গুলতেকিনের সঙ্গে হুমায়ূনের প্রেমের গল্প সকলেই জানেন। স্কুলপড়ুয়া অবস্থায় হুমায়ূনের উপন্যাস পইড়া গুলতেকিন তার প্রেমে পড়েন। অতঃপর বিয়েও করেন। যদিও সেই বিয়ে শেষ পর্যন্ত টিকে নাই। গুলতেকিনই কি হুমায়ূনের প্রথম প্রেম? শাওন জানাইতেছেন, না। তরুণ বয়সে আরো একটা মেয়ের প্রেমে পড়েছিলেন হুমায়ূন। হুমায়ূন তার আত্মজৈবনিক বইগুলাতে অনেক কথাই বলছেন। কিন্তু, প্রথম প্রেমের গল্প কোথাও বলেন নাই। শাওনের কাছে জানা যায়, নীলু নামের এক তরুণীর প্রেমে পড়ছিলেন হুমায়ূন। নীলু সম্ভবত হুমায়ূনের খুবই প্রিয় ছিলেন। তার অনেক উপন্যাসেই নীলুকে বারবার আসতে দেখা যায়। তবে এর কারণ প্রেম না অপরাধবোধ সেইটা গবেষকরা খুঁইজা বাইর করবেন। প্রথম জীবনে নীলুকেই বিয়ে করার কথা ছিল এই কিংবদন্তি সাহিত্যিকের। পরিকল্পনামতো, নীলু বাড়ি থেকে ব্যাগ গুছায়া নিয়া রেলস্টেশনে চইলা আসেন। হুমায়ূনের সেইখানে আগে থেকেই হাজির থাকার কথা। তিনি হাজিরও ছিলেন। কিন্তু কোনো এক রহস্যময় কারণে সেইদিন মেয়েটার মুখোমুখি হন নাই। বেচারি নীলু অনেকক্ষণ অপেক্ষা করে একা একাই ট্রেনে উঠে পড়ে। দূর থেকে নীলুকে ট্রেনে উঠতে দেখার পর একাই বাড়িতে ফিরত আসেন হুমায়ূন। এর বহু বছর পর ‘আগুনের পরশমণি’ সিনেমার শুটিংয়ে নীলুর সাথে দেখা হয় হুমায়ূনের।

শোয়েব সর্বানাম। কবি, কথাসাহিত্যিক, কলামিস্ট। প্রাতিষ্ঠানিক শিক্ষা বিজ্ঞান বিষয়ে। অপ্রাতিষ্ঠানিক শিক্ষা সাহিত্য ও দর্শনে। পেশা সাংবাদিকতা। প্রকাশিত বই- কলা ছবি আঁকে (শিশু সাহিত্য), বাংলা বই (ফিকশন), খারাপ খারাপ কবিতা (কবিতা), শাওনের বয়ানে হুমায়ূন প্রভৃতি।

Adrita Paul 2021-07-24 14:59:42

কিছু ব্যাপার জেনে অবাক হয়েছি। লেখক হুমায়ুন আহমেদকে চিনি, ব্যক্তি হিসবে ওনার অনেক কিছু জানলাম। এই বইয়ের আর কোনো পার্ট আছে?

সুমন্ত 2021-07-17 13:04:26

খুব সুন্দর একটি ইবুক। অনেক কিছু জানতে পারলাম প্রিয় লেখক সম্পর্কে। আমার মনে হয়, বইটির আরেকটি পর্ব হতে পারে। ধন্যবাদ বইঘরকে।


Write a review

    Bad           Good
content title
Loading the player...
Boighor

Stay Connected