Jokhon Ami Buker Pajor Khule Darai

যখন আমি বুকের পাঁজর খুলে দাঁড়াই

Product Summery

দেশজ চেতনা, মাটি-ভক্তি, ঐতিহাসিক ঘটনা ও নারী-পুরুষের প্রেমের চিত্র নিয়ে কাব্যগ্রন্থ ‘যখন আমি বুকের পাঁজর খুলে দাঁড়াই’।

আরও পড়ুন >

Tab Article

দেশজ চেতনা, মাটি-ভক্তি, ঐতিহাসিক ঘটনা ও নারী-পুরুষের প্রেমের চিত্র নিয়ে কাব্যগ্রন্থ ‘যখন আমি বুকের পাঁজর খুলে দাঁড়াই’।

Tab Article

নির্মলেন্দু গুণ বাংলাসাহিত্যের জনপ্রিয় এক নাম। কবিতার পাশাপাশি তিনি প্রচুর গদ্য ও ভ্রমণ কাহিনিও লিখেছেন। ১৯৪৫ সালে তিনি নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। নির্মলেন্দু গুণ তাঁর কবিতার মাধ্যমে নারীপ্রেম, শ্রেণি-সংগ্রাম এবং স্বৈরাচার বিরোধিতার বিষয়সমূহকে প্রকাশ করেছেন নিজস্ব স্বকীয়তায়। তার নারীপ্রেমের কবিতাগুলোয় ভারতীয় উপমহোদেশীয় ড্রামাটিক আবেগ-অনু্ভূতির প্রকাশ হয়েছে নান্দনিক রূপে। তিনি তার কবিতায় দেশপ্রেমের যে-দৃষ্টান্ত স্থাপন করেছেন, তা বিরল। ১৯৭০ সালে প্রথম কাব্যগ্রন্থ ‘প্রেমাংশুর রক্ত চাই’ প্রকাশিত হওয়ার পর জনপ্রিয়তা অর্জন করেন। ঐতিহাসিক ৭ মার্চ নিয়ে তার অসাধারণ কবিতা ‘স্বাধীনতা, এই শব্দটি কেমন করে আমাদের হলো’ বাংলা সাহিত্যের অনন্য সৃষ্টি। তাঁর বিখ্যাত কাব্যগ্রন্ত্রগুলি হলো, অসমাপ্ত কবিতা, মানুষ, প্রেমাংশুর রক্ত চাই, আফ্রিকার প্রেমের কবিতা, নিরঞ্জনের পৃথিবী ইত্যাদি। বাংলা সাহিত্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য তিনি একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারসহ বিভিন্ন পুরুস্কার পেয়েছেন।

0 REVIEW for ' যখন আমি বুকের পাঁজর খুলে দাঁড়াই'

No review found

ADD A REVIEW

Your Rating


content title
Loading the player...