প্রেম

Items Showing 1 to 24 from 86 books results

প্রলয়-শিখা

কাজী নজরুল ইসলাম
  • ফ্রি বই

কাজী নজরুল ইসলামের প্রায় সব বিখ্যাত ও উল্লেখযোগ্য জনপ্রিয় বইগুলোই শাসক ব্রিটিশরা বাজেয়াপ্ত ও নিষিদ্ধ করে; এর মধ্যে ‘প্রলয়-শিখা’ কাব্যগ্রন্থ অন্যতম। সরকারি রোষের কোপে পড়েছিলো এটি। কবির মনোজগতে তখন তোলপাড় চলছে। প্রাণাধিক প্রিয় পুত্র বুলবুল মারা গেছেন। বিদ্রোহ-বিপ্লবের পুরোধা কবি কেঁদে কেঁদে আকুল। চোখে জল কিন্তু বুকে আগুন। সেই আগুনের ফুলকি ছড়িয়ে পড়লো ‘প্রলয় শিখা’র প্রতিটি শব্দে। বিদ্যুৎ-গতিতে ‘প্রলয় শিখা’ ছুটলো পুরো বাংলায়। এই কাব্যগ্রন্থে বিদ্রোহী কবি সোচ্চার হয়েছেন পরাধীনতা ও শোষণের বিরুদ্ধে। শব্দের তেজস্বী অলংকরণে মানবচেতনায় বোধ জাগিয়ে তোলাই ছিলোই ‘প্রলয়-শিখা’র মূল উদ্দেশ্য।

মাংসের তোরণ

আল মাহমুদ
  • ৳৫০

‘মাংসের তোরণ’ আল মাহমুদের একটি দেহবাদী গল্প। দৈহিক প্রয়োজন মেটাতে গল্পের চরিত্র আনজাম গিয়েছিল রাস্তায়, কোনো পতিতাকে তুলে আনতে। তুলেও এনেছিল তার গাড়ি করে। কিন্তু বাড়ির গাড়িবারান্দায় ঢুকেই দেখতে পায় মা’কে। বাধ্য হয়ে সে মার সঙ্গে মেয়েটিকে বান্ধবি বলে পরিচয় করিয়ে দেয়। হবু পুত্রবধুর বয়সী একটা মেয়েকে দেখে সহজ সরল রশিদা বেগমতো মহা খুশি। নিজ কক্ষে বসিয়ে আলাপ জুড়ে দিলেন মেয়েটির সংগে। রাগে ক্ষোভে আনজাম তার ঘরে গিয়ে মদে ডুবে যায়। মেয়েটি যখন তার ঘরে এসে নগ্ন হয় তখন আনজাম নগ্ননাভিমূলকে বাংলাদেশের মানচিত্র হিসেবে দেখতে লাগল। মেয়েটির নাভিমূল কি মানচিত্রের মতোই? নাকি আনজাম নেশাতুর বলে এমনটা মনে হচ্ছে? আনজাম ভেবে পায় না।

নামগন্ধ

মলয় রায়চৌধুরী
  • ফ্রি বই

হাংরি আন্দোলনের গুরুত্বপূর্ণ লেখক মলয় রায়চৌধুরীর গল্পগঠনে দৃঢ়তা ও রচনাশৈলীর রহস্যময়তা বিশেষভাবে লক্ষণীয়। এই উপন্যাসেও তিনি নারী-পুরুষের চিরাচরিত সম্পর্ককে ভিন্ন দৃষ্টিভঙ্গিতে পর্যবেক্ষণ করেছেন। তাঁর ‘নামগন্ধ’ উপন্যাসে খুশিদি, যিশু, ভবেশকার ত্রিভুজের মতো জাল বিস্তার করেছে। উপন্যাসে আছে প্রাকৃতিক মায়াজালে ঘেরা নীরবতা, শরীরী আবেদনের রহস্য ও ঝাড়ফুঁকের কাহিনি। খুশিদি চায় পূজা, বন্দনা, আরাধনা; তৃপ্ত হতে চায় পুরুষের মুগ্ধতা গায়ে মেখে। অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করা আদিত্য অজস্র নোট গোনার চাকরিতে ক্লান্ত এক যুবক। মানুষের হাতে হাতে ঘুরা পচা ছ্যাতলা পড়া নোটের দুর্গন্ধ আর অ্যালুমিনিয়াম মুদ্রার ধাতব গন্ধে হাঁপিয়ে উঠা আদিত্য অ্যালার্জি রোগে আক্রান্ত হয়।

প্রিয়

ইমদাদুল হক মিলন
  • ৳৩০

ইমদাদুল হক মিলনের ‘প্রিয়’ একটি পরিপূর্ণ প্রেমের মিলনাত্মক উপন্যাস। শুভ মধ্যবিত্ত পরিবারের ছেলে। সেতু ধনাঢ্য পরিবারের মেয়ে। দুজনের মিষ্টি প্রেমের মধ্য দিয়েই কাহিনী গতি পেয়েছে। কিন্তু ভালোবাসায় পূর্ণ দুটি হৃদয় এক হতে গিয়ে জীবনের বাস্তবতায়, পারিবারিক ব্যবধান, সামাজিক নিয়ম, নিষ্ঠুরতার মুখোমুখি হতে হয়েছে তাদের। ভালোবাসা থাকলে সাবকিছু সত্যি হয়। তাই তারা অতিক্রম করেছিল সব দেয়াল, ভালোবাসার বন্ধনে বাঁধতে পেরেছিল দুই পরিবারের সবগুলো সদস্যকে। ভালোবাসার জয়ধ্বনি উঠেছিল সবার হৃদয়ে। এভাবেই ভালোবাসার জয়গানের মধ্য দিয়ে উপন্যাসের যবনিকাপাত ঘটে।

Items Showing 1 to 24 from 86 books results

Boighor

Stay Connected