ফিকশন

Items Showing 1 to 24 from 51 books results

সায়েন্স মিক্স - কমিক্স

নাসরীন সুলতানা মিতু
  • ৳২০

টিকটালিক কে? টিকটালিক হল গিয়ে এক ধরনের মাছ- নাহ মাছ নয় ঠিক। চারপেয়ে? নাহ তাও না। আসলে টিকটালিকের পরিচয় দেয়া আরেক মুশকিল। আমাদের পৃথিবীতে চরে বেডাত সে প্রায় সাড়ে সাই-ত্রিশ কোটি বছর আগে!!! সে বহু কাল আগের কথা। আজকের পৃথিবীতে আর ওকে দেখতে পাবেনা। ওর পরিচয়টা দেয়া যাক এইবেলা। মাছই বলা যেত তাকে, পানিতে সাঁতার কেটে কেটে জীবন কাটিয়ে দিতেই পারত সে অন্য হাজার জাতের মাছের ভীড়ে। কিন্তু টিকটালিকের মনে যে হাজার প্রশ্ন- পানির ওপারে ডাঙায় কী আছে? সেই কৌতুহল মেটাতেই প্রথম ডাঙায় উঠে এল সে পানির ওপরের দুনিয়াটা কেমন তা দেখতে। আর মাছের পাখনা দিয়ে তাে মাটির পৃথিবীতে হেঁটে বেড়ানাে মহা বিপত্তি, কাজেই তার পাখনাগুলাে ছিল ঠিক অন্য মাছদের পাথনার মত নয়, বরং একটু একটু পায়ের মত অনেকটা চারপেয়ে উভচর আমরা যাদের দেখি তাদের মত। সত্যি বলতে আজকের পৃথিবীতে সমস্ত উভচরের পূর্বপুরুষ হল আমাদের এই বন্ধু- টিকটালিক। তার আগে সকল প্রাণী পানিতেই বেশ ছিল। টিকটালিকের দেখানাে পথ ধরেই উদ্ভব হয় মাছ থেকে উভচর আর চারপেয়েদের, এমনকি আবির্ভাব ঘটে ধীরে ধীরে আমাদের।

নীলকমল আর লালকমল

আসিফুর রহমান
  • ৳২০

ঠাকুরমার ঝুলি পড়েননি এমন বাঙালি-বাংলা ভাষাভাষী খুঁজে পাওয়া কঠিন হবে। স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর ঠাকুরমার ঝুলির অকুণ্ঠ প্রশংসা করেছেন যে এত খাঁটি দেশী জিনিস মনে হয় আর নেই, বাস্তবেও তাই। আমাদের বাংলা ভাষাভাষীদের একেবারে রক্তের ভেতরে মিশে থাকা এইসব ব্যাঙ্গমা ব্যাঙ্গমি, রাজকন্যা রাজপুত্র, ময়ূরপঙ্খি নাও। এই অসাধারণ লােক-রুপকথা নিয়ে ঢাকা কমিক্সের একটি উদ্যোগ এই 'নীলকমল আর লালকমল' কমিক্সটি। কমিক্সটি নিয়ে একটা কথা না বললেই না সেটা হল এখানে কিন্তু একেবারে মূল গল্পটি হুবহু বলা হয়নি। এই যুগের বাচ্চারা অতি যুক্তিবাদী, আমরা যেরকম সব কিছু নিয়ম ধরে নিতাম তারা কিন্তু সেখানে প্রশ্ন করা শিখেছে, তাই মূল গল্প ধরে কিছুটা অন্যরকম করে কমিক্সটা করা হয়েছে। এই দুরূহ কাজটা করেছে এ সময়ের দুর্দান্ত আঁকিয়ে আসিফুর রহমান। তাকে অভিনন্দন। আশা করি সামনে আমরা এই সিরিজের আরাে বই নিয়ে আসবাে।

দুর্গেশনন্দিনী

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
  • ফ্রি বই

দুর্গেশনন্দিনী সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় রচিত প্রথম উপন্যাস। এটি বাংলা সাহিত্যের প্রথম সার্থক উপন্যাস। ১৮৬৫ সালের মার্চ মাসে এই উপন্যাসটি প্রকাশিত হয়। দুর্গেশনন্দিনী বঙ্কিমচন্দ্রের চব্বিশ থেকে ছাব্বিশ বছর বয়সের রচনা। এই উপন্যাস প্রকাশিত হওয়ার পর বাংলা কথাসাহিত্যের ধারায় এক নতুন যুগ প্রবর্তিত হয়। ষোড়শ শতাব্দীর শেষভাগে উড়িষ্যার অধিকারকে কেন্দ্র করে মোঘল ও পাঠানের সংঘর্ষের পটভূমিতে এই উপন্যাস রচিত হয়। তবে এটিকে সম্পূর্ণরূপে ঐতিহাসিক উপন্যাস মনে করা হয় না। কোনো কোনো সমালোচক এই উপন্যাসে ওয়াল্টার স্কটের আইভানহো উপন্যাসের ছায়া লক্ষ্য করেছেন। বঙ্কিমচন্দ্রের জীবদ্দশায় এই উপন্যাসের তেরোটি সংস্করণ প্রকাশিত হয় এবং ইংরেজি ও অন্যান্য ভারতীয় ভাষাতেও এটি অনূদিত হয়।

