ব্যক্তিত্ব

Items Showing 1 to 24 from 24 books results

উষার দুয়ারে

আনিসুল হক
  • ৳৮০

‘উষার দুয়ারে’ আনিসুল হকের ‘যারা ভোর এনছিলো’ উপন্যাসের দ্বিতীয় পর্ব। যদিও এটা ঠিক উপন্যাসের কাঠামোতে লিখিত নয়, অনেকটা স্মৃতিকথনের মতো। কিন্তু লেখক এর প্রেক্ষিতে বলেন, ‘যদিও উপন্যাসের বিষয়বস্তু ঐতিহাসিক ঘটনা ও ব্যক্তির উপস্থিতে রচিত; তবু এটি নিছক একটি উপন্যাস।’ বাঙালির মুক্তি সংগ্রামের প্রেক্ষাপট সৃষ্টির ধারাবাহিক ইতিহাস উপন্যাসটিকে বিশেষ করেছে। এখানে এসেছে, মহান ভাষা আন্দোলন, ৫৪ নির্বাচন, আওয়ামী লীগের মুসলিম শব্দ বর্জনের ইতিহাস। এসেছে একজন সাধারণ রাজনৈতিক কর্মীর জাতীয় নেতা হয়ে ওঠার গল্প। আছে বঙ্গবন্ধুর জীবনসঙ্গীনি ফজিলাতুন্নেছা মুজিব ও বঙ্গবন্ধুর ব্যক্তিগত-সাংসারিক জীবনের নানা ঘটনা। আছে সেই সময়কার জাতীয় নেতৃবৃন্দকে ঘিরে নানান ঐতিহাসিক ঘটনা। বইটি পাঠককের কাছে শুধু একটি জাতির সংগ্রামের ইতিহাসকেই উপস্থাপন করেনি। করেছে একজন মহান নেতার মন-আত্মার-প্রেম-দ্রোহ-ভালবাসা-মানুষ সম্পর্কে নানান চিন্তার বিশ্লেষণ। যা সহজেই পাঠকের মন ছুঁয়ে যাবে। আর সবচেয়ে বড় বিষয় উপন্যাসের সাবলিল ভাষা শৈলী। এটি লেখকের বক্তব্যকে কখনও চোখের জলে, কখনও ঘৃণা, ক্ষোভ, ভালবাসায়, গর্বে-আপ্লুত করবে।

এবং প্যারিস

নির্মলেন্দু গুণ
  • ৳৬৫

‘এবং প্যারিস’ মূলত এক মলাটে দুটি বই। দুটিই ভ্রমণ কাহিনী। একটি ‘গিমে পর্ব’, অন্যটি ‘এবং প্যারিস’। গিমে জাদুঘরের ইতিহাস, তার জন্মকথা ও কর্মকান্ড এবং মিউজিয়ামের ধারণা কীভাবে মানবজাতির মধ্যে এসেছে, তার জন্ম-ইতিহাস সম্পর্কে একটি বিশদ ধারনা পাওয়া যাবে বইয়ের প্রথম অর্ধাংশজুড়ে। ফিলিপ স্টার্নের রবীন্দ্ৰদৰ্শন কোথায় ঘটেছিলো, বুলনে আলবার্ত কানের ওই বাগানবাড়িতে, নাকি গিমের রবীন্দ্র-সংবর্ধনা অনুষ্ঠানে? এ রকম পুরনো কিছু প্রশ্নের মীমাংসা করারও চেষ্ট করা হয়েছে প্রথম অংশে। ‘এবং প্যারিস’ অংশে কবিকন্যা মৃত্তিকার উপস্থিতি লক্ষ্য করা যায়। দু’জনের অনুভূতি ও দৃষ্টিভঙ্গি থেকে লেখা। এই পর্বটির বিশাল অংশ জুড়ে আছে ফরাসি বিপ্লব ও কবিকে লেখা অনেকগুলো চিঠি এবং তার জবাব। বইটি ভ্রমণপিয়াসী, জ্ঞানপিপাসু পাঠকের প্যারিস-আগ্রহকে আরো বাড়িয়ে তুলবে।

মহর্ষি খাজা মঈন উদ্দীন চিশতি (রহ.)

