ছবির মতোই সুন্দর মফশ্বল শহর সুন্দরপুর। প্রকৃতির শোভা ছাড়া উল্লেখযোগ্য কিছু নেই বললেই চলে কিন্তু সবাই জানে রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেন নি! কেন আসেন নি তার চেয়েও বড় কথা কেন অনেকেই সেখানে ছুটে যায়! একদিন এক আগন্তুক এসে হাজির হলো সেই সুন্দরপুরে। তার গতিবিধি অস্পষ্ট আর রহস্যময়। সে যেটা জানতে চায় সেটা সুন্দরপুরের খুব কম লোকেই জানে। আর যখন সেটা জানা গেলো তখন বেরিয়ে এলো রোমহর্ষক এক কাহিনী! পরিহাসের ব্যাপার, সেই কাহিনী বলার মতো সুযোগ সত্যি কঠিন!

মোহাম্মদ নাজিম উদ্দিনের প্রথম প্রকাশিত মৌলিক গ্রন্থ ‘নেমেসিস’। বিপুল জনপ্রিয়তার কারণে পর পর চারটি সিক্যুয়েল (‘কন্ট্রাক্ট’, ‘নেক্সাস’, ‘কনফেশন’ ও ‘করাচি’) লিখতে হয়। সেগুলোও পায় ব্যাপক পাঠকপ্রিয়তা। এ ছাড়া তার উল্লেখযোগ্য রচনার মধ্যে রয়েছে ‘জাল’, ‘১৯৫২ নিছক কোনো সংখ্যা নয়’, ‘পেন্ডুলাম’, ‘কেউ কেউ কথা রাখে’ ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’ , ‘রবীন্দ্রনাথ এখানে কখনও আসেন নি’ প্রভৃতি। শেষের দুটি উপন্যাসের গ্রহণযোগ্যতা ঈর্ষণীয়, অভাবনীয়। এই সিরিজ তাকে ব্যাপকভাবে জনপ্রিয় করেছে পশ্চিমবঙ্গসহ বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা বাংলা পাঠকের কাছে। সফল অনুবাদক ও জনপ্রিয় থ্রিলার লেখক মোহাম্মদ নাজিম উদ্দিনের আরেকটি পরিচয় হলো- তিনি বাতিঘর প্রকাশনীর প্রতিষ্ঠাতা প্রকাশক। তার জন্ম ঢাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে এক বছর অধ্যয়নের পর সেখান থেকে বেরিয়ে এসে তার সৃজনশীল সত্ত্বা বিকাশের উপযোগী আরেকটি বিষয় তথা ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। মোহাম্মদ নাজিম উদ্দিন মৌলিক রচনার আগেই বাংলার পাঠকের মনে জায়গা করে নিয়েছিলেন ভিনদেশী বিখ্যাত থ্রিলার অনুবাদ করার মধ্য দিয়ে।

Billal Hossain 2021-08-04 11:18:32

মুশকান জুবেরী যেন আমার আশেপাশে ঘুরতেছে। পড়ার পর থেকে নামটা মাথা থেকে সরাতেই পারছি না। অদ্ভূত এক নারী... নারী নাকি অন্য কিছু? বহুদিন পর এমন কোনো থ্রিলার পড়লাম, যেখানে অসঙ্গতি খুব একটা নাই। এখন দ্বিতীয়টা পড়বো। শুনেছি এইটার নাকি তৃতীয় পর্বও আসবে? দারুণ হবে।

Mayesha 2021-08-03 16:23:40

আতর আলীর চরিত্রটা হঠাৎ করেই ভ্যানিশ হয়ে যায়। এতো লাইভ একটা ক্যারেক্টার! আর মুশকান বা ছফার কথা কী বলবো! বাংলা সাহিত্যে অন্যতম সংযোজন হতে যাচ্ছে এই মুশকান জুবেরী।

Mamunul Hasan 2021-08-03 11:41:51

বইটার নাম জানতাম। কিন্তু আলসেমির কারণে কিনতে পারতেছিলাম না- বইঘরে দেখলাম দুইটাই আছে। সাথে সাথে ডাউনলোড করে ফেললাম। প্রথমটার অর্ধেকটা পড়েছি। টানটান উত্তেজনার মইধ্যে আছি।

Azharul Islam Sabbir 2021-08-03 04:00:24

I always like to read thriller. Baire thakar karone deshe publish houa new boi porte pari na. Ek friend kalk Boighor suggest korlo j Nazim Uddin er Rabindranath series ta ekhane paoa jache. I was just amazed. Boi ta pora shuru korsi. Goosebump dicche. Must read book

Monalisa 2021-08-02 20:28:07

আমি হুমায়ূন আহমেদের ভক্ত। তিনি যেমন কিছু চরিত্রকে জীবন্ত করে তুলতে পেরেছিলেন, সেই শক্তি দেখতে পারছি মোহাম্মদ নাজিম উদ্দিনের মধ্যে। আমি বইটার শিরোনাম দেখেই মুগ্ধ। আহা, রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেন নি।

Zabin Rahman 2021-08-02 18:06:30

পড়তে পড়তে এক সময় মনে হয়েছে কেও যদি সত্যিই এরকম করে তাহলে সে কী মুশকান জুবেরীর মতো হয়ে যাবে?? আমার এই প্রশ্নের উত্তর জানা যাবে না কারণ কোন সুস্থ মাথার মানুষ এই কাজ করতে পারবে না।

Sukhpakhi 2021-08-02 14:29:31

শুনলাম এইটার নাকি ওয়েব সিরিজ আসতেছে? আমি দেখতে চাই না। আমার কল্পনার মুশকান জুবেরীর সাথে বাঁধন ঠিক যায় না। তবে যারা বইটি পড়েনি তাদের কাছে এই সিরিজ আবার মাস্টারপিস মনে হতে পারে।

নিলয় 2021-08-02 13:58:31

এক দমে পড়া শেষ। এক দম মানে তিন দিন। মুশকান জুবেরীকে খুঁজে বেড়াচ্ছি আমি। এত জীবন্ত এই চরিত্র।


Write a review

    Bad           Good
content title
Loading the player...
Boighor

Stay Connected