দেশাত্মবোধক

Items Showing 1 to 24 from 26 books results

প্রলয়-শিখা

কাজী নজরুল ইসলাম
  • ফ্রি বই

কাজী নজরুল ইসলামের প্রায় সব বিখ্যাত ও উল্লেখযোগ্য জনপ্রিয় বইগুলোই শাসক ব্রিটিশরা বাজেয়াপ্ত ও নিষিদ্ধ করে; এর মধ্যে ‘প্রলয়-শিখা’ কাব্যগ্রন্থ অন্যতম। সরকারি রোষের কোপে পড়েছিলো এটি। কবির মনোজগতে তখন তোলপাড় চলছে। প্রাণাধিক প্রিয় পুত্র বুলবুল মারা গেছেন। বিদ্রোহ-বিপ্লবের পুরোধা কবি কেঁদে কেঁদে আকুল। চোখে জল কিন্তু বুকে আগুন। সেই আগুনের ফুলকি ছড়িয়ে পড়লো ‘প্রলয় শিখা’র প্রতিটি শব্দে। বিদ্যুৎ-গতিতে ‘প্রলয় শিখা’ ছুটলো পুরো বাংলায়। এই কাব্যগ্রন্থে বিদ্রোহী কবি সোচ্চার হয়েছেন পরাধীনতা ও শোষণের বিরুদ্ধে। শব্দের তেজস্বী অলংকরণে মানবচেতনায় বোধ জাগিয়ে তোলাই ছিলোই ‘প্রলয়-শিখা’র মূল উদ্দেশ্য।

উষার দুয়ারে

আনিসুল হক
  • ৳৮০

‘উষার দুয়ারে’ আনিসুল হকের ‘যারা ভোর এনছিলো’ উপন্যাসের দ্বিতীয় পর্ব। যদিও এটা ঠিক উপন্যাসের কাঠামোতে লিখিত নয়, অনেকটা স্মৃতিকথনের মতো। কিন্তু লেখক এর প্রেক্ষিতে বলেন, ‘যদিও উপন্যাসের বিষয়বস্তু ঐতিহাসিক ঘটনা ও ব্যক্তির উপস্থিতে রচিত; তবু এটি নিছক একটি উপন্যাস।’ বাঙালির মুক্তি সংগ্রামের প্রেক্ষাপট সৃষ্টির ধারাবাহিক ইতিহাস উপন্যাসটিকে বিশেষ করেছে। এখানে এসেছে, মহান ভাষা আন্দোলন, ৫৪ নির্বাচন, আওয়ামী লীগের মুসলিম শব্দ বর্জনের ইতিহাস। এসেছে একজন সাধারণ রাজনৈতিক কর্মীর জাতীয় নেতা হয়ে ওঠার গল্প। আছে বঙ্গবন্ধুর জীবনসঙ্গীনি ফজিলাতুন্নেছা মুজিব ও বঙ্গবন্ধুর ব্যক্তিগত-সাংসারিক জীবনের নানা ঘটনা। আছে সেই সময়কার জাতীয় নেতৃবৃন্দকে ঘিরে নানান ঐতিহাসিক ঘটনা। বইটি পাঠককের কাছে শুধু একটি জাতির সংগ্রামের ইতিহাসকেই উপস্থাপন করেনি। করেছে একজন মহান নেতার মন-আত্মার-প্রেম-দ্রোহ-ভালবাসা-মানুষ সম্পর্কে নানান চিন্তার বিশ্লেষণ। যা সহজেই পাঠকের মন ছুঁয়ে যাবে। আর সবচেয়ে বড় বিষয় উপন্যাসের সাবলিল ভাষা শৈলী। এটি লেখকের বক্তব্যকে কখনও চোখের জলে, কখনও ঘৃণা, ক্ষোভ, ভালবাসায়, গর্বে-আপ্লুত করবে।

বীর প্রতীকের খোঁজে

আনিসুল হক
  • ৳৪০

একদিকে মুক্তিযুদ্ধ, যুদ্ধের মৌল তাৎপর্যের অন্বেষণ, অন্যদিকে পোশাকি আয়োজনের প্রতি বিদ্রূপ-সব মিলিয়ে ‘বীর প্রতীকের খোঁজে’ বইটিতে লেখক আনিসুল হক, এক কমেডি অফ এররস রচনা করেছেন। একটি প্রশ্ন, ‘হঠাৎ করেই নিভে আসে উৎসবের আলো, কিন্তু কেন?’- বইটি পড়ে পাঠক কোনো শব্দের আলোয় হয়তো এই প্রশ্নের উত্তর অবলোকন করতে পারবেন না, হয়তো শুনতে পাবেন না একজন করিমন বেওয়া, মোমেনা বা সাবিনাদের বুকের ভেতর থেকে উঠে আসা আত্মচিৎকারের প্রতিধ্বনি। তবে বইটি পাঠ শেষে পাঠকের মন ঠিকই সন্ধান পাবে এক ভিন্ন জগতের, যেখানে তার ভেতরেই বসবাস করছেন করিমন বেওয়া ও আমাদের মুক্তিযুদ্ধ ও আমাদের দেশ।