শেখ ফজলল করিম
  • ফ্রি বই

খাজা মঈনুদ্দীন চিশতী ভারতীয় উপমহাদেশে কিংবদন্তিতুল্য একজন সুফি ব্যক্তিত্ব। তিনি তাঁর পীর উসমান হারুনির নির্দেশে ভারতে আগমন করে মানুষকে ইসলামের দাওয়াত দেন এবং তারই মাধ্যমে বহু লোক ইসলাম গ্রহণ করেন। তাঁর চিশতি ধারার মাধ্যমে আধ্যাত্মিক ধারা বা সিলসিলা এমনভাবে পরিচিত করেন ; পরবর্তীতে তাঁর অনুসারীরা যেমন, বখতিয়ার কাকী, বাবা ফরিদ, নাজিমদ্দিন আউলিয়াসহ আরো অনেকে ভারতের ইতিহাসে সুফি ধারাকে এক অনন্য উচ্চতায় নিয়ে যান। মুসলিম সাধকদের মধ্যেই তিনিই প্রথম ভারতে বাজনাসহ সামা সংগীতের প্রচলন করে ইসলামের মননশীল আভিজাত্যের দিকটি তুলে ধরেন।

মহারাজা তোমারে সেলাম

মুহাম্মাদ আলতামিশ নাবিল
  • ৳৬৫

কিংবদন্তি নির্মাতা সত্যজিৎ রায়ের চলচ্চিত্ররসের দিকগুলোকে তরুণ প্রজন্মের কাছে তুলে ধরার চেষ্টা করা হয়েছে ‘মহারাজা তোমারে সেলাম’ বইটিতে। আলোচিত হয়েছে সত্যজিৎ রায়ের চলচ্চিত্র পরিচালনার দক্ষতার দিকগুলো। সত্যজিৎ-ভক্তরা তাঁর পরিচালনা, সাহিত্যমানস, সাংগীতিক ব্যক্তিত্ব, চিত্রশিল্পচর্চাসহ নানা দিক দেখতে পাবেন এই বইয়ে। রবিঠাকুরের গল্পে সত্যজিতের চারকন্যার কাহিনি ও বিভিন্ন চলচ্চিত্রের কাহিনি নির্মাণের দিকগুলোসহ পুরনো কিছু ঘটনার অবতারণা করা হয়েছে বইটিতে। বইয়ের শেষে পাওয়া যাবে সত্যজিতের একটি সংক্ষিপ্ত জীবনী ও কর্মপঞ্জি। সব মিলিয়ে চলচ্চিত্রপ্রেমীদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ বই।

হুমায়ূনকে নিয়ে

হাসান শাওন
  • ৳৫০

মৃত ব্যক্তিকে নিয়ে খারাপ কথা বলতে নেই। ছোটবেলায় শোনা এ কথা মানতে বাধ্য সবাই। কারও না-ফেরার দেশে প্রবেশমাত্রই আমাদের বলতে হয়, ‘বড় ভালো লোক ছিলেন, উজ্জ্বল প্রতিভা, সংস্কৃতিমনা পরিবারে বেড়ে ওঠা...।’ হুমায়ূনের অনুপস্থিতিতে তাকে নিয়ে কিছু বলা চিরাচরিত এ টাইপ স্তুতির বাইরে কি-না, এ প্রশ্ন অসঙ্গত নয়। তবে সমস্যা হচ্ছে, হুমায়ূন অন্য লোকের মতো নিজেই নিজেকে শনাক্ত করেছেন প্রতিটি সৃষ্টিকর্মেই। একটু কঠিনই তার ছিদ্রান্বেষণ। তার প্রয়াণ মুহূর্ত থেকে খোদ প্রকৃতিও সম্মত আশ্চর্য এ নক্ষত্রের সব কামনা পূরণে। হয়তো অনেক অনেক অতিক্রান্ত সময় পর কিছুটা অনুমান করা যেতে পারে তার রহস্যময় সৃষ্টিজগৎ। অথবা কুৎসিত যত গুঞ্জণের পরও মানুষের আকাশস্পর্শী ভালোবাসা কী করে পান এই মানুষ—এর উত্তর।

হুমায়ূন আহমেদের মাকড়সাভীতি এবং অন্যান্য

মাজহারুল ইসলাম
  • ৳৯০

হুমায়ূন আহমেদ—কিংবদন্তি শিল্পস্রষ্টা। প্রয়াণের এত বছর পরও তাঁর সৃষ্টি একইরকম জনপ্রিয়, তাঁর সম্পর্কে তীব্র কৌতূহল ভক্ত-অনুরাগীদের। বোদ্ধারা তাঁর শিল্পসৃষ্টির অনুপুঙ্খ বিশ্লেষণ করবেন। এই গ্র্রন্থের লেখক সে-পথে যান নি। তিনি খুব কাছ থেকে, বলা যায় ছায়াসঙ্গী হয়ে, দেখেছেন এই মহান শিল্পস্রষ্টাকে, বিরতিহীনভাবে প্রায় পনেরো বছর। দেখেছেন এবং বোঝার চেষ্টা করেছেন। লেখকের দেখা আর বোঝার মধ্য দিয়ে ব্যক্তি হুমায়ূন আহমেদ অনেকখানি প্রকাশ্য হয়ে উঠবেন এই গ্রন্থে। ‘গর্তজীবী’ হুমায়ূন আহমেদ সীমাবদ্ধ আপন গণ্ডির বাইরে বেরুতেন না কখনো। তাই ব্যক্তিমানুষটি সম্পর্কে বাইরের তথ্য আছে খুব সামান্যই। বিভিন্ন ধরনের কিছু লেখার সমন্বয়ে এই গ্রন্থ নিভৃতচারী এই মানুষটি সম্পর্কে আমাদের স্বচ্ছ ধারণা দেবে, মেটাবে অনেক কৌতূহল।

