আমাদের চারপাশে অজস্ত্র গল্প। এই গল্প শুরু হয় সকালে সূর্য ওঠার পর থেকে, চলতে থাকে দিনভর, রাতভর। গল্পেরা কখনো থেমে থাকে না। গল্প খুঁজে পাওয়া যায় খুব সকালে কাজে বের হওয়া সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মীর দিনলিপিতে কিংবা ঘাসে জমা শিশিরে উদোম পা ভিজিয়ে মাঠের পানে ছুটে চলা কৃষকের জীবনে। গল্প জমা হয় গৃহিণীর আটপৌরে হেঁসেলে কিংবা চাকুরিজীবীর ব্যস্ত কম্পিউটারে। গল্প জমা থাকে সড়কদ্বীপে অগভীর শিকড় নিয়ে বড় হওয়া বকুল অথবা মাঠের কোণে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে থাকা ছাতিম গাছের অগ্রহায়ণে ফোটা ফুলের মাতাল সুবাসে। গল্প তৈরি হয় কমলি দাদীর অকারণে জড়ো করা সুপুরির খোল কিংবা শুকনো নারকেল পাতায়। জীবনের এই গল্পগুলো দৃশ্যকাব্যের মতো, অনুভব করা যায়। অনুভূতি স্পর্শ করা এসব গল্পে মাটির ঘ্রাণ পাওয়া যায়। ফেলে আসা শৈশব, সংসার, সম্পর্ক, দাম্পত্য, দুর্ভাগ্য এ রকম বিচিত্র অনুভব নিয়ে পুরো ‘শঙ্খচিল’ বইটি এক টুকরো জীবনের প্রতিচ্ছবি।

শানজানা আলম লেখালেখির অভ্যাসটা পেয়েছেন বাবার কাছ থেকে। বাবা অধ্যাপনার সঙ্গে যুক্ত। শানজানার মাও শিক্ষকতা পেশায় নিয়োজিত। শানজানা গল্প বলেন, নিজের চারপাশের কথাগুলোই লিখে দৃশ্যমান করার চেষ্টা করে চলেন অবিরাম। তার লেখার মূল বৈশিষ্ট্য হচ্ছে, গল্প বলার সহজ-সাবলীল নিজস্ব ভঙ্গি। তার প্রকাশিত গ্রন্থ ‘এলাচিফুল’, ‘কুহুকথন’ জনপ্রিয়তা অর্জন করেছে। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগ থেকে স্নাতকোত্তর করেছেন। এখন তাঁর সময় কাটে লেখালেখি ও একমাত্র কন্যা আফশীনকে নিয়ে ।

Farzana chowdhury 2021-06-21 01:34:09

অাপনার লেখা গল্প খুবই চমৎকার। একেকটি গল্প যেন সমাজের বাস্তব চিএ।

Azom khan 2021-06-13 12:13:01

প্রত্যেকটা গল্পই বেশ সুন্দর তবে "বাস্তব কিংবা অপেক্ষা" এই ছোট্ট গল্পটাই বেশি মন ছুঁয়ে গেছে

Sabbir Hossain 2021-06-09 17:04:16

বইয়ের সবগুলো গল্পই সুন্দর তবে ‘শঙ্খচিল’ গল্পটা পড়ে মনে হলো গল্পটার সব চরিএই যেন আমাদের সমাজের চারপাশে ছড়িয়ে আছে।গল্পটা পড়ে অনেকের বাল্যকাল, স্কুল, খাল, নদী, পুকুর, খেলার মাঠ চোখের সামনে চলে এসে গল্পের নেহালের মতো কষ্ট বাড়িয়ে দিবে।

কামরুল 2021-05-31 18:32:06

ই-বুক পড়তে তো ভালোই লাগে। আরো পড়ব।

Estiak 2021-05-18 12:23:03

Nice book.

Sharmin Akter Akhi 2021-05-10 16:30:45

শঙ্খচিল’ গল্পটিতে ফেলে যাওয়া অতীতের এক বন্ধ ডায়েরি মেলে ধরেছেন লেখক। শঙ্খচিলে পুরানো বাড়ি, বুবুর কবর, বুবুর মৃত্যু রহস্য, অসমাপ্ত প্রেম, ফেলে যাওয়া মানুষগুলো ছাড়াও ‘রাতপরির রূপকথা’ একজন নার্গিসের নাতাশা হয়ে যাওয়ার গল্পগুলো আমাকে মুগ্ধ করেছে!

Md Mizan 2021-05-09 17:14:53

গল্পগুলো যেন নাগরিক জীবনের মাঝে একটুখানি প্রশান্তির ছোঁয়া। সংসারের টানাপোড়েনের মাঝে সুখটুকু খুঁজে নেয়া, সমাজের কিছু ত্রুটি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়া। মধ্যবিত্ত, নিম্নবিত্ত মানুষের গল্পগুলো খুব সহজভাবে আর সুন্দরভাবে তুলে ধরেছেন লেখক।

Amir Hossain 2021-05-07 17:05:18

শঙ্খচিল বইটা পড়ে মনে হয়েছে আমার আশেপাশে এমন ঘটনা ঘটে, শুধু ভালো মতো চোখ মেলে দেখা হয়না। লেখক যেনো আমাদের খেয়াল না করা ব্যাপারগুলোই লিখেছেন সুন্দর করে গুছিয়ে। বইটি সময়পোযোগী।

Sukanta Saha 2021-05-05 16:55:41

শঙ্খচিল বইয়ের বেশীরভাগ গল্পই গ্রামীন জীবণ থেকে তুলে আনা যা সবাইকে নস্টালজিক করে দিবে। একবার পড়লে আজীবন মনে থাকার মতো গল্প এগুলো, আর কাহিনী সাধারণ হলেও সবগুলো গল্পই ভালো লেগেছে কারণ গল্পগুলো কেমন যেন পরিচিত মনে হয়েছে।

Sabbir Hossain 2021-04-30 14:19:12

গল্প গুলো আমাদের পরিচিত পরিমন্ডলের। সকল চরিত্রই যেন আমাদের সমাজের চারপাশে ছড়িয়ে আছে। গ্রামের বাড়ি ছেড়ে যারা ঢাকা কিংবা অন্য কোনো শহরে স্থায়ী হয়েছে ‘শঙ্খচিল’ নিঃসন্দেহে আমার মতো তাদেরকেও স্মৃতিকাতর করে দিবে। গল্প পড়তে পড়তে বাল্যকাল, স্কুল, খাল, নদী, পুকুর, খেলার মাঠ চোখের সামনে চলে এসে নেহালের মতো কষ্ট বাড়িয়ে দিবে। বইয়ের অন্য গল্প গুলোও ভালো লাগার মত। লেখকের কাছে এরকম আরো সুন্দর সুন্দর গল্প প্রত্যাশা করি। বইঘরকে ধন্যবাদ নতুন বই কে ইবুক আকারে প্রকাশ করার জন্য। এই ধারাবাহিকতা অব্যাহত থাকুক।


Write a review

    Bad           Good
content title
Loading the player...
Boighor

Stay Connected