সর্বাধিক বিক্রিত

Items Showing 1 to 20 from 20 books results

ফানুস

হুমায়ূন আহমেদ
  • ৳১৩০

মানুষ বুকে পুষে রাখে অসংখ্য অনুভব, এক জীবনে তার পুরোটা কখনোই বোঝা হয় না। আর হয় না বলেই নিজের অগোচরে আশ্চর্য এক সম্মোহনে বুঁদ হয়ে যায় তারা। সেই সম্মোহনের নাম ভালোবাসা। জীবনের বাকিটা সময় প্রবল স্রোতের মতো ভাসিয়ে নিয়ে যেতে থাকে সেই অনুভব, প্ৰবল ঘূর্ণিতে ডুবিয়েও দিতে থাকে। বুকের গহিনে সঙ্গোপনে লুকিয়ে রাখা এই আলতো অনুভবটুকু জীবনভর বয়ে বেড়ায়। কখনো ঝলমলে রোদে তা জেগে ওঠে, কখনো ভিজে যায় প্রবল বৃষ্টি ও বিষাদে। কতটা দূরে গেলে মানুষ হয়ে যায় অচেনা ফানুস ওই দূরত্বের গল্পটুকু আর কখনোই জানা হয় না। কারণ বুকের ভেতর যে রয়ে যায় আলগোছে সযতনে, কোন সে শারীরিক দূরত্ব তাকে আড়াল করে? মন সে এমনই জিয়নকাঠি, তার স্পর্শের কাছে রয়, জেগে থাকে না-ছোঁয়া দূরত্বের অদেখা মন কিংবা মানুষও।'ফানুস' তেমনই এক ভালোবাসার গল্প, সম্পর্কের গল্প। যেখানে অনুভবের আখরে লেখা হতে থাকে জীবন ও যন্ত্রণার গল্প। —সাদাত হোসাইন, কথাসাহিত্যিক

কাঠপেন্সিল

হুমায়ূন আহমেদ
  • ৳৮০

নিজের জীবনের কিছু কথা তিনি বলেছিলেন ‘বলপয়েন্ট’ নামে একটা বইয়ে। এ ধারাবাহিকতার আরেক বই ‌'কাঠপেন্সিল'। যথারীতি হুমায়ূন আহমেদ এখানে নিজেকেই হাজির করেছেন গল্পকথাচ্ছলে! বইটির শুরুতে ভূমিকায় হুমায়ূন বলছেন, "আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, বিয়েবাড়ি, জন্মদিন খতনা উৎসব, সব বাতিল। গর্তে বসে লেখালেখি করি, ছবি দেখি, ছবি আঁকি, গান শুনি। এতে আমার একটা লাভ হয়েছে, মনের কিছু বন্ধ জানালা খুলে গেছে। যে চার দেয়ালে আটকা পড়ে যায়, তাকে প্রকৃতি মুক্তি দেবার চেষ্টা চালায়। তার মনের বন্ধ দরজা-জানালা খুলে এক বিশেষ ধরনের মুক্তির ব্যবস্থা করে। 'কাঠপেন্সিল'-এর লেখাগুলি সেই বিশেষ মুক্তির ফসল।" জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের যে কোনো লেখার মতো এটিও বেশ রসসিক্ত, আগ্রহোদ্দীপক। তাঁর কল্পনার গল্প নয়, তাঁর জীবনের গল্প থাকছে 'কাঠপেন্সিল'-এ। বরাবরের মতো এটিও হুমায়ূন আহমেদের সেরা সৃষ্টির একটি।

পাখি আমার একলা পাখি

হুমায়ূন আহমেদ
  • ৳৫০

স্ত্রী রুপার প্রতি মুগ্ধ রঞ্জু। বাবার চোখে ক্রমশঃ ব্যক্তিত্বহীন হয়ে পড়ছে সে। মা একদিন বললেন, 'তুই খারাপ ধরনের ছেলে'। রঞ্জুর চোখে তার মা একজন খারাপ ধরনের মা, স্ত্রী হিসেবে ব্যর্থ, শিক্ষিকা হিসেবেও ব্যর্থ। বোন মুনিয়ার সঙ্গে রঞ্জুর বনিবনা আপাতদৃষ্টিতে 'ভালো'। এদিকে রুপাকে নিয়েও অসন্তোষ আছে রঞ্জুর মা-বাবার মনে, বিশেষ করে মুখের ওপর ফটফট করে কথা বলা রুপাকে অসহ্য লাগে তাদের কাছে! অন্যদিকে রঞ্জুকে দেখা যায় একটি খুনের পরিকল্পনা করছে। কে খুন হতে যাচ্ছে রঞ্জুর হাতে? হুমায়ূন আহমেদের চমক ও রহস্যের সঙ্গে পরিচিত পাঠকগণ এই গল্পেও পাবেন তুঙ্গস্পর্শী এক পাঠ-অনুভূতি।