আমার ছেলেবেলা

নির্মলেন্দু গুণ
  • ৳৫০

বড় লেখকদের ছেলেবেলার কথা লেখার একটা রেওয়াজ আছে। আমি জানি, আমি খুব বড় লেখক নই, কিন্তু দীর্ঘদিন ধরেই আমি বড় লেখকদের নানাভাবে অনুসরণ করে আসছি। আমার এই গ্ৰন্থরচনা সেই অনুসরণবিদ্যারই একটি ফসল। অনেক আগেই এ-গ্ৰন্থ আমি লিখতে পারতাম, হয়তো পরেও এ-গ্ৰন্থ লেখা যেতো। আগে লিখিনি, এই গ্রন্থের প্রকাশক পাবো, এমন বিশ্বাস নিজের মধ্যে সৃষ্টি হয় নি বলে; আরো পরে লেখার ঝুঁকি নিইনি, নিজের পরমায়ুর ওপর আগের মতো আস্থা নেই বলে। তাছাড়া, বিয়াল্লিশ বছরকে আমি একজন লেখকের জন্য যথেষ্ট বয়স বলেই মনে করি। ইতিমধ্যেই আমার স্মৃতি লোপ পেতে শুরু করেছে। আমি অপেক্ষা করব কোন্ ভরসায়।

সমুদ্র থেকে সমতলে

সোলায়মান সুখন
  • ৳৮০

১৭ বছর বয়সেও জানতাম না ১৮তে সমুদ্রে চলে যাবো, জানতাম না গভীর সমুদ্রে পূর্ণিমার চাঁদের আলোয় যুদ্ধ জাহাজের ডেকে দাঁড়িয়ে ডলফিনের ঝাঁকের পাশাপাশি নীলাভ জল কেটে এগিয়ে যেতে কেমন লাগে। নিজের গণ্ডিকে বুঝতে হলে যে বার বার নিজেকে ভেঙেচুরে গণ্ডির সীমানা বদলাতে হয়, নিঃসংকোচে সেটা বুঝতে কেটে গেছে তারুণ্যের দারুণ কিছু বছর। নিশ্চিত ভবিষ্যৎকে এড়িয়ে গিয়ে আবার শূন্য থেকে শুরু করার অসহনীয় যন্ত্রণা আর শূন্যের বাঁ দিকে একের পর এক সংখ্যা বসিয়ে নিজেকে আবার গড়ে নেয়ার দীর্ঘ যাত্রাটা সবার সাথে ভাগ করে নেয়ার ইচ্ছে থেকেই এই বই লেখা। সামর্থ্যহীন মধ্যবিত্তকে নিজের যোগ্যতা প্রমাণের জন্য এই শহরে কত দরজায় যে কড়া নাড়তে হয়, একটু ভালো থাকতে হলে যে সবকিছু ছাপিয়ে পরিবার আর নিঃস্বার্থ কিছু বন্ধুর প্রয়োজন হয় সবচেয়ে বেশি, সেটা শিখে নিতে হয়েছে বাস্তবতার মুখোমুখি একাধিকবার দাঁড়িয়ে। সমুদ্র আর সমতলের রাত আর দিনের গল্পটা আমি অপরিপক্ক হাতে সবার কাছে ছড়িয়ে দিতে চেয়েছি এই বইয়ের পাতায় পাতায়। দমে না গিয়ে শুরু থেকে আবার শুরু করা সব মানুষদের প্রতি আমার শ্রদ্ধা।

