মুক্তিযুদ্ধ

Items Showing 1 to 24 from 37 books results

অনিল বাগচীর একদিন

হুমায়ূন আহমেদ
  • ৳৪০

অনিল বাগচী অবিবাহিত, মোটামুটি সুপুরুষ। অবিশ্বাস্য হলেও সত্যি-তার ঘুম ভাঙে পাখির ডাকে। রোজ ভোরবেলা কয়েকটা কাক তার জানালার পাশে খুব হল্লা করে। কার সাধ্য ঘুমিয়ে থাকার? শ্রাবণ মাসের এক সকালে কাকের ডাকে তার ঘুম ভাঙল। সে জানালা খুলে বাইরে তাকাল। কেন জানি জানালার ও-পাশের পৃথিবীটাকে তার হঠাৎ করেই অপূর্ব সুন্দর মনে হল। যদিও সেদিনের মেঘলা সকাল আর দশটা সাধারণ সকালের মতোই ছিল। তবু অনিল বাগচীর মনে হল-কী অপূর্ব একটা সকাল! সে দীর্ঘ নিঃশ্বাস ফেলে ভাবল, আজকের দিনটি অন্য রকম করে শুরু করলে কেমন হয়? কিন্তু অনিল বাগচীর একদিন মিলিটারীর মুখোমুখি হতে হয়!

উষার দুয়ারে

আনিসুল হক
  • ৳৮০

‘উষার দুয়ারে’ আনিসুল হকের ‘যারা ভোর এনছিলো’ উপন্যাসের দ্বিতীয় পর্ব। যদিও এটা ঠিক উপন্যাসের কাঠামোতে লিখিত নয়, অনেকটা স্মৃতিকথনের মতো। কিন্তু লেখক এর প্রেক্ষিতে বলেন, ‘যদিও উপন্যাসের বিষয়বস্তু ঐতিহাসিক ঘটনা ও ব্যক্তির উপস্থিতে রচিত; তবু এটি নিছক একটি উপন্যাস।’ বাঙালির মুক্তি সংগ্রামের প্রেক্ষাপট সৃষ্টির ধারাবাহিক ইতিহাস উপন্যাসটিকে বিশেষ করেছে। এখানে এসেছে, মহান ভাষা আন্দোলন, ৫৪ নির্বাচন, আওয়ামী লীগের মুসলিম শব্দ বর্জনের ইতিহাস। এসেছে একজন সাধারণ রাজনৈতিক কর্মীর জাতীয় নেতা হয়ে ওঠার গল্প। আছে বঙ্গবন্ধুর জীবনসঙ্গীনি ফজিলাতুন্নেছা মুজিব ও বঙ্গবন্ধুর ব্যক্তিগত-সাংসারিক জীবনের নানা ঘটনা। আছে সেই সময়কার জাতীয় নেতৃবৃন্দকে ঘিরে নানান ঐতিহাসিক ঘটনা। বইটি পাঠককের কাছে শুধু একটি জাতির সংগ্রামের ইতিহাসকেই উপস্থাপন করেনি। করেছে একজন মহান নেতার মন-আত্মার-প্রেম-দ্রোহ-ভালবাসা-মানুষ সম্পর্কে নানান চিন্তার বিশ্লেষণ। যা সহজেই পাঠকের মন ছুঁয়ে যাবে। আর সবচেয়ে বড় বিষয় উপন্যাসের সাবলিল ভাষা শৈলী। এটি লেখকের বক্তব্যকে কখনও চোখের জলে, কখনও ঘৃণা, ক্ষোভ, ভালবাসায়, গর্বে-আপ্লুত করবে।