আমেরিকা

মুহম্মদ জাফর ইকবাল
  • ৳৭০

বইটি নিয়ে লেখকের ভাষ্য, ‘অন্য দশজন যখন স্বল্পকালীন ভ্ৰমণে যুক্তরাষ্ট্রের বাইরের খোলস দেখে মোহগ্ৰস্ত বা বিভ্রান্ত হয়ে যান, আমি তখন খোলস ভেদ করে সেখানকার সত্যিকার জীবনপ্রবাহের কাছাকাছি চলে যেতে পারি। সেই দেশটি আমার কাছে এখন আর বিদেশ নয়, সেই দেশের মানুষ বিদেশি নয়- আমি তাদের বুঝতে পারি, অনুভব করতে পারি। তাই এই গ্ৰীষ্মের শুরুতে ছয় সপ্তাহের জন্যে যুক্তরাষ্ট্র গিয়ে হঠাৎ ইচ্ছে করল দেশটিকে নিয়ে লিখতে। লেখা শেষ হলে আবিষ্কার করেছি, দেশ নয়- লেখা হয়েছে দেশের মানুষকে নিয়ে। ভ্ৰমণকাহিনীতে যা থাকার কথা তা কিছু এখানে নেই, যা থাকার কথা নয় তা-ই দিয়ে পৃষ্ঠা ভরে রেখেছি! লেখাটিতে নানা বিষয়ে অসম্পূর্ণতা থাকতে পারে, নানা ধরনের অসংগতি থাকতে পারে, তবে যে-মানুষগুলির কথা বলেছি তাদের প্রতি আমার আন্তরিকতায় এতটুকু খাদ নেই। যে দেশের মানুষ আমাকে স্বদেশ এবং স্বজন থেকে বহুদূরে বুক আগলে রেখেছিল তাদের জন্যে আমার ভিতরে গভীর ভালোবাসা ছাড়া আর কিছু নেই।’

যেন ভুলে না যাই

মধুমিতা চক্রবর্ত্তী
  • ৳৬৫

‘যেন ভুলে না যাই’- উপন্যাসটির প্রধান চরিত্র মূলত সময়। প্রজন্মের ব্যবধান আমাদের ঐতিহাসিক প্রেক্ষাপটকে কতনা নতুন রূপে আর্বিভূত করে আমাদের সামনে। আমাদের চিন্তা, চেতনায়, ভারসাম্যে আমরাও তাকে মাপি নতুন নতুন তত্ত্ব দ্বারা প্রভাবিত হয়ে। রচিত হয় মিথ্যা প্রেক্ষাপট। তবে উপন্যাসটি সত্য উন্মোচন করে ভিন্ন এক অনুভূতির প্রেক্ষাপটকে সামনে এনে। বীরাঙ্গনা এক নারী ও তার সন্তানকে নিয়ে গল্প এগিয়েছে নদীর মতো। মুহুর্ত তৈরি হয়েছে অঘোষিতভাবে, জীবনের সাদা-কালো-ধূসর প্রান্তরে। এক ঘোরলাগা অনুভূতির ভেতর দিয়ে পাঠক হেঁটে যাবে ভিন্ন জগতে, তার মনের গভীরের কোনো এক অতলে, যেখানে অনুভূতি আর আবেগ মিলেমিশে সৃষ্টি করে চলেছে নতুন এক উপলব্ধির।

এখানে থেমো না

আনিসুল হক
  • ৳১০০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার সমসাময়িক মানুষের গল্প নিয়ে রচিত হয়েছে আনিসুল হকের উপন্যাস ‘এখানে থেমো না’ । বইটিতে ১৯৬৯-৭১ সালের ২৫ শে মার্চ পর্যন্ত একটি ছবি তৈরি করা হয়েছে। ঐতিহাসিক পটভূমি নিয়ে রচিত হলেও এটি কোনো ইতিহাসের বই নয়, উপন্যাস। লেখক ইতিহাস ও সাহিত্যের অপরূপ মিশ্রণ ঘটিয়েছেন এই উপন্যাসে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটগাছে বসবাস করা ব্যঙ্গমা-ব্যঙ্গমির কথোপকথনে উপন্যাসটি প্রাণ চঞ্চল হয়ে উঠেছে। আর উপন্যাসের গল্পে ছড়িয়ে আছে অনেক অজানা তথ্য। এই উপন্যাসে এমন কিছু গল্প আছে যা হৃদয়ে কড়া নাড়ে। ইতিহাসকে কিভাবে মানুষের কাছে সুন্দর উপায়ে উপস্থাপন করা যায়, সহজ ও লাবণ্যময় ভাষায় বর্ণনা করা যায় এই উপন্যাসে লেখক সেটি দেখিয়েছেন।

Items Showing 1 to 24 from 26 books results

Boighor

Stay Connected