Pakhipremi

পাখিপ্রেমী

Product Summery

গভীর রাতে ডাক্তার আসিফের কাছে এক বিচিত্র রোগী আসে। সে এক অবিশ্বাস্য গল্প শোনায় তাকে। আসিফ ভেবে পায় না গল্পটা ওর বিশ্বাস করা ঠিক হবে কি-না। কিন্তু ঘটনা এগিয়ে যেতে থাকে তরতর করে, যাতে জড়িয়ে পড়তে হয় ওকে। এক কোম্পানী দাবি করে তাদের মতো নিঁখুত কেক কেউ বানাতে পারে না। জেনি ওর বয়ফ্রেন্ডকে চমকে দেয়ার জন্য ওদের কাছ থেকে কেক অর্ডার করে। তারপর চমক ঠিকই আসে, অপ্রত্যাশিতভাবে। বনের ধারে পথ হারিয়ে এক পাখিপ্রেমী বুড়োর পাল্লায় পড়ে ওরা তিনজন। বুড়ো চায় ওর পাখিরা বেড়ে উঠুক সংখ্যায় আর গায়ে-গতরে। এই চাওয়ার পেছনে রয়েছে অন্যরকম এক সত্য। কী সেটা? তিনটি হরর গল্প নিয়ে মাশুদুল হকের ‘পাখিপ্রেমী’।

আরও পড়ুন >

Tab Article

গভীর রাতে ডাক্তার আসিফের কাছে এক বিচিত্র রোগী আসে। সে এক অবিশ্বাস্য গল্প শোনায় তাকে। আসিফ ভেবে পায় না গল্পটা ওর বিশ্বাস করা ঠিক হবে কি-না। কিন্তু ঘটনা এগিয়ে যেতে থাকে তরতর করে, যাতে জড়িয়ে পড়তে হয় ওকে। এক কোম্পানী দাবি করে তাদের মতো নিঁখুত কেক কেউ বানাতে পারে না। জেনি ওর বয়ফ্রেন্ডকে চমকে দেয়ার জন্য ওদের কাছ থেকে কেক অর্ডার করে। তারপর চমক ঠিকই আসে, অপ্রত্যাশিতভাবে। বনের ধারে পথ হারিয়ে এক পাখিপ্রেমী বুড়োর পাল্লায় পড়ে ওরা তিনজন। বুড়ো চায় ওর পাখিরা বেড়ে উঠুক সংখ্যায় আর গায়ে-গতরে। এই চাওয়ার পেছনে রয়েছে অন্যরকম এক সত্য। কী সেটা? তিনটি হরর গল্প নিয়ে মাশুদুল হকের ‘পাখিপ্রেমী’।

Tab Article

জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। বর্তমানে চিকিৎসক হিসেবে কর্মরত। রহস্য আশ্রয়ী গল্প-উপন্যাস ও শিশু-কিশোর সাহিত্য পড়তে ও লিখতে আগ্রহী। সাহিত্য-পুরস্কার : এইচএসবিসি - কালি ও কলম তরুণ কথাসাহিত্যিক পুরস্কার ২০১৩। প্রকাশিত উল্লেখযোগ্য বই: ভেন্ট্রিলোকুইস্ট, মিনিমালিস্ট, বিলু কালু ও গিলুদের রোমাঞ্চকর অভিযান, ডক্টর কিজিল, ভাজা মাছের উল্টো পিঠের রহস্য ।

11 REVIEW for ' পাখিপ্রেমী'

বড় ধাক্কা দাওয়া ছোট ৩টা গল্প! প্রথম দুইটা গল্প বেশি ভাল লেগেছে। লেখকের কাছে প্রত্যাশা বেশি ছিল আবার হরর জনরাতে উনার লেখা আগে পড়িনাই সেই হিসাবেও বেশ সন্তুষ্ট! আশা করি আরও বেশি গল্প থাকবে পরের বইগুলিতে!

