পারিবারিক

Items Showing 1 to 12 from 12 books results

বিন্দুর ছেলে

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
  • ৳১০

ছোটগল্প ‘বিন্দুর ছেলে’ ১৯১৩ সালে রচিত। একান্নবর্তী পরিবারের সম্প্রীতি, টানাপোড়নসহ নানা চড়াই-উৎরাই সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। যাদব ও মাধব দুই বৈমাত্রে়য় ভাই। তবে তাদের সম্পর্কটি এতটাই গভীর যে, এটা সবাই ভুলেই যায়। দরিদ্র যাদব ও তার স্ত্রী অন্নপূর্ণা অনেক কষ্ট করে মাধবকে পড়াশোনা করিয়ে ওকালতি পাস করায় ও বিন্দুবাসিনীর সাথে বিয়ে দেয়। তবে রূপবতী বিন্দুর রূপের সাথে ছিল অহংকার ও অভিমান। ফলে তাকে কিছু বলাও যেত না। কারণ তাকে কিছু বললেই তার ছিল মূর্ছা যাওয়ার ব্যামো। কিন্তু অন্নপূর্ণা এই ব্যামোর প্রতিকার খুঁজে বের করে, তা হলো বিন্দুকে অন্নপূর্ণার ছেলে অমূল্যর দায়িত্ব দেওয়া। ফলে বিন্দুর নিকটই অমূল্য বেড়ে উঠতে থাকে আর তাকেই মা-এর আসনে দেখতে থাকে।

কাঠপেন্সিল

হুমায়ূন আহমেদ
  • ৳৮০

নিজের জীবনের কিছু কথা তিনি বলেছিলেন ‘বলপয়েন্ট’ নামে একটা বইয়ে। এ ধারাবাহিকতার আরেক বই ‌'কাঠপেন্সিল'। যথারীতি হুমায়ূন আহমেদ এখানে নিজেকেই হাজির করেছেন গল্পকথাচ্ছলে! বইটির শুরুতে ভূমিকায় হুমায়ূন বলছেন, "আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, বিয়েবাড়ি, জন্মদিন খতনা উৎসব, সব বাতিল। গর্তে বসে লেখালেখি করি, ছবি দেখি, ছবি আঁকি, গান শুনি। এতে আমার একটা লাভ হয়েছে, মনের কিছু বন্ধ জানালা খুলে গেছে। যে চার দেয়ালে আটকা পড়ে যায়, তাকে প্রকৃতি মুক্তি দেবার চেষ্টা চালায়। তার মনের বন্ধ দরজা-জানালা খুলে এক বিশেষ ধরনের মুক্তির ব্যবস্থা করে। 'কাঠপেন্সিল'-এর লেখাগুলি সেই বিশেষ মুক্তির ফসল।" জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের যে কোনো লেখার মতো এটিও বেশ রসসিক্ত, আগ্রহোদ্দীপক। তাঁর কল্পনার গল্প নয়, তাঁর জীবনের গল্প থাকছে 'কাঠপেন্সিল'-এ। বরাবরের মতো এটিও হুমায়ূন আহমেদের সেরা সৃষ্টির একটি।

মনের ঘরে

অনার্য মুর্শিদ
  • ৳২০

মনের মধ্যে ঘর থাকে নাকি ঘরের মধ্যে মন থাকে? এর উত্তর বাউল-সাধকরা বহুবার দিয়ে গেছেন। আমরা বাহির থেকে মানুষের দেহ নামক খাঁচাটাই দেখি শুধু। খাঁচার ভেতর খাঁজেখাঁজে যে আরো খাঁচা থাকে তা অনেক সময় দেখা হয় না। সে খাঁচায় কে থাকে? এ উপন্যাসের প্রধান চরিত্র আজাদ খুঁজে খুঁজে বের করে তার খাঁচায় কে থাকে। দুপুর রাতে আজাদকে যখন স্ত্রীর সঙ্গে সহ্যায় যেতে হয় তখন সে তার পোষা পাখিটাকে শিস দেয়! আরেকটা খাঁচাকে ফাঁকি দিয়ে কিভাবে পাখিটি নিঃশব্দে ঢুকে পড়ে আজাদের খাঁচায়- তা আজাদ ছাড়া আর কে জানে! দুর্বোধ্য শব্দের জাল এডিয়ে খুব সাবলীল ভাষায় মানব মনের কিছু রহস্যময় দিক চিত্রিত হয়েছে এই উপন্যাসে।

