৌনতার অসম্ভব আশাও যে জাপটে ধরে কখনো কখনো, সেটিও কবি দেখেছেন অন্তর দিয়ে। পৃথিবীর সব আয়োজনই যৌবনের জন্য। কিন্তু লজিং মাস্টারের যৌবন কখন ছিল, আর কখন হারিয়ে গেল সে জানে না। তার ছাত্রী কত আগে চলে গেছে উড়ন্ত নৌকায়, পরদেশে স্বামীর সঙ্গে। সঙ্গে নিয়ে গেছে বহু পাখি, বহু ছায়া, বহু গাছ। মফস্বল জীবনের গাঢ় নির্জনতায় তবুও লজিং মাস্টার জীবনবিমুখ হয় না, পালিয়েও যায় না।

দ্যা স্পাই (পাওলো কোয়েলহো)

অরূপ তালুকদার
  • ৳৬৫

বিশ্ববিখ্যাত ঔপন্যাসিক পাওলো কোয়েলহোর বহুল আলোচিত 'দ্য স্পাই' উপন্যাসে বিধৃত হয়েছে 'মাতাহারি' নামধারী এক অনিন্দ্য সুন্দরী নৃত্য পটিয়সীর মর্মস্পর্শী জীবন কাহিনী। ১৯১৭ সালে যিনি মহাযুদ্ধকালীন সময়ে গুপ্তচরবৃত্তির দায়ে ধরা পড়ে ওয়ার কাউন্সিলের বিচারে মৃত্যুদণ্ডে দণ্ডিত হন। পরে প্যারিসে কোর্ট মার্শালের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। বলা হয়, শুধু গুপ্তচরবৃত্তির দায়ে নয়, বরং তৎকালীন ইউরোপীয় সামাজিক বিচার ব্যবস্থার বিরুদ্ধে এক প্রতিবাদী নারী হয়ে ওঠার কারণেই নিষ্ঠুর, মর্মান্তিক মৃত্যুর মধ্য দিয়ে মাতাহারিকে তার জীবনের সবচাইতে বড় মূল্য দিতে হয়েছিল।

Items Showing 1 to 21 from 21 books results

Boighor

Stay Connected