বিপ্লব ও বিদ্রোহ

Items Showing 1 to 21 from 21 books results

প্রলয়-শিখা

কাজী নজরুল ইসলাম
  • ফ্রি বই

কাজী নজরুল ইসলামের প্রায় সব বিখ্যাত ও উল্লেখযোগ্য জনপ্রিয় বইগুলোই শাসক ব্রিটিশরা বাজেয়াপ্ত ও নিষিদ্ধ করে; এর মধ্যে ‘প্রলয়-শিখা’ কাব্যগ্রন্থ অন্যতম। সরকারি রোষের কোপে পড়েছিলো এটি। কবির মনোজগতে তখন তোলপাড় চলছে। প্রাণাধিক প্রিয় পুত্র বুলবুল মারা গেছেন। বিদ্রোহ-বিপ্লবের পুরোধা কবি কেঁদে কেঁদে আকুল। চোখে জল কিন্তু বুকে আগুন। সেই আগুনের ফুলকি ছড়িয়ে পড়লো ‘প্রলয় শিখা’র প্রতিটি শব্দে। বিদ্যুৎ-গতিতে ‘প্রলয় শিখা’ ছুটলো পুরো বাংলায়। এই কাব্যগ্রন্থে বিদ্রোহী কবি সোচ্চার হয়েছেন পরাধীনতা ও শোষণের বিরুদ্ধে। শব্দের তেজস্বী অলংকরণে মানবচেতনায় বোধ জাগিয়ে তোলাই ছিলোই ‘প্রলয়-শিখা’র মূল উদ্দেশ্য।

নামগন্ধ

মলয় রায়চৌধুরী
  • ফ্রি বই

হাংরি আন্দোলনের গুরুত্বপূর্ণ লেখক মলয় রায়চৌধুরীর গল্পগঠনে দৃঢ়তা ও রচনাশৈলীর রহস্যময়তা বিশেষভাবে লক্ষণীয়। এই উপন্যাসেও তিনি নারী-পুরুষের চিরাচরিত সম্পর্ককে ভিন্ন দৃষ্টিভঙ্গিতে পর্যবেক্ষণ করেছেন। তাঁর ‘নামগন্ধ’ উপন্যাসে খুশিদি, যিশু, ভবেশকার ত্রিভুজের মতো জাল বিস্তার করেছে। উপন্যাসে আছে প্রাকৃতিক মায়াজালে ঘেরা নীরবতা, শরীরী আবেদনের রহস্য ও ঝাড়ফুঁকের কাহিনি। খুশিদি চায় পূজা, বন্দনা, আরাধনা; তৃপ্ত হতে চায় পুরুষের মুগ্ধতা গায়ে মেখে। অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করা আদিত্য অজস্র নোট গোনার চাকরিতে ক্লান্ত এক যুবক। মানুষের হাতে হাতে ঘুরা পচা ছ্যাতলা পড়া নোটের দুর্গন্ধ আর অ্যালুমিনিয়াম মুদ্রার ধাতব গন্ধে হাঁপিয়ে উঠা আদিত্য অ্যালার্জি রোগে আক্রান্ত হয়।