ইশায়াত 2022-05-16 22:32:08

|| রিভিউ || বইঃ পাখিপ্রেমী লেখকঃ মাশুদুল হক প্রকাশকঃ বইঘর অ্যাপ প্রকাশকালঃ এপ্রিল, ২০২২ ঘরানাঃ হরর/সুপারন্যাচারাল গল্প মূল্যঃ ৪০ টাকা ফরম্যাটঃ ই-বুক 'ভেন্ট্রিলোকুইস্ট' ও 'মিনিমালিস্ট' খ্যাত লেখক মাশুদুল হকের তিনটা হরর ও সুপারন্যাচারাল গল্প দিয়ে সাজানো হয়েছে 'পাখিপ্রেমী' ই-বুকটা। তাঁর লেখা পড়লাম অনেকদিন পর। নিচে গল্পগুলো সম্পর্কে কিছুটা ধারণা দেবো আর সেগুলো সম্পর্কে আমার প্রতিক্রিয়াও ব্যক্ত করবো। ১। হাতঃ তরুণ ডাক্তার আসিফের কাছে একদিন আমিনুল নামের এক রোগী এলো। রোগীর সমস্যাটা অদ্ভুত। এক ভয়াবহ অ্যাক্সিডেন্টে আমিনুলের বাম হাত কাটা পড়ে। এরপর সেই হাত সার্জারি করে জোড়াও লাগানো হয়। কিন্তু এরপর থেকেই আমিনুলের মনে হতে থাকে হাতটা আসলে তার না, বরং অন্য কারো। সে বারবার ডাঃ আসিফকে অনুরোধ করতে থাকে তার হাতটা যেন কেটে বাদ দেয়া হয়। তার বিশ্বাস, এই হাতই একদিন তার মৃত্যুর কারণ হয়ে দাঁড়াবে। 'হাত' এই বইয়ের সবচেয়ে বড় গল্প। বেশ ভালো একটা গল্প। কাটা হাত জোড়া লাগানোর পর সেটাকে আর নিজের মনে না হওয়া বিষয়ক আরো কিছু গল্প বোধহয় এর আগে পড়েছিলাম। এমনিতে সাইকোলজিতে নিজের হাত নিজের মনে না হওয়াটাকে 'এলিয়েন হ্যান্ড সিনড্রোম' বলে। যদিও এই গল্পের আমিনুলের সিচুয়েশনটা সম্পূর্ণ আলাদা। যাই হোক, 'হাত' গল্পের শেষটা আমার কাছে বেশ ভালো লেগেছে। ২। পারফেক্ট কেকঃ ভবিষ্যতের পৃথিবী। এক প্রেমিকা তার প্রেমিকের জন্মদিন উপলক্ষে একটা কেক অর্ডার করলো। কেকের বিশেষত্ব এটাই যে এটা দেখতে একদম ১০০% তার প্রেমিকের চেহারার মতো হবে। হলোও তাই। কিন্তু কেকটা হাতে পাওয়ার পর তাদের দুজনের অনুভূতি আসলে কেমন হয়েছিলো? খুব ছোট্ট একটা গল্প। সায়েন্স ফিকশনের সাথে সামান্য স্ল্যাশার মেশানো। মোটামুটি ভালোই লেগেছে আমার কাছে। 'পারফেক্ট কেক'-এর লাস্টের টুইস্টটা চমৎকার ছিলো। ৩। পাখিপ্রেমীঃ তিন অভিযাত্রী একবার এক হ্রদ দেখতে গিয়ে পথ ভুল করলো। পথ ভুলে তারা গিয়ে পৌঁছালো এক জঙ্গলাকীর্ণ এলাকায়। সেখানে একটাই বাড়ি আছে, আর সেই বাড়ির অধিবাসী এক বুড়ো। বুড়োর সাথে বেশ ভালোই ভাব জমে গেলো ওদের। সে তাদের তিনজনকে অদ্ভুত কিছু পাখির গল্প শোনালো, যারা মাংস খেতে পছন্দ করে। আর নিঃসঙ্গ এই বুড়ো অনেকদিন ধরে এই মাংসাশী পাখির ঝাঁককে খাইয়ে যাচ্ছে। গল্পের বর্ণনাভঙ্গি ভালো লেগেছে। কিন্তু 'পাখিপ্রেমী'-এর মেইন টুইস্ট আমি শুরু থেকেই আন্দাজ করতে পারছিলাম। যে কারণে যতোটা উপভোগ করবো বলে আশা করেছিলাম, ততোটা করতে পারিনি। বলে রাখি, কলেবরের দিক দিয়ে এই গল্পটাও ছোট্ট। মাশুদুল হকের 'পাখিপ্রেমী' বইটা চাইলে পড়ে দেখতে পারেন। ছোটখাটো বই, যে কারণে শীঘ্রই (অতি) শেষ হয়ে যাবে। বইঘর অ্যাপ কর্তৃপক্ষ এখনো পৃষ্ঠাসংখ্যার ব্যাপারটা ই-বুকে আপডেট করলো না। প্রচ্ছদশিল্পীর নামও নেই কোথাও। ব্যাপারগুলো নিয়ে আমি হতাশ। এর আগে একটা সমস্যা ছিলো, অ্যাপ থেকে বেরিয়ে এসে আবার ওপেন করলে ই-বুকের ফার্স্ট পেজ থেকে শুরু হতো আবার। সেই সমস্যাটা থেকেই গেছে দেখলাম। উল্লেখ্য, আমার ফোনের অ্যাপটা আপডেটেড। আর কোন সাজেশন দেবো না। অরণ্যে রোদনের ধৈর্য্য আর ইচ্ছা দুটোই কমে গেছে। ব্যক্তিগত রেটিংঃ ৩.৫০/৫ গুডরিডস রেটিংঃ ৩.৬৭/৫ #Review_of_2022_09 ~ শুভাগত দীপ ~ (১৫ মে, ২০২২, বিকাল ৪ টা ২৪ মিনিট; নাটোর)