চোখের বালি

রবীন্দ্রনাথ ঠাকুর
  • ফ্রি বই

চোখের বালি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা একটি সামাজিক উপন্যাস। ১৯০১-০২ সালে নবপর্যায় বঙ্গদর্শন পত্রিকায় ধারাবাহিকভাবে প্রকাশিত হয়। ১৯০৩ সালে বই আকারে প্রকাশিত হয়। উপন্যাসের বিষয় ‘সমাজ ও যুগযুগান্তরাগত সংস্কারের সঙ্গে ব্যক্তিজীবনের বিরোধ’। উপন্যাসে চরিত্র গুলি হল :মহেন্দ্র, আশা, বিহারী, বিনোদিনী, রাজলক্ষ্মী, অন্নপূর্ণা। মহেন্দ্র তার মা রাজলক্ষ্মীর প্রথম অনুরোধে বিনোদিনীকে বিবাহ করে না। কিন্তু পরে তার কাকীর অনুরোধে আশাকে বিয়ে করে কিন্তু আশাকে বিয়ে করে সে তার মা কাকী ও পুরাতন বন্ধু বিহারীকে ভুলে যায়। কিন্তু শেষে নানা বাধা বিঘ্ন শেষে আবারও ফিরে আসে।

মাংসের তোরণ

আল মাহমুদ
  • ৳৫০

‘মাংসের তোরণ’ আল মাহমুদের একটি দেহবাদী গল্প। দৈহিক প্রয়োজন মেটাতে গল্পের চরিত্র আনজাম গিয়েছিল রাস্তায়, কোনো পতিতাকে তুলে আনতে। তুলেও এনেছিল তার গাড়ি করে। কিন্তু বাড়ির গাড়িবারান্দায় ঢুকেই দেখতে পায় মা’কে। বাধ্য হয়ে সে মার সঙ্গে মেয়েটিকে বান্ধবি বলে পরিচয় করিয়ে দেয়। হবু পুত্রবধুর বয়সী একটা মেয়েকে দেখে সহজ সরল রশিদা বেগমতো মহা খুশি। নিজ কক্ষে বসিয়ে আলাপ জুড়ে দিলেন মেয়েটির সংগে। রাগে ক্ষোভে আনজাম তার ঘরে গিয়ে মদে ডুবে যায়। মেয়েটি যখন তার ঘরে এসে নগ্ন হয় তখন আনজাম নগ্ননাভিমূলকে বাংলাদেশের মানচিত্র হিসেবে দেখতে লাগল। মেয়েটির নাভিমূল কি মানচিত্রের মতোই? নাকি আনজাম নেশাতুর বলে এমনটা মনে হচ্ছে? আনজাম ভেবে পায় না।

নামগন্ধ

মলয় রায়চৌধুরী
  • ফ্রি বই

হাংরি আন্দোলনের গুরুত্বপূর্ণ লেখক মলয় রায়চৌধুরীর গল্পগঠনে দৃঢ়তা ও রচনাশৈলীর রহস্যময়তা বিশেষভাবে লক্ষণীয়। এই উপন্যাসেও তিনি নারী-পুরুষের চিরাচরিত সম্পর্ককে ভিন্ন দৃষ্টিভঙ্গিতে পর্যবেক্ষণ করেছেন। তাঁর ‘নামগন্ধ’ উপন্যাসে খুশিদি, যিশু, ভবেশকার ত্রিভুজের মতো জাল বিস্তার করেছে। উপন্যাসে আছে প্রাকৃতিক মায়াজালে ঘেরা নীরবতা, শরীরী আবেদনের রহস্য ও ঝাড়ফুঁকের কাহিনি। খুশিদি চায় পূজা, বন্দনা, আরাধনা; তৃপ্ত হতে চায় পুরুষের মুগ্ধতা গায়ে মেখে। অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করা আদিত্য অজস্র নোট গোনার চাকরিতে ক্লান্ত এক যুবক। মানুষের হাতে হাতে ঘুরা পচা ছ্যাতলা পড়া নোটের দুর্গন্ধ আর অ্যালুমিনিয়াম মুদ্রার ধাতব গন্ধে হাঁপিয়ে উঠা আদিত্য অ্যালার্জি রোগে আক্রান্ত হয়।

Items Showing 1 to 24 from 51 books results

Boighor

Stay Connected