আশালতা দেবী বৈশাখী যাত্রাদলের প্রধান নায়িকা। সৌন্দর্যের দেবী। বছর দশেক আগে পাশের বাড়ির অমলের হাত ধরে পালিয়ে এসেছিল খুলনায়। কথা ছিল, অমল বিয়ে করবে। কিন্তু বিক্রি করে দেয় বানিশান্তার এক পার্টির কাছে। আশা পুলিশের হাত ঘুরে বৈশাখী যাত্রাদলের গোবিন্দ দেবনাথের কাছে আশ্রয় পায়। গোবিন্দ যখন আশালতাকে যাত্রাপালার নায়িকায় রূপান্তরিত করলেন, সামনে এসে দাঁড়ায় যাত্রার প্রধান নায়ক সেলিম চৌধুরী। নায়কের সঙ্গে পাল্লা দিতে আসেন খোদ যাত্রাদলের আধিকারিক গোবিন্দ দেবনাথ এবং ঢাকা থেকে আসা সিনেমার এক পরিচালক; সেও হরণ করতে চায় আশালতাকে। একজন আশালতা চারদিকের আমন্ত্রণে যখন দিশেহারা, ঠিক সেই সময় যাত্রাদল যায় ভাণ্ডারিয়ায়, যাত্রাভিনয় করতে। আশালতা দেবীর সৌন্দর্য আর যাত্রাভিনয়ে মুগ্ধ সাবেক ভাইস চেয়ারম্যান জালালউদ্দিন খোন্দকার। একা একজন আশালতা দেবী, মুখোমুখি অনেক চরিত্র। কোথায়, কতদূর যাবে আশালতা? কি করবে সেলিম চৌধুরী, গোবিন্দ দেবনাথ, খোন্দকার ও তার স্ত্রী হেলেনা খানম?

প্রায় তিন যুগ ধরে মনি হায়দার দেশের গুরুত্বপূর্ণ পত্রিকাগুলোতে গল্প, উপন্যাস, কিশোর ও শিশু সাহিত্য নিয়ে লিখছেন। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৮০-এর অধিক। এই তালিকায় অন্যতম আঠারো বছর পর একদিন, আমার বীনু খালা, একটি খুনের প্রস্তুতি বৈঠকের পর, নায়ক ও নায়িকারা, বঙ্গবন্ধু ও রাসেলের গল্প, উত্তাল মার্চ ১৯৭১, ইলিশের মাংস, ক্রিকেট বিভ্রাট ও বঙ্গবন্ধু জিজ্ঞাসা প্রভৃতি। ‌'নুরুল কাদের শিশু সাহিত্য পুরস্কার ২০০৮', 'অগ্রণী ব্যাংক শিশু সাহিত্য পুরস্কার ২০০৯'-এর পাশাপাশি বেশ কিছু সম্মাননা ও স্বীকৃতি পেয়েছেন মনি হায়দার। ১৯৬৮ সালের ১ মে পিরোজপুর জেলার ভাণ্ডারিয়া উপজেলায় জন্মগ্রহণ করেন তিনি। লেখালেখির শুরু শৈশবেই।

Shilpy Hridita 2021-06-09 17:09:48

যে সময় গ্রামবাংলার ঐতিহ্য যাত্রাপালা হারিয়ে যাচ্ছে, ঠিক সেই সময় লেখক মনি হায়দার পরিচয় করিয়ে দিয়েছেন একটি যাত্রাদলের সাথে। আহা, যেন ফিরে গেলাম অতীতে, স্মৃতিতে।

Rini Prova 2021-06-01 17:41:01

শেষের দিকে বইটা পরে কষ্ট পেলেও আশালতা ও সিমলার সম্পর্কটা এতো সুন্দর করে লিখেছে বইটাতে. এটা খুব ভালো লেগেছে

Foysal Ahmed 2021-05-12 04:30:26

Amader somaj e emon onek purush ache jara narir durbolotar shujog nite chay. Tader ke niyei ei golpo. Purushtantrik somaj e soundorjo narir jonno kokhono ashirbad abr kokhono ovishap.

Masudur Rahman 2021-05-06 12:28:31

পুরুষের নারীর লোভ চিরকালই সত্য, লোভ ও তার পরিণতি শেষ পর্যন্ত মানুষকে কোথায় নিয়ে যেতে পারে সেটা এই গল্পে লেখক দেখিয়েছেন। সংসার করা ছাড়া আশালতার অন্য কোনো লোভ না থাকলেও জালালউদ্দিনের ছিল আশালতার জন্য

অলি 2021-05-04 21:02:47

ভালো

Ismail Hossain 2021-04-29 19:27:18

মনি হায়দার একজন নামী কথাশিল্পী। লালসার খেসারত হিসেবে জালালউদ্দিন খোন্দকারের শেষ জীবনের পরিণতি দুঃখজনক হলেও এটা তার প্রাপ্য ছিল। আশালতার জীবনে নিজের বলে কিছ নেই। শেষ দৃশ্যের নাটকীয়তায় আমি চমকে উঠেছি।

Rasel Ahmed 2021-04-25 17:26:09

পঁচিশ-ত্রিশ বছর আগে আমাদের গ্রামে যাত্রা হতো। এখন আর হয় না। বইয়ের চরিত্র আশালতা দেবীর সাথে পরিচয় না ঘটলেও ভাইস চেয়ারম্যান জালালউদ্দিন খোন্দকার আমাদের পরিচিত চরিত্র। গ্রাম্য মাতুব্বদের এ রকম অনেক ঘটনা দেখার সুযোগ হয়েছে।


Write a review

    Bad           Good
content title
Loading the player...
Boighor

Stay Connected