স্বাধীনতা দিবস স্পেশাল

Items Showing 1 to 24 from 28 books results

এখানে থেমো না

মধুমিতা চক্রবর্ত্তী
  • ৳১০০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার সমসাময়িক মানুষের গল্প নিয়ে রচিত হয়েছে আনিসুল হকের উপন্যাস ‘এখানে থেমো না’ । বইটিতে ১৯৬৯-৭১ সালের ২৫ শে মার্চ পর্যন্ত একটি ছবি তৈরি করা হয়েছে। ঐতিহাসিক পটভূমি নিয়ে রচিত হলেও এটি কোনো ইতিহাসের বই নয়, উপন্যাস। লেখক ইতিহাস ও সাহিত্যের অপরূপ মিশ্রণ ঘটিয়েছেন এই উপন্যাসে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটগাছে বসবাস করা ব্যঙ্গমা-ব্যঙ্গমির কথোপকথনে উপন্যাসটি প্রাণ চঞ্চল হয়ে উঠেছে। আর উপন্যাসের গল্পে ছড়িয়ে আছে অনেক অজানা তথ্য। এই উপন্যাসে এমন কিছু গল্প আছে যা হৃদয়ে কড়া নাড়ে। ইতিহাসকে কিভাবে মানুষের কাছে সুন্দর উপায়ে উপস্থাপন করা যায়, সহজ ও লাবণ্যময় ভাষায় বর্ণনা করা যায় এই উপন্যাসে লেখক সেটি দেখিয়েছেন।

জালাল মাষ্টারের সংসার

মধুমিতা চক্রবর্ত্তী
  • ৳৯০

মাজহারুল ইসলামের গল্পের জগৎ পাঠকের চেনা। প্রথমে এমনই মনে হয়। ঘটনা, চরিত্র সবই যেন জানা। কিছু পরেই যদিও পাঠক স্পষ্ট বোঝেন না, অমন নয়, সবই গল্পকারের নিজ জীবন থেকে তুলে আনা। তিনি তাকে না-দেখালে কিছুই চোখে পড়ত না। ইন্দ্রিয়গ্রাহ্য জগতের সমস্ত শব্দ-বর্ণ-গন্ধ কি অতীন্দ্রিয় জীবনের নানা বোধও তাঁর চেতনার কুঠুরিতে সঞ্চিত হয়। লেখকই পারেন তার নির্যাসটুকু পাঠকের হাতে তুলে দিতে। সাতটি গল্পের এই সংকলন জীবন ও জগতের নানা কথা বলে। ব্যক্তিগত কি পারিবারিক দুঃখ-শোক-যন্ত্রণা অথবা রাজনৈতিক বৈকল্যের পাশাপাশি মুক্তিযুদ্ধসঞ্জাত ক্রোধ ও বেদনার পরম আলেখ্য হয়ে দাঁড়ায়।

বীর প্রতীকের খোঁজে

মধুমিতা চক্রবর্ত্তী
  • ৳৪০

একদিকে মুক্তিযুদ্ধ, যুদ্ধের মৌল তাৎপর্যের অন্বেষণ, অন্যদিকে পোশাকি আয়োজনের প্রতি বিদ্রূপ-সব মিলিয়ে ‘বীর প্রতীকের খোঁজে’ বইটিতে লেখক আনিসুল হক, এক কমেডি অফ এররস রচনা করেছেন। একটি প্রশ্ন, ‘হঠাৎ করেই নিভে আসে উৎসবের আলো, কিন্তু কেন?’- বইটি পড়ে পাঠক কোনো শব্দের আলোয় হয়তো এই প্রশ্নের উত্তর অবলোকন করতে পারবেন না, হয়তো শুনতে পাবেন না একজন করিমন বেওয়া, মোমেনা বা সাবিনাদের বুকের ভেতর থেকে উঠে আসা আত্মচিৎকারের প্রতিধ্বনি। তবে বইটি পাঠ শেষে পাঠকের মন ঠিকই সন্ধান পাবে এক ভিন্ন জগতের, যেখানে তার ভেতরেই বসবাস করছেন করিমন বেওয়া ও আমাদের মুক্তিযুদ্ধ ও আমাদের দেশ।

তবুও নক্ষত্র

মধুমিতা চক্রবর্ত্তী
  • ৳৫৫

একেবারেই রাজনীতি সম্পৃক্ততা ছিলনা যাদের, হাটে-মাঠে-জনপথে লক্ষহীন গুলির শিকার হয়েছেন- স্বাধীনতা যুদ্ধের এমন শহীদদের তুচ্ছাতিতুচ্ছ প্রাপ্তির হিসাবেও অনেকে গড়মিল খোঁজেন। বলিদানের কি রকমফের হয়? প্রতিটি শহীদ পরিবারই এক মৃত্যুসময় যাতনার মধ্য দিয়ে পার করে এসেছে সময়। প্রিয়জন হারানো এই শোকের কোন সান্ত্বনা হয়না। ৩০ লক্ষ মানুষের আত্মত্যাগে যে শূন্যতার সৃষ্টি হয়েছে একেকটা পরিবারে, তা পূরনের কোনো সাধ্য নেই কারো। দেশমাতৃকার শ্রেষ্ঠ সন্তান যারা, যাদের বলিদানে অর্জিত হয়েছে আজকের এই গৌরবদীপ্ত জাতীয় পরিচয়, তাদের অনেকের সংসারই ভেসে গেছে। হালহীন- পালহীন নৌকার মতো তলিয়ে গেছে অনেক পরিবার। সে কথা ভেবে বড় কষ্ট হয়, গ্লানিবোধ হয! তারা চায়নি কিছুই, তাই বলে আমরা সবাই কি দায়মুক্ত?

Items Showing 1 to 24 from 28 books results

Boighor

Stay Connected