মস্তিষ্কের ক্যানভাস

সোলায়মান সুখন
  • ৳৯০

এই বইটা গল্পের নয় কিংবা দর্শনেরও নয়। সাংঘর্ষিক অনুভূতির সংকলন বলা যেতে পারে। নাগরিক জীবনে প্রতিনিয়ত অনেক কিছু দেখেও না দেখার ভান করার বোকামি-চতুরতার অসহায় বহিঃপ্রকাশ। কেউ অনুভূতি লুকিয়ে রাখে, কেউ চুপচাপ ব্যক্তিগত ডায়েরিতে লিখে রাখে, কেউবা ইন্টারনেটে প্রকাশ করে সারা পৃথিবীকে জানিয়ে দিতে চায়। বইয়ের কোথাও কোনো ধারাবাহিকতা নেই, নেই কোনো পক্ষপাত। একদিকে ঘর্মাক্ত রিকশাচালকের মাথায় বয়ে চলা কষ্টের কথা বলা হয়েছে। অন্যদিকে শিল্পাঞ্চলের জ্যামে, নিজের বিশাল পাজেরো গাড়িতে বিরক্তি নিয়ে বসে থাকা শিল্পপতির মাথায় কী চিন্তা চলছে তা বোঝার চেষ্টা করা হয়েছে।

শাওনের বয়ানে হুমায়ূন

শোয়েব সর্বনাম
  • ৳৮০

গুলতেকিনের সঙ্গে হুমায়ূনের প্রেমের গল্প সকলেই জানেন। স্কুলপড়ুয়া অবস্থায় হুমায়ূনের উপন্যাস পইড়া গুলতেকিন তার প্রেমে পড়েন। অতঃপর বিয়েও করেন। যদিও সেই বিয়ে শেষ পর্যন্ত টিকে নাই। গুলতেকিনই কি হুমায়ূনের প্রথম প্রেম? শাওন জানাইতেছেন, না। তরুণ বয়সে আরো একটা মেয়ের প্রেমে পড়েছিলেন হুমায়ূন। হুমায়ূন তার আত্মজৈবনিক বইগুলাতে অনেক কথাই বলছেন। কিন্তু, প্রথম প্রেমের গল্প কোথাও বলেন নাই। শাওনের কাছে জানা যায়, নীলু নামের এক তরুণীর প্রেমে পড়ছিলেন হুমায়ূন। নীলু সম্ভবত হুমায়ূনের খুবই প্রিয় ছিলেন। তার অনেক উপন্যাসেই নীলুকে বারবার আসতে দেখা যায়। তবে এর কারণ প্রেম না অপরাধবোধ সেইটা গবেষকরা খুঁইজা বাইর করবেন। প্রথম জীবনে নীলুকেই বিয়ে করার কথা ছিল এই কিংবদন্তি সাহিত্যিকের। পরিকল্পনামতো, নীলু বাড়ি থেকে ব্যাগ গুছায়া নিয়া রেলস্টেশনে চইলা আসেন। হুমায়ূনের সেইখানে আগে থেকেই হাজির থাকার কথা। তিনি হাজিরও ছিলেন। কিন্তু কোনো এক রহস্যময় কারণে সেইদিন মেয়েটার মুখোমুখি হন নাই। বেচারি নীলু অনেকক্ষণ অপেক্ষা করে একা একাই ট্রেনে উঠে পড়ে। দূর থেকে নীলুকে ট্রেনে উঠতে দেখার পর একাই বাড়িতে ফিরত আসেন হুমায়ূন। এর বহু বছর পর ‘আগুনের পরশমণি’ সিনেমার শুটিংয়ে নীলুর সাথে দেখা হয় হুমায়ূনের।

হুমায়ূন আহমেদের সঙ্গে নয় রাত

মাজহারুল ইসলাম
  • ৳৯০

জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদের প্রয়াণে মাজহারুল ইসলাম কোনো শোকগাথা লিখেন নি। বরং জীবনের দুর্লভতম নয়টি দিন-রাত্রির কথা উল্লেখ করেছেন তাঁর এই গ্রন্থে। জীবনের ২১৬টি ঘণ্টা ইউরোপের তিনটি দেশ একত্রে ঘুরেছেন তাঁরা দু’জন। হুমায়ূন আহমেদ যখনই দেশে কিংবা দেশের বাইরে ঘুরতে বেরিয়েছেন, দলবল ছিল তাঁর সঙ্গী। এই ছিল তাঁর রীতি। সেই তিনি শুধু মাজহারুল ইসলামকে সাথি করে নয়টি দিন-রাত্রি পার করেছেন জার্মানি, ফ্রান্স আর ইতালিতে। ইউরোপের ঐতিহ্য আর রূপের এই ঝলকের ভিড়েও মাজহারের একমাত্র আকর্ষণ ছিল প্রিয় লেখককে একান্তে দেখা, অনুভব করা। এই বইয়ে সেইসব অনুভব আর ঘটনার বর্ণনা আছে, যার দুর্লভ ও চাক্ষুষ সাক্ষী তিনি।

Items Showing 1 to 24 from 24 books results

Boighor

Stay Connected