এখানে থেমো না

হুমায়ূন আহমেদ
  • ৳১০০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার সমসাময়িক মানুষের গল্প নিয়ে রচিত হয়েছে আনিসুল হকের উপন্যাস ‘এখানে থেমো না’ । বইটিতে ১৯৬৯-৭১ সালের ২৫ শে মার্চ পর্যন্ত একটি ছবি তৈরি করা হয়েছে। ঐতিহাসিক পটভূমি নিয়ে রচিত হলেও এটি কোনো ইতিহাসের বই নয়, উপন্যাস। লেখক ইতিহাস ও সাহিত্যের অপরূপ মিশ্রণ ঘটিয়েছেন এই উপন্যাসে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটগাছে বসবাস করা ব্যঙ্গমা-ব্যঙ্গমির কথোপকথনে উপন্যাসটি প্রাণ চঞ্চল হয়ে উঠেছে। আর উপন্যাসের গল্পে ছড়িয়ে আছে অনেক অজানা তথ্য। এই উপন্যাসে এমন কিছু গল্প আছে যা হৃদয়ে কড়া নাড়ে। ইতিহাসকে কিভাবে মানুষের কাছে সুন্দর উপায়ে উপস্থাপন করা যায়, সহজ ও লাবণ্যময় ভাষায় বর্ণনা করা যায় এই উপন্যাসে লেখক সেটি দেখিয়েছেন।

এবং প্যারিস

হুমায়ূন আহমেদ
  • ৳৬৫

‘এবং প্যারিস’ মূলত এক মলাটে দুটি বই। দুটিই ভ্রমণ কাহিনী। একটি ‘গিমে পর্ব’, অন্যটি ‘এবং প্যারিস’। গিমে জাদুঘরের ইতিহাস, তার জন্মকথা ও কর্মকান্ড এবং মিউজিয়ামের ধারণা কীভাবে মানবজাতির মধ্যে এসেছে, তার জন্ম-ইতিহাস সম্পর্কে একটি বিশদ ধারনা পাওয়া যাবে বইয়ের প্রথম অর্ধাংশজুড়ে। ফিলিপ স্টার্নের রবীন্দ্ৰদৰ্শন কোথায় ঘটেছিলো, বুলনে আলবার্ত কানের ওই বাগানবাড়িতে, নাকি গিমের রবীন্দ্র-সংবর্ধনা অনুষ্ঠানে? এ রকম পুরনো কিছু প্রশ্নের মীমাংসা করারও চেষ্ট করা হয়েছে প্রথম অংশে। ‘এবং প্যারিস’ অংশে কবিকন্যা মৃত্তিকার উপস্থিতি লক্ষ্য করা যায়। দু’জনের অনুভূতি ও দৃষ্টিভঙ্গি থেকে লেখা। এই পর্বটির বিশাল অংশ জুড়ে আছে ফরাসি বিপ্লব ও কবিকে লেখা অনেকগুলো চিঠি এবং তার জবাব। বইটি ভ্রমণপিয়াসী, জ্ঞানপিপাসু পাঠকের প্যারিস-আগ্রহকে আরো বাড়িয়ে তুলবে।

আসমান

হুমায়ূন আহমেদ
  • ৳৫০

আমেরিকার কুখ্যাত জেল গুয়ানতানামো বে থেকে বিনা বিচারে ১২ বছর জেল খেটে মুক্তি পেয়েছে এক বাংলাদেশি। ওয়াশিংটন পোস্টের এই খবরে চমকে গেছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয় সাফ জানিয়ে দিয়েছে এমন সন্ত্রাসীর দায়িত্ব বাংলাদেশ নেবে না। আমেরিকান আর্মির কার্গো প্লেন তাকে ফেলে গেছে আলবেনিয়ার তিরানা বিমান বন্দরে। ট্রাভেল ডকুমেন্টহীন দেশহীন মানুষটাকে পৃথিবীর কোনো দেশ রাজনৈতিক আশ্রয় দেয় না। রিফিউজির স্ট্যাটাস নিয়ে তাকে থাকতে হবে রেডক্রসের শেল্টারে। মানুষটা এখন কোথায় যাবে? চেনা সব দরজা বন্ধ হয়ে গেলে, একটা অচেনা দরজা খুলে যায়, জীবন বন্দি হয়ে গেলে সেটা জীবনকেও ছাপিয়ে যায়, সেই জীবনের গল্প জীবনের চেয়েও বড় হয়ে যায়... The Fiction Based on Fact; এই উপন্যাসের স্থান সত্য, কাল সত্য, ইতিহাস সত্য, কাল্পনিক শুধু এর চরিত্রগুলো।

দুষ্টু ছেলের দল

হুমায়ূন আহমেদ
  • ৳৫০

মুহাম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাসগুলো পড়তে পড়তে যে কারো স্কুলজীবনের দুর্ধর্ষ দিনগুলোর কথা মনে পড়বে। তার লেখা ‘দুষ্টু ছেলের দল’ উপন্যাসেও তার ব্যতিক্রম নয়। এখানেও কিশোর কালের বন্ধুত্ব, বিলুর মত দুষ্টু ছেলের কিছু করে দেখানোর ক্ষমতা, আবিষ্কারের নেশায় বুঁদ হয়ে থাকা টিপু আর জীবনময়ের রয়েছে জীবনানন্দ দাশ হয়ে উঠতে চাওয়া। তার লেখা ‘দুষ্টু ছেলের দল’ উপন্যাস ছোট ছেলেগুলো যেভাবে হাসিয়েছে তেমনই থমকে দিয়েছে সত্যবাদিতা, সাহস, ইচ্ছাশক্তিতে। কিন্তু ছেলেদের হাসিমুখগুলো দেখলে বোঝা যায় না তাদের জীবনে কতটা দুঃখ জড়িয়ে আছে। এবং বিলু চরিত্রের যে ভেতরকার কষ্ট সেটা তার হাসি মুখ দেখে কখনোই বুঝা যায় না। লেখক মুহাম্মদ জাফর ইকবাল এমন কয়েকটি দুষ্টু চরিত্রের মাধ্যমে জীবনের গভীরে থাকা জীবনকে দেখিয়েছেন।

Items Showing 1 to 20 from 20 books results

Boighor

Stay Connected