এডিটরস চয়েস

Items Showing 1 to 24 from 55 books results

সিসেমের দ্বিতীয় দরজা

লুৎফর হাসান
  • ৳৮০

স্বপ্ন আর বাস্তবের বিভ্রমে পড়ে খুন হয় সুবর্ণা। অচিনের উদ্দেশে স্টিমারে ওঠে মুনতাসির। ঘোর-লাগা চন্দ্ররাত্রিতে সমুদ্রের ঘাই খেয়ে ঝলসে উঠা ঢেউ দেখতে দেখতে ঘাড়ে পূর্বাশার নিঃশ্বাসের গন্ধ অনুভব করে। অপরূপা পূর্বাশার সঙ্গে নানা কথোপথনের দীর্ঘ যাত্রা চলতে থাকে। সুবর্ণার পিঠাপিঠি পালিত ভাই অপুর প্রতি সুবর্ণার বাড়াবাড়ি প্রগাঢ় মায়া ভালোবাসাকে সবাই সন্দেহের চোখে দেখে। মুনতাসিরের হাতে অস্ত্র ওঠে সেই কারণেই। এইসব দিক চক্রে মুনতাসির যেখানে পৌঁছায় সেখানেও তার দেখা হয় আরেক অথবা একই সুবর্ণার সঙ্গে। সুররিয়ালিস্টিক এই উপন্যাসটি কখনো সত্যের মতো মিথ্যা, কখনো মিথ্যার মতো সত্যে আক্রান্ত।

গল্পগুলো বাড়ি গেছে

লুৎফর হাসান
  • ৳৩০

বাসায় ঢুকেই বুঝতে পারলাম গরুর মাংস রান্না হচ্ছে। কষানো মাংসের ঘ্রাণে বাড়িঘর ডুবে আছে। মনে হয় প্রায় সপ্তাহ দুয়েক পর আজকে বাসায় ভালো-মন্দ কিছু রান্না হচ্ছে। করিডোর দিয়ে যেতে যেতে এক ঝলক রান্নাঘরের দিকে তাকালাম। কে রান্না করছে, আম্মা নাকি মামি? দেখলাম মামি কাঠের বড় চামচ দিয়ে কড়াইয়ে প্রবল বেগে মাংস নাড়ছেন। কড়াই থেকে ধোঁয়া উঠছে। আমার পেটের ভেতরে খিদে তাণ্ডব নৃত্য শুরু করে দিলো। লম্বা পা ফেলে আম্মার ঘরের দিকে চলে গেলাম। আম্মা খাটে বসে কিবলামুখি হয়ে তসবি গুনছেন। আমি বাথরুমের দরজা যথাসম্ভব আস্তে খোলার চেষ্টা করলাম। আম্মা তাও টের পেয়ে গেলেন। ‘মনু নাকি! কখন আইছিস?’ ‘এই তো।’ ‘এই তো’ বলে আমি বাথরুমে ঢুকে গেলাম। আম্মার সঙ্গে কথা বাড়াতে চাই না। কী লাভ কথা বলে? কী বলব আমি?

এবং প্যারিস

লুৎফর হাসান
  • ৳৬৫

‘এবং প্যারিস’ মূলত এক মলাটে দুটি বই। দুটিই ভ্রমণ কাহিনী। একটি ‘গিমে পর্ব’, অন্যটি ‘এবং প্যারিস’। গিমে জাদুঘরের ইতিহাস, তার জন্মকথা ও কর্মকান্ড এবং মিউজিয়ামের ধারণা কীভাবে মানবজাতির মধ্যে এসেছে, তার জন্ম-ইতিহাস সম্পর্কে একটি বিশদ ধারনা পাওয়া যাবে বইয়ের প্রথম অর্ধাংশজুড়ে। ফিলিপ স্টার্নের রবীন্দ্ৰদৰ্শন কোথায় ঘটেছিলো, বুলনে আলবার্ত কানের ওই বাগানবাড়িতে, নাকি গিমের রবীন্দ্র-সংবর্ধনা অনুষ্ঠানে? এ রকম পুরনো কিছু প্রশ্নের মীমাংসা করারও চেষ্ট করা হয়েছে প্রথম অংশে। ‘এবং প্যারিস’ অংশে কবিকন্যা মৃত্তিকার উপস্থিতি লক্ষ্য করা যায়। দু’জনের অনুভূতি ও দৃষ্টিভঙ্গি থেকে লেখা। এই পর্বটির বিশাল অংশ জুড়ে আছে ফরাসি বিপ্লব ও কবিকে লেখা অনেকগুলো চিঠি এবং তার জবাব। বইটি ভ্রমণপিয়াসী, জ্ঞানপিপাসু পাঠকের প্যারিস-আগ্রহকে আরো বাড়িয়ে তুলবে।