ল্যান্ডফোন

ইশতিয়াক আহমেদ
  • ৳৬০

ল্যান্ডফোনে মন বিনিময়! এটি এখন ঠিক ভাবা যায় না। কিন্তু মুঠোর মধ্যে থাকা ফোন, সেই ফোনের মধ্যে থাকা সামাজিক যোগাযোগ মাধ্যমে অহরহ ঘটছে বন্ধুত্ব, প্রেমের মতো গুরুত্বপূর্ণ সব সম্পর্ক।এই আধুনিক সময়ে ল্যান্ডফোন আগের মতো অপরিহার্য কোনো যোগাযোগ মাধ্যম নয়। তবুও মোবাইল ফোনের ভিড়ে এখনো কিছু ভালোবাসার গল্প গড়ে ওঠে এই ল্যান্ডফোনে। আবার কখনো কোথাও এই ল্যান্ডফোনই হয় কোনো গল্পরই অন্যতম চরিত্র। এমনই এক গল্প নিয়ে জনপ্রিয় সাহিত্যিক ইশতিয়াক আহমেদ-এর উপন্যাস ‘ল্যান্ডফোন’। শাহেদ, বৃষ্টি বা হাসানের গল্পটি সংসারের, আবার না হওয়া সংসারেরও; যেখানে ঘর-বাহির একাকার হয়ে গেলেও কেউ আসলে নেই কোথাও!

জালাল মাষ্টারের সংসার

মাজহারুল ইসলাম
  • ৳৯০

মাজহারুল ইসলামের গল্পের জগৎ পাঠকের চেনা। প্রথমে এমনই মনে হয়। ঘটনা, চরিত্র সবই যেন জানা। কিছু পরেই যদিও পাঠক স্পষ্ট বোঝেন না, অমন নয়, সবই গল্পকারের নিজ জীবন থেকে তুলে আনা। তিনি তাকে না-দেখালে কিছুই চোখে পড়ত না। ইন্দ্রিয়গ্রাহ্য জগতের সমস্ত শব্দ-বর্ণ-গন্ধ কি অতীন্দ্রিয় জীবনের নানা বোধও তাঁর চেতনার কুঠুরিতে সঞ্চিত হয়। লেখকই পারেন তার নির্যাসটুকু পাঠকের হাতে তুলে দিতে। সাতটি গল্পের এই সংকলন জীবন ও জগতের নানা কথা বলে। ব্যক্তিগত কি পারিবারিক দুঃখ-শোক-যন্ত্রণা অথবা রাজনৈতিক বৈকল্যের পাশাপাশি মুক্তিযুদ্ধসঞ্জাত ক্রোধ ও বেদনার পরম আলেখ্য হয়ে দাঁড়ায়।