উষার দুয়ারে

আনিসুল হক
  • ৳৮০

‘উষার দুয়ারে’ আনিসুল হকের ‘যারা ভোর এনছিলো’ উপন্যাসের দ্বিতীয় পর্ব। যদিও এটা ঠিক উপন্যাসের কাঠামোতে লিখিত নয়, অনেকটা স্মৃতিকথনের মতো। কিন্তু লেখক এর প্রেক্ষিতে বলেন, ‘যদিও উপন্যাসের বিষয়বস্তু ঐতিহাসিক ঘটনা ও ব্যক্তির উপস্থিতে রচিত; তবু এটি নিছক একটি উপন্যাস।’ বাঙালির মুক্তি সংগ্রামের প্রেক্ষাপট সৃষ্টির ধারাবাহিক ইতিহাস উপন্যাসটিকে বিশেষ করেছে। এখানে এসেছে, মহান ভাষা আন্দোলন, ৫৪ নির্বাচন, আওয়ামী লীগের মুসলিম শব্দ বর্জনের ইতিহাস। এসেছে একজন সাধারণ রাজনৈতিক কর্মীর জাতীয় নেতা হয়ে ওঠার গল্প। আছে বঙ্গবন্ধুর জীবনসঙ্গীনি ফজিলাতুন্নেছা মুজিব ও বঙ্গবন্ধুর ব্যক্তিগত-সাংসারিক জীবনের নানা ঘটনা। আছে সেই সময়কার জাতীয় নেতৃবৃন্দকে ঘিরে নানান ঐতিহাসিক ঘটনা। বইটি পাঠককের কাছে শুধু একটি জাতির সংগ্রামের ইতিহাসকেই উপস্থাপন করেনি। করেছে একজন মহান নেতার মন-আত্মার-প্রেম-দ্রোহ-ভালবাসা-মানুষ সম্পর্কে নানান চিন্তার বিশ্লেষণ। যা সহজেই পাঠকের মন ছুঁয়ে যাবে। আর সবচেয়ে বড় বিষয় উপন্যাসের সাবলিল ভাষা শৈলী। এটি লেখকের বক্তব্যকে কখনও চোখের জলে, কখনও ঘৃণা, ক্ষোভ, ভালবাসায়, গর্বে-আপ্লুত করবে।

সংক্রান্তি

মামুনুর রশীদ
  • ৳২০

"দেশের প্রখ্যাত নাট্যকার মামুনুর রশীদের নাটক সংক্রান্তি। নাটকটিতে গ্রামের বিত্তহীন মানুষের সুখ-দুঃখ তুলে ধরেছেন তিনি। একটি গ্রামের কিছু বিত্তহীন মানুষ সঙ সেজে, ঢাক-ঢোল বাজিয়ে অন্যদের আনন্দ দিত। যা আয় হতো, তা দিয়ে তাদের সংসার চলত। কিন্তু একপর্যায়ে ওই গ্রামের প্রভাবশালীরা তাদের এই কাজে বাধা দেয় ও শিল্পকর্মের সব যন্ত্রপাতি কেড়ে নেয়। এতে গ্রামের ওই মানুষগুলোর জীবনে ক্রান্তিকাল নেমে আসে। এমন আবহকে লেখুনীর সুনিপুন গাঁথুনীতে লেখক তার সমাজচিন্তা পাঠকের সামনে তুলে ধরেছেন। নিন্মবিত্ত মানুষের জীবনের গল্প বইয়ের পাতায় আঁকতে গিয়ে লেখক হয়ে উঠেছেন তাদেরই একজন। তাতে পাঠকও গল্পের ভেতর তাদের একজন হয়েই বিচরণ করতে পারবেন। চোখের সামনিই দেখতে পাবেন গল্পের চরিত্রগুলোকে। ঘটনা প্রবাহের সঙ্গে সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটকে।"

৭ মার্চের ভাষণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
  • ফ্রি বই

সাতই মার্চের ভাষণ ১৯৭১ খ্রিস্টাব্দের ৭ই মার্চ ঢাকার রমনায় অবস্থিত রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) অনুষ্ঠিত জনসভায় শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রদত্ত এক ঐতিহাসিক ভাষণ। তিনি উক্ত ভাষণ বিকেল ২টা ৪৫ মিনিটে শুরু করে বিকেল ৩টা ৩ মিনিটে শেষ করেন। উক্ত ভাষণ ১৮ মিনিট স্থায়ী হয়। এই ভাষণে তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানের(বর্তমানে বাংলাদেশ) বাঙালিদেরকে স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানান। এই ভাষণের একটি লিখিত ভাষ্য অচিরেই বিতরণ করা হয়েছিল। এটি তাজউদ্দীন আহমদ কর্তৃক কিছু পরিমার্জিত হয়েছিল। পরিমার্জনার মূল উদ্দেশ্য ছিল সামরিক আইন প্রত্যাহার এবং নির্বাচিত জনপ্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবীটির ওপর গুরুত্ব আরোপ করা। ১২টি ভাষায় ভাষণটি অনুবাদ করা হয়৷ নিউজউইক ম্যাগাজিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাজনীতির কবি হিসেবে স্বীকৃতি দেয়। ২০১৭ সালের ৩০ শে অক্টোবর ইউনেস্কো এই ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দেয়।

Items Showing 1 to 21 from 21 books results

Boighor

Stay Connected