জালাল মাষ্টারের সংসার

লুৎফর হাসান
  • ৳৯০

মাজহারুল ইসলামের গল্পের জগৎ পাঠকের চেনা। প্রথমে এমনই মনে হয়। ঘটনা, চরিত্র সবই যেন জানা। কিছু পরেই যদিও পাঠক স্পষ্ট বোঝেন না, অমন নয়, সবই গল্পকারের নিজ জীবন থেকে তুলে আনা। তিনি তাকে না-দেখালে কিছুই চোখে পড়ত না। ইন্দ্রিয়গ্রাহ্য জগতের সমস্ত শব্দ-বর্ণ-গন্ধ কি অতীন্দ্রিয় জীবনের নানা বোধও তাঁর চেতনার কুঠুরিতে সঞ্চিত হয়। লেখকই পারেন তার নির্যাসটুকু পাঠকের হাতে তুলে দিতে। সাতটি গল্পের এই সংকলন জীবন ও জগতের নানা কথা বলে। ব্যক্তিগত কি পারিবারিক দুঃখ-শোক-যন্ত্রণা অথবা রাজনৈতিক বৈকল্যের পাশাপাশি মুক্তিযুদ্ধসঞ্জাত ক্রোধ ও বেদনার পরম আলেখ্য হয়ে দাঁড়ায়।

তবুও নক্ষত্র

লুৎফর হাসান
  • ৳৫৫

একেবারেই রাজনীতি সম্পৃক্ততা ছিলনা যাদের, হাটে-মাঠে-জনপথে লক্ষহীন গুলির শিকার হয়েছেন- স্বাধীনতা যুদ্ধের এমন শহীদদের তুচ্ছাতিতুচ্ছ প্রাপ্তির হিসাবেও অনেকে গড়মিল খোঁজেন। বলিদানের কি রকমফের হয়? প্রতিটি শহীদ পরিবারই এক মৃত্যুসময় যাতনার মধ্য দিয়ে পার করে এসেছে সময়। প্রিয়জন হারানো এই শোকের কোন সান্ত্বনা হয়না। ৩০ লক্ষ মানুষের আত্মত্যাগে যে শূন্যতার সৃষ্টি হয়েছে একেকটা পরিবারে, তা পূরনের কোনো সাধ্য নেই কারো। দেশমাতৃকার শ্রেষ্ঠ সন্তান যারা, যাদের বলিদানে অর্জিত হয়েছে আজকের এই গৌরবদীপ্ত জাতীয় পরিচয়, তাদের অনেকের সংসারই ভেসে গেছে। হালহীন- পালহীন নৌকার মতো তলিয়ে গেছে অনেক পরিবার। সে কথা ভেবে বড় কষ্ট হয়, গ্লানিবোধ হয! তারা চায়নি কিছুই, তাই বলে আমরা সবাই কি দায়মুক্ত?

বিমূর্ত যাতনা

লুৎফর হাসান
  • ৳৬০

জন্মান্ধ চোখে আমরা শুধু মানুষের জন্ম পরিচয়ের মাধ্যমে তার ভালো মন্দের হিসাব কষি। চিহ্নিত করি অনির্ধারিত অনির্বাচিত পরিচয়ের ছাঁচে। আমাদের স্বেচ্ছা নিস্পৃহতার সুযোগে প্রতিনিয়ত এই তালিকা দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। বিমূর্ত যাতনা উপন্যাসটি এমন প্রেক্ষাপটকে নিয়েই রচিত। সামাজিক আইনকানুন, ধর্মীয় পরিচয়, দেশীয় ঐতিহ্য আর মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে গল্প কখনও চলে গিয়েছে অনেকদূরের পথে আবার তা পরক্ষণেই ফিরে এসেছে পুরানো স্মৃতির শহরে নতুন পথের সন্ধান নিয়ে। মুহুর্তকে মানবিক চিন্তার সুতোয় আবদ্ধ করে এক অনন্য মালা গাঁথতে চেয়েছেন লেখিকা। তিনি কতটা স্বার্থক হয়েছেন তা তার পাঠকই বলতে পারবেন।

এখানে থেমো না

লুৎফর হাসান
  • ৳১০০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার সমসাময়িক মানুষের গল্প নিয়ে রচিত হয়েছে আনিসুল হকের উপন্যাস ‘এখানে থেমো না’ । বইটিতে ১৯৬৯-৭১ সালের ২৫ শে মার্চ পর্যন্ত একটি ছবি তৈরি করা হয়েছে। ঐতিহাসিক পটভূমি নিয়ে রচিত হলেও এটি কোনো ইতিহাসের বই নয়, উপন্যাস। লেখক ইতিহাস ও সাহিত্যের অপরূপ মিশ্রণ ঘটিয়েছেন এই উপন্যাসে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটগাছে বসবাস করা ব্যঙ্গমা-ব্যঙ্গমির কথোপকথনে উপন্যাসটি প্রাণ চঞ্চল হয়ে উঠেছে। আর উপন্যাসের গল্পে ছড়িয়ে আছে অনেক অজানা তথ্য। এই উপন্যাসে এমন কিছু গল্প আছে যা হৃদয়ে কড়া নাড়ে। ইতিহাসকে কিভাবে মানুষের কাছে সুন্দর উপায়ে উপস্থাপন করা যায়, সহজ ও লাবণ্যময় ভাষায় বর্ণনা করা যায় এই উপন্যাসে লেখক সেটি দেখিয়েছেন।