Shuvagoto Dip 2022-05-15 18:26:20

হাত: 4 star The character development is good—lots of potential and scope to write spinoffs. Especially the character “ইকবাল স্যার” and the doctor’s Diary where he writes about all the patients he deems as “অন্যরকম রোগী”, I would love to read that diary. পারফেক্ট কেক: 2 star Very predictable. পাখিপ্রেমী: 4.5 Star. Loved the eerily accurate title. Reminds me of the “Wrong Turn” movies through and through only that, it’s less cannibalistic. It’s like if Hannibal Lector writes a book named “The love for Charcuterie”. What really surprised me was the reaction of our protagonist.

Sumiaya Delwar 2022-05-11 17:08:13

ক্সক্লুসিভ বইয়ের গল্প, এক্সক্লুসিভই হওয়ার কথা। ঠকি নাই বস। আমি অন্তত ৭ জনরে পড়তে বলছি। এর মধ্যে তিনজন পড়ছে দেশের বাইরে থেকে, তারাও ফিদা হইসে। সবার সঙ্গে ভালো লাগা শেয়ার করলাম। বইঘরে এমন বই আরো চাই।

সালেকীন শাহীন 2022-05-11 11:44:20

একটা হাত কীভাবে গল্পের কেন্দ্রীয় চরিত্র হয়ে উঠতে পারে, 'হাত' গল্প না পড়লে বোঝা যাবে না। কেউ ধারণাই করতে পারবে না, একজন রোগীর হাতের সমস্যা কতদূর পর্যন্ত গড়াতে পারে! গা শিরশির করা এক গল্প। মেডিকেল সাইন্সেও নিশ্চয়ই এমন জটিলতার ব্যাখ্যা দিতে পারবে না, এমনই গল্প ফাদছেন লেখক, মজা লাগলো। একইভাবে 'পারফেক্ট কেক' গল্পটিও অন্যরকম, চমকে দেয়ার মতো। সবচেয়ে বেশি ভালো লাগল 'পাখিপ্রেমী' গল্পটা। জাস্ট ‌'ওএমজি'! মনে হলো একটা মুভি দেখলাম...

শফিক আহসান 2022-05-10 11:41:07

আমার পছন্দের লেখক। কয়েকবার করে পড়েছি তিনটা গল্প। রিপিট মুডে। ইস! গল্পগুলোর আকার আরেকটু বড় যদি হইতো।

পুষ্পিতা মেঘ 2022-05-09 11:45:10

মাত্র তিনটা গল্প নিয়ে একটা বই! তা-ও আবার এক্সক্লুসিভ! ধুত্তরি। কেনার আগে মন খচখচ করতেছিল, কে জানে কেমন হইবে! পয়সা উসুল। ফিদা হয়া গেলাম। সবচাইতে বেশি টানছে পাখিপ্রেমী গল্পটা। শেষের আগে আমি কাহিনির কিছুটা আন্দাজ করতে পারতেছিলাম। যখন দেখলাম মিলে গেছে, মনটা ভরে গেল গা। এই লেখকের আরো গল্প চাই.....

হৃদিতা 2022-05-09 11:41:51

প্রতিটি গল্পতেই রহস্য ভরপুর। হুট করে সমাপ্তি টা ভালো লেগেছে। আশা করি লেখকের এমন লেখা আরো পাবো সামনে।

Tonny 2022-05-08 19:28:24

হাত নামের গল্পের শেষের দিকটা রীতিমত হরর। রহস্যাবৃত তো বটেই। পারফেক্ট কেক কিছুটা এভারেজ। আবার অনেকের কাছে সেরাও মনে হতে পারে। আর পাখিপ্রেমী এক কথায় দুর্দান্ত। এমন গল্প খুব বেশি পড়ি নি আমি।

শিশির দাস রঞ্জন 2022-05-08 11:43:04

প্রত্যেকটা গল্প পড়ার সময় মনে হয়েছে যদি বাস্তবে হতো তাহলে কেমন হতো!

Md. Monsur Ali 2022-05-02 15:15:24

৩ টা গল্পই ভালো লেগেছে। একটা আরেকটা থেকে আলাদা

Priyanka Das 2022-05-01 20:08:52

ADD A REVIEW

Your Rating


content title
Loading the player...