ঘরে বাইরে

রবীন্দ্রনাথ ঠাকুর
  • ফ্রি বই

ঘরে বাইরে (১৯১৬) রবীন্দ্রনাথ ঠাকুর রচিত একটি উপন্যাস। এটি চলিত ভাষায় লেখা রবীন্দ্রনাথের প্রথম উপন্যাস। উপন্যাসটি ১৯১৫ সালে সবুজপত্র পত্রিকায় প্রকাশিত হয়। স্বদেশী আন্দোলনের পটভূমিকায় রচিত এই উপন্যাসে একদিকে আছে জাতিপ্রেম ও সংকীর্ণ স্বাদেশিকতার সমালোচনা, অন্যদিকে আছে সমাজ ও প্রথা দ্বারা নিয়ন্ত্রিত নারী পুরুষের সম্পর্ক; বিশেষত পরস্পরের আকর্ষণ-বিকর্ষণের বিশ্লেষণ। স্বামী নিখিলেশের প্রতি অনুরাগ সত্ত্বেও এই কাহিনীর নায়িকা বিমলা বিপ্লবী সন্দীপের দ্বারা তীব্রভাবে আকর্ষিত। একদিকে বাইরে জাতীয় আন্দোলনের উত্তেজনা অন্যদিকে তিনটি মানুষের জীবনে টানাপোড়ন - রাজনীতি ও ব্যক্তিগত জীবনের দ্বন্দ্ব এই দুই মিলে উপন্যাস।

দ্বিতীয় জীবন

আনিসুল হক
  • ৳৫০

মিতু ও টনিকে রেখে মা গানের শিক্ষককে বিয়ে করে পালিয়ে যায়। মিতু বুঝতে শেখার পর থেকে মাকে প্রচণ্ড ঘৃণা করতে শুরু করে। একসময় মিতুর বিয়ে হয় সালামের সাথে। দম্পতির কোলজুড়ে আসে টুই। বহু বছর পর মিতুর কাছে ফোন আসে, তার মা মারা গেছে। মিতু সিদ্ধান্ত নেয় মায়ের লাশ দেখতে যাবে। পাঁচ মাস আগেই সে তার মাকে ক্ষমা করে দিয়েছে। মিতুর জীবনে যখন রায়হান আসে ঠিক তখনই সে বুঝতে পারে পরকীয়ার কাছে স্বামী-সংসার সব তুচ্ছ। কিন্তু মিতু চায় না, টুই তার মতো চাপা কষ্টে একাকী বাবার আদরে বেড়ে উঠুক। তাই সে রায়হানের সাথে দ্বিতীয় জীবন শুরু করতে চায় টুইকে নিয়ে। কিন্তু টুই কি তার বাবাকে ছেড়ে যাবে?

শঙ্খচিল

শানজানা আলম
  • ৳৮০

আমাদের চারপাশে অজস্ত্র গল্প। এই গল্প শুরু হয় সকালে সূর্য ওঠার পর থেকে, চলতে থাকে দিনভর, রাতভর। গল্পেরা কখনো থেমে থাকে না। গল্প খুঁজে পাওয়া যায় খুব সকালে কাজে বের হওয়া সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মীর দিনলিপিতে কিংবা ঘাসে জমা শিশিরে উদোম পা ভিজিয়ে মাঠের পানে ছুটে চলা কৃষকের জীবনে। গল্প জমা হয় গৃহিণীর আটপৌরে হেঁসেলে কিংবা চাকুরিজীবীর ব্যস্ত কম্পিউটারে। গল্প জমা থাকে সড়কদ্বীপে অগভীর শিকড় নিয়ে বড় হওয়া বকুল অথবা মাঠের কোণে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে থাকা ছাতিম গাছের অগ্রহায়ণে ফোটা ফুলের মাতাল সুবাসে। গল্প তৈরি হয় কমলি দাদীর অকারণে জড়ো করা সুপুরির খোল কিংবা শুকনো নারকেল পাতায়। জীবনের এই গল্পগুলো দৃশ্যকাব্যের মতো, অনুভব করা যায়। অনুভূতি স্পর্শ করা এসব গল্পে মাটির ঘ্রাণ পাওয়া যায়। ফেলে আসা শৈশব, সংসার, সম্পর্ক, দাম্পত্য, দুর্ভাগ্য এ রকম বিচিত্র অনুভব নিয়ে পুরো ‘শঙ্খচিল’ বইটি এক টুকরো জীবনের প্রতিচ্ছবি।

Items Showing 1 to 12 from 12 books results

Boighor

Stay Connected