বেজক্যাম্প হোটেলের মধ্যরাত

লুৎফর হাসান
  • ৳৪০

আমি আর এলিটা দাঁড়িয়ে আছি ব্যালকনিতে। জমে যাওয়া ঠাণ্ডায় ঘুমিয়ে গেছে পুরো পারো। নিস্তব্ধ পৃথিবী। এলিটার নিঃশ্বাসের শব্দ স্পষ্ট। শব্দের সাথে অনুমান করা যায় তার নাকের কাছটা তিরতির করে কেঁপে উঠছে। শরীরে পুলওভার চাপিয়েছি। কে জানতো ফের এই বেজক্যাম্পেই এসে ঠেকবো, কে জানতো আবার আমাদের দু’জনকে প্রকৃতি এই বারান্দায় এনে ফেলবে, ঠিক এমনই নিশিরাতে। ঠিক যেন সেই রাত ফিরে এসেছে, যেখান থেকে ভালো মন্দের শুরু। যেখান থেকে টর্নেডো শুরু হয়ে পরিণত হলো শান্ত সমুদ্রে। আজকের সাথে সেদিনের পার্থক্য এক জায়গায়। সে রাতে চাঁদ ছিল না। আজকের ঘুমন্ত পারোর আকাশে এক থালা নিঃসঙ্গ চাঁদ রয়েছে। পারোর শীত, কুয়াশার চাদর জোছনাকে মলিন করতে পারেনি বটে। ফিনকি দিয়ে ঝরছে চাঁদের আলো। এলিটার মুখ যেন গ্রামের মেলা থেকে কেনা এক টুকরো ঝকঝকে আয়না, আলো প্রতিফলিত হয়ে চাঁদকেই ফিরিয়ে দিচ্ছে।

আসমান

লুৎফর হাসান
  • ৳৫০

আমেরিকার কুখ্যাত জেল গুয়ানতানামো বে থেকে বিনা বিচারে ১২ বছর জেল খেটে মুক্তি পেয়েছে এক বাংলাদেশি। ওয়াশিংটন পোস্টের এই খবরে চমকে গেছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয় সাফ জানিয়ে দিয়েছে এমন সন্ত্রাসীর দায়িত্ব বাংলাদেশ নেবে না। আমেরিকান আর্মির কার্গো প্লেন তাকে ফেলে গেছে আলবেনিয়ার তিরানা বিমান বন্দরে। ট্রাভেল ডকুমেন্টহীন দেশহীন মানুষটাকে পৃথিবীর কোনো দেশ রাজনৈতিক আশ্রয় দেয় না। রিফিউজির স্ট্যাটাস নিয়ে তাকে থাকতে হবে রেডক্রসের শেল্টারে। মানুষটা এখন কোথায় যাবে? চেনা সব দরজা বন্ধ হয়ে গেলে, একটা অচেনা দরজা খুলে যায়, জীবন বন্দি হয়ে গেলে সেটা জীবনকেও ছাপিয়ে যায়, সেই জীবনের গল্প জীবনের চেয়েও বড় হয়ে যায়... The Fiction Based on Fact; এই উপন্যাসের স্থান সত্য, কাল সত্য, ইতিহাস সত্য, কাল্পনিক শুধু এর চরিত্রগুলো।

লাল কাতানের দুঃখ

লুৎফর হাসান
  • ৳৬০

বয়ঃসন্ধিকালের আবেগ থেকে জন্ম প্রেমের উপন্যাস ‘লাল কাতানের দুঃখ’-এর। গ্রাম্য স্কুল মাস্টারের ছেলে মজনুর প্রেমে পড়ে উচ্চবিত্ত ধনীর দুলালী রাত্রি। স্কুলজীবনে ঢাকায় পদার্পণ মজনুর। পড়াশুনার পাশাপাশি ফুচকার দোকানে চাকরি করে। দেখা হয় রাত্রির সাথে। একদিন মজনু রাত্রিদের বাসায় দেখা করতে যায়। একটি লাল কাতান নিয়ে বের হওয়ার সময় ধরা পড়ে রাত্রির বাবা মা’র কাছে। মজনুকে ভুল বুঝে রাত্রিকে তার বাবা রাজশাহীর একটি স্কুলে ভর্তি করে দেন। শুরু হয় রাজশাহীর বখাটে ছেলে সনেটের সাথে রাত্রির সম্পর্ক। পতিতালয়ে রাতযাপনে অভ্যস্থ সনেটের দ্বারা রাত্রি কি ধর্ষিতা হয়? সমাজের বাধা ডিঙিয়ে প্রেমের টানে মজনু ও রাত্রির সারাজীবন একসঙ্গে থাকার স্বপ্নের কী হবে তাহলে?

Items Showing 1 to 24 from 55 books results

Boighor

Stay Connected