বীর প্রতীকের খোঁজে

আনিসুল হক
  • ৳৪০

একদিকে মুক্তিযুদ্ধ, যুদ্ধের মৌল তাৎপর্যের অন্বেষণ, অন্যদিকে পোশাকি আয়োজনের প্রতি বিদ্রূপ-সব মিলিয়ে ‘বীর প্রতীকের খোঁজে’ বইটিতে লেখক আনিসুল হক, এক কমেডি অফ এররস রচনা করেছেন। একটি প্রশ্ন, ‘হঠাৎ করেই নিভে আসে উৎসবের আলো, কিন্তু কেন?’- বইটি পড়ে পাঠক কোনো শব্দের আলোয় হয়তো এই প্রশ্নের উত্তর অবলোকন করতে পারবেন না, হয়তো শুনতে পাবেন না একজন করিমন বেওয়া, মোমেনা বা সাবিনাদের বুকের ভেতর থেকে উঠে আসা আত্মচিৎকারের প্রতিধ্বনি। তবে বইটি পাঠ শেষে পাঠকের মন ঠিকই সন্ধান পাবে এক ভিন্ন জগতের, যেখানে তার ভেতরেই বসবাস করছেন করিমন বেওয়া ও আমাদের মুক্তিযুদ্ধ ও আমাদের দেশ।

৭ মার্চের ভাষণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
  • ফ্রি বই

সাতই মার্চের ভাষণ ১৯৭১ খ্রিস্টাব্দের ৭ই মার্চ ঢাকার রমনায় অবস্থিত রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) অনুষ্ঠিত জনসভায় শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রদত্ত এক ঐতিহাসিক ভাষণ। তিনি উক্ত ভাষণ বিকেল ২টা ৪৫ মিনিটে শুরু করে বিকেল ৩টা ৩ মিনিটে শেষ করেন। উক্ত ভাষণ ১৮ মিনিট স্থায়ী হয়। এই ভাষণে তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানের(বর্তমানে বাংলাদেশ) বাঙালিদেরকে স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানান। এই ভাষণের একটি লিখিত ভাষ্য অচিরেই বিতরণ করা হয়েছিল। এটি তাজউদ্দীন আহমদ কর্তৃক কিছু পরিমার্জিত হয়েছিল। পরিমার্জনার মূল উদ্দেশ্য ছিল সামরিক আইন প্রত্যাহার এবং নির্বাচিত জনপ্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবীটির ওপর গুরুত্ব আরোপ করা। ১২টি ভাষায় ভাষণটি অনুবাদ করা হয়৷ নিউজউইক ম্যাগাজিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাজনীতির কবি হিসেবে স্বীকৃতি দেয়। ২০১৭ সালের ৩০ শে অক্টোবর ইউনেস্কো এই ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দেয়।

ছোটদের মুক্তিযুদ্ধের ইতিহাস

মুহম্মদ জাফর ইকবাল
  • ৳১০

মুক্তিযুদ্ধের ইতিহাস বাংলাদেশের জন্মের ইতিহাস। মাতৃভাষার মানরক্ষা থেকে মাতৃভূমির মুক্তির পণরক্ষায় লাখো-কোটি মানুষের রক্তক্ষয়ী সংগ্রামের সে ইতিহাস কতভাবে কতজন-ই তো বলেছেন, লিখেছেন; মুক্তিযুদ্ধের কথা আছে কত মানুষের স্মৃতিতে, ছবিতে, কবিতা কিংবা সঙ্গীতে! কিন্তু সে সবই প্রায় বড়দের, পরিণত পাঠকের জন্য। বালকসুলভ সারল্যে, বিনা বাহুল্যে, গল্পচ্ছলে গুছিয়ে আসল কথাগুলো ছোটদের চট্ করে বুঝিয়ে দেয়ার জন্য মুক্তিযুদ্ধের ইতিহাস – মুহম্মদ জাফর ইকবাল ছাড়া আর ক’জন লিখেছেন আমাদের জানা নেই। তবে একথা নিঃসন্দেহে বলা যায়, ‘ছোটদের মুক্তিযুদ্ধের ইতিহাস’ ছোটদের পড়তে যেমন ভালো লাগবে, বড়রা-ও বোধকরি চাইবেন ঠিক এভাবেই যেকোনো শিশুকে গল্পটা শোনাতে!

Items Showing 1 to 24 from 37 books results

Boighor

Stay Connected