রাজনৈতিক

Items Showing 1 to 24 from 40 books results

অনিল বাগচীর একদিন

হুমায়ূন আহমেদ
  • ৳৪০

অনিল বাগচী অবিবাহিত, মোটামুটি সুপুরুষ। অবিশ্বাস্য হলেও সত্যি-তার ঘুম ভাঙে পাখির ডাকে। রোজ ভোরবেলা কয়েকটা কাক তার জানালার পাশে খুব হল্লা করে। কার সাধ্য ঘুমিয়ে থাকার? শ্রাবণ মাসের এক সকালে কাকের ডাকে তার ঘুম ভাঙল। সে জানালা খুলে বাইরে তাকাল। কেন জানি জানালার ও-পাশের পৃথিবীটাকে তার হঠাৎ করেই অপূর্ব সুন্দর মনে হল। যদিও সেদিনের মেঘলা সকাল আর দশটা সাধারণ সকালের মতোই ছিল। তবু অনিল বাগচীর মনে হল-কী অপূর্ব একটা সকাল! সে দীর্ঘ নিঃশ্বাস ফেলে ভাবল, আজকের দিনটি অন্য রকম করে শুরু করলে কেমন হয়? কিন্তু অনিল বাগচীর একদিন মিলিটারীর মুখোমুখি হতে হয়!

দুর্গেশনন্দিনী

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
  • ফ্রি বই

দুর্গেশনন্দিনী সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় রচিত প্রথম উপন্যাস। এটি বাংলা সাহিত্যের প্রথম সার্থক উপন্যাস। ১৮৬৫ সালের মার্চ মাসে এই উপন্যাসটি প্রকাশিত হয়। দুর্গেশনন্দিনী বঙ্কিমচন্দ্রের চব্বিশ থেকে ছাব্বিশ বছর বয়সের রচনা। এই উপন্যাস প্রকাশিত হওয়ার পর বাংলা কথাসাহিত্যের ধারায় এক নতুন যুগ প্রবর্তিত হয়। ষোড়শ শতাব্দীর শেষভাগে উড়িষ্যার অধিকারকে কেন্দ্র করে মোঘল ও পাঠানের সংঘর্ষের পটভূমিতে এই উপন্যাস রচিত হয়। তবে এটিকে সম্পূর্ণরূপে ঐতিহাসিক উপন্যাস মনে করা হয় না। কোনো কোনো সমালোচক এই উপন্যাসে ওয়াল্টার স্কটের আইভানহো উপন্যাসের ছায়া লক্ষ্য করেছেন। বঙ্কিমচন্দ্রের জীবদ্দশায় এই উপন্যাসের তেরোটি সংস্করণ প্রকাশিত হয় এবং ইংরেজি ও অন্যান্য ভারতীয় ভাষাতেও এটি অনূদিত হয়।

উষার দুয়ারে

আনিসুল হক
  • ৳৮০

‘উষার দুয়ারে’ আনিসুল হকের ‘যারা ভোর এনছিলো’ উপন্যাসের দ্বিতীয় পর্ব। যদিও এটা ঠিক উপন্যাসের কাঠামোতে লিখিত নয়, অনেকটা স্মৃতিকথনের মতো। কিন্তু লেখক এর প্রেক্ষিতে বলেন, ‘যদিও উপন্যাসের বিষয়বস্তু ঐতিহাসিক ঘটনা ও ব্যক্তির উপস্থিতে রচিত; তবু এটি নিছক একটি উপন্যাস।’ বাঙালির মুক্তি সংগ্রামের প্রেক্ষাপট সৃষ্টির ধারাবাহিক ইতিহাস উপন্যাসটিকে বিশেষ করেছে। এখানে এসেছে, মহান ভাষা আন্দোলন, ৫৪ নির্বাচন, আওয়ামী লীগের মুসলিম শব্দ বর্জনের ইতিহাস। এসেছে একজন সাধারণ রাজনৈতিক কর্মীর জাতীয় নেতা হয়ে ওঠার গল্প। আছে বঙ্গবন্ধুর জীবনসঙ্গীনি ফজিলাতুন্নেছা মুজিব ও বঙ্গবন্ধুর ব্যক্তিগত-সাংসারিক জীবনের নানা ঘটনা। আছে সেই সময়কার জাতীয় নেতৃবৃন্দকে ঘিরে নানান ঐতিহাসিক ঘটনা। বইটি পাঠককের কাছে শুধু একটি জাতির সংগ্রামের ইতিহাসকেই উপস্থাপন করেনি। করেছে একজন মহান নেতার মন-আত্মার-প্রেম-দ্রোহ-ভালবাসা-মানুষ সম্পর্কে নানান চিন্তার বিশ্লেষণ। যা সহজেই পাঠকের মন ছুঁয়ে যাবে। আর সবচেয়ে বড় বিষয় উপন্যাসের সাবলিল ভাষা শৈলী। এটি লেখকের বক্তব্যকে কখনও চোখের জলে, কখনও ঘৃণা, ক্ষোভ, ভালবাসায়, গর্বে-আপ্লুত করবে।

সংক্রান্তি

মামুনুর রশীদ
  • ৳২০

"দেশের প্রখ্যাত নাট্যকার মামুনুর রশীদের নাটক সংক্রান্তি। নাটকটিতে গ্রামের বিত্তহীন মানুষের সুখ-দুঃখ তুলে ধরেছেন তিনি। একটি গ্রামের কিছু বিত্তহীন মানুষ সঙ সেজে, ঢাক-ঢোল বাজিয়ে অন্যদের আনন্দ দিত। যা আয় হতো, তা দিয়ে তাদের সংসার চলত। কিন্তু একপর্যায়ে ওই গ্রামের প্রভাবশালীরা তাদের এই কাজে বাধা দেয় ও শিল্পকর্মের সব যন্ত্রপাতি কেড়ে নেয়। এতে গ্রামের ওই মানুষগুলোর জীবনে ক্রান্তিকাল নেমে আসে। এমন আবহকে লেখুনীর সুনিপুন গাঁথুনীতে লেখক তার সমাজচিন্তা পাঠকের সামনে তুলে ধরেছেন। নিন্মবিত্ত মানুষের জীবনের গল্প বইয়ের পাতায় আঁকতে গিয়ে লেখক হয়ে উঠেছেন তাদেরই একজন। তাতে পাঠকও গল্পের ভেতর তাদের একজন হয়েই বিচরণ করতে পারবেন। চোখের সামনিই দেখতে পাবেন গল্পের চরিত্রগুলোকে। ঘটনা প্রবাহের সঙ্গে সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটকে।"

মানুষ

মামুনুর রশীদ
  • ৳১০

মানুষ। বাংলাদেশের খ্যাতিমান নাট্যকার মামুনুর রশীদের লেখা নাটক। লেখকের মতে, মানবজাতির ইতিহাসে মানুষ যখন শিল্পভাবনায় তাড়িত হলো তখন থেকেই নাটকের ক্রমবিকাশমান ধারায় নব নবচেতনার উন্মেষ ঘটতে থাকলো। প্রতি মুহূর্তে সৃষ্টি হতে থাকলো এক বিস্ময়কর জাগরণ, যা থেকে এখনো মানুষ উত্তাপ গ্রহণ করে চলেছে। নাটক সবসময় প্রাণের কথা বলে, জীবনের কথা বলে, বিদ্রোহের কথা বলে, তাই নাটক হয়ে উঠেছে মানুষের কন্ঠস্বর। লেখকের চিন্তা প্রতিফলন ঘটেছে তাঁর রচিত ‘মানুষ’ নাটকটিতেও। সংগ্রামী কিছু মানুষের জীবনচিত্র আঁকতে গিয়ে লেখক তুলে এনেছেন, আমাদের সমাজের বাস্তবতার। হিঃসা, বিদ্বেষ, ঘৃণা যেমন আছে তেমনি আছে ভালোবাসা প্রেম স্বপ্ন। যা মানুষকে মানুষ হিসেবে বাঁচিয়ে রাখে। নাটকের পটভূমিতে এক পতিতা নারীর জীবনের সঙ্গে সমাজকথিত পাগল এক মধ্যবিত্ত মানুষের জীবনরে নানা উত্থান পতনের শব্দ শোনা যায়। শুনতে পাওয়া যায় তাদের ভেতরের তিল তিল গড়ে উঠা একিটি ভালোবাসা নামক ঝর্ণার জলতরঙ্গের শব্দ। স্বপ্ন এখানে তাদের বইয়ে নিয়ে চলে এক দিগন্তের দিকে। সেখানেই শুরু হয় মানুষের জীবনের আসল চিত্রনাট্য, যাতে আমরা আমাদের সমাজের, আশেপাশের মানুষদের অথবা কখনও কখনও আমাদ

Items Showing 1 to 24 from 40 books results

Boighor

